adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিতা নয়, সন্তান হয়ে ঢাকাবাসীর জন্য কাজ করতে চাই : সাঈদ খোকন

251_55759নিজস্ব প্রতিবেদক : নগরের মেয়রকে নগর পিতা বা নগরের অভিভাবক বলা হয়, কিন্তু আমার ক্ষেত্র ভিন্ন। ঢাকাবাসীর সঙ্গে আমার নাড়ীর সম্পর্ক। আমার নানা মাজেদ সরদার ছিলেন ঢাকার শেষ সরদার। আমার পিতা মোহাম্মদ হানিফ ছিলেন ঢাকার প্রথম নির্বাচিত মেয়র। আমি তৃতীয় প্রজš§। আমি ছোটবেলা থেকেই ঢাকাবাসীর øেহ পেয়েছি। তাই আমি নগরের পিতা হিসাবে নয় সন্তান হয়ে ঢাকাবাসীর জন্য কাজ করতে চাই।
এ প্রতিবেদকদের সঙ্গে একান্ত আলাপকালে এসব কথা বলছিলেন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে দক্ষিণের প্রার্থী নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাঈদ খোকন। নগরের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকনকে দলীয় মনোনয়ন দেওয়ার ব্যাপরে সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন, নির্বাচনী প্রস্তুতি, দলীয় নেতাদের মনোনভাব, নিষ্ক্রীয় থাকার কারণ, ঢাকাকে নিয়ে তার পরকল্পনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন এ প্রতিবেদকের সঙ্গে। তার সাক্ষাতকারটি নিচে তুলে ধরা হল :
প্রশ্ন : কেন ঢাকার মেয়র হতে চান?
সাঈদ খোকন : আমার নানা মাজেদ সরদার ছিলেন ঢাকা শেষ সরদার। আমার পিতা মোহাম্মদ হানিফ ছিলেন ঢাকার প্রথম নির্বাচিত মেয়র। আমি তৃতীয় প্রজš§। আমি ছোটবেলা থেকেই ঢাকাবাসীর øেহ পেয়েছি। তাই আমি নগরের পিতা হিসাবে নয় সন্তান হয়ে ঢাকাবাসীর জন্য কাজ করতে চাই।
প্রশ্ন : আপনার দৃষ্টিতে আপনাকে কেন মনোনয়ন দেওয়া হলো বা হবে?
সাঈদ খোকন : ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতা হিসাবে ২৫ বছর মানুষের দাবি আদায়ের আন্দোলন সংগ্রাম করে গেছে। ১৯৮৭ সাল থেকে আমি আওয়ামী লীগের একজন ওয়ার্ড কর্মী হিসাবে রাজনীতি শুরু করেছি। এ ঢাকার সঙ্গে আমার পরিবার আর আমার নাড়ির সর্ম্পক রয়েছে। আওয়ামী লীগ এবং ঢাকার সঙ্গে আমার পরিবারের সম্পর্কের স্বীকৃতি হিসাবে নেত্রী আমাকে সিটি করপোরেশনের দলীয় মনোনয় দিয়েছে।
প্রশ্ন : দল থেকে তো আরো অনেকেরই প্রার্থী হওয়ার কথা শোনা যাচ্ছে?
সাঈদ খোকন : যারা দলের সিদ্ধান্তের বাহিরে গিয়ে নির্বাচন করতে চায় তাদের সর্ম্পকে আমার কিছু বলার নেই। দলের নীতিনির্ধারকরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। এটা দলের বিষয়।
প্রশ্ন : অভিযোগ আছে আপনি দলে নিষ্ক্রীয়। নগরের নেতা-কর্মীদের কেমন সাড়া পাচ্ছেন?
সাঈদ খোকন : আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে আমি যুক্ত ছিলাম, আছি, ভবিষ্যতেও থাকবো। ঢাকা মহানরগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসাবে আমি দায়িত্ব পালন করছি। সাধারণত মিডিয়াতে সভাপতি ও সাধারণ সম্পাদকরা ফোকাসে থাকে। পদ-পাদবীর দিকে থেকে তারাই গণমাধ্যমে বেশি আসে। তাই আমি একটু কম ফোকাসে ছিলাম। তবে দলীয় নেতা-কর্মীরা আমাকে সবধরনের সাহায্য সহযোগিতা করবে বলে আমার বিশ্বাস।
প্রশ্ন : বিএনপি তাদের লাগাতার কর্মসূচি অব্যাহত রেখেছে। তারা এখনো নির্বাচনে আসার ঘোষণা দেয়নি। বিএনপিকে রেখে এবং এই অস্থিতিশীল সময়ে নির্বাচন কী সমালোচনা এড়াতে পারবে?
প্রশ্ন : যেভাবেই হোক বিএনপি প্রতিহিংসার রাজনীতি সঙ্গে যুক্ত হয়ে পড়ছে। তাদের এই কর্মসূচিকে এখন কোনোভাবেই মূলধারা রাজনীতি বলা যাবে না। তবে এ মুহূর্তে তাদের মূলধারার রাজনীতিতে ফিরে আসার বড় সুযোগ হচ্ছে ঢাকা সিটি নির্বাচন। আমি মনে করি এ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে এবং মূলধারা রাজনীতি ফিরে আসবে।
প্রশ্ন : নির্বাচনের প্রস্তুতি কতটা এগুয়েছে?
সাঈদ খোকন : আমার নির্বাচনের প্রস্তুতি অনেক আগে থেকেই। সেই ২০১৩ সাল থেকে যখন ঢাকাকে দুটি সিটি করপোরেশনে বিভক্ত করা হয়েছে। আর এখন নেত্রী আমাকে আনুষ্ঠানিকভাবে কাজ করার জন্য ঘোষণা দিয়েছেন। সেই অনুযায়ী আমি আমার প্রচারণা চালিয়ে যাচ্ছি ঘরে ঘরে গিয়ে। ইতোমধ্যে আমার নির্বাচনীয় ইশতেহারের কাজ শুরু হয়েছে। আশা করি তফসিল ঘোষণার পর জনগণের সামনে তুলে ধরবো। এতে চকমও থাকবে।
প্রশ্ন : জয়ের ব্যাপারে কতটা আশাবাদী?
সাঈদ খোকন : ঢাকাবাসীর সঙ্গে আমার ও পরিবারের লম্বা ক্যারিয়ার। অন্যদের মতো কোনো রকম বির্তকে না জড়িয়ে যতটুকু পেরেছি এ ঢাকাবাসীর জন্য কাজ করেছি। তাই আমার বিশ্বাস এ তারা এই সন্তাকে খালি হাতে ফিরিয়ে দিবে না।
প্রশ্ন : ঢাকা নিয়ে আপনার পরিকল্পনা কী? কিভাবে গড়ে তুলতে চান ঢাকাকে?
সাঈদ খোকন : পুঞ্জিভীত সমস্যার ঢাকাকে বাসযোগ্য নগরী হিসাবে গড়ে তুলবো। এর জন্য যা যা করা দরকার তাই করবো। প্রয়োজনে নিজের জীবনকেও উৎসগ করবো।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া