adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফ্রান্সের পেজো গাড়ি কোম্পানি ইরানে কাজ করতে চুক্তি সই

aff2d9df9f1fc536749444ff510912a5_XLআন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের বিখ্যাত গাড়ি কোম্পানি পিএসএ পেজো- সিতরোন ইসলামি প্রজাতন্ত্র ইরানে আবার কাজ শুরু করতে রাজি হয়েছে। এ নিয়ে ইরানের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ইরান খোদরো’র সঙ্গে একটি চুক্তি করেছে পেজো।
 
চুক্তির আওতায় ফরাসি কোম্পানি ইরানে একটি যৌথ কারখানা প্রতিষ্ঠা করবে যেখানে তাদের থাকবে শতকরা ৫০ ভাগ বিনিয়োগ আর ইরান খোদরোর থাকবে বাকি ৫০ ভাগ পুঁজি।
 
ইরানের মেহর নিউজের বরাত দিয়ে প্রেস টিভি বলেছে, যৌথ কারখানায় উৎপাদিত গাড়ির শতকরা ৩০ ভাগ বিদেশে রপ্তানি করা হবে। আর এরপর থেকে ইরান খোদরো কোনো গাড়ি দেশে অ্যাসেম্বল করবে না।
 
ইরান খোদরোর একজন কর্মকর্তা জানিয়েছেন, চীনা গাড়ি ইরানের বাজার দখল করছে সেজন্য এ প্রতিষ্ঠান চীনা উতপাদিত গাড়ির বাজারকে দেশে তৈরি গাড়ির মাধ্যমে নিয়ন্ত্রণ করতে চায়। তিনি জানান, চীনা পণ্যের পরিবর্তে ইরান প্রযুক্তিগত দিক থেকে আরো উন্নমানের পণ্য চায়।
 
২০১১ সালে আমেরিকা ও ইউরোপ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর চীনা গাড়ি কোম্পানি ইরানের বাজারে ঢুকে পড়ে। সেই থেকে চীন মাঝারি ও ভারী ধরনের ট্রাক এবং যাত্রীবাহী গাড়ি সরবরাহ করে আসছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া