adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাক্তার খন্দকার আবুল আহসানকে নিয়ে স্মৃতিচারন

20140413_135637ডাক্তার অহিদুল আলম

১৯৭৩ সালের সেপ্টেম্বরের মাঝামাঝি আমি, আলিরেজা, অমল, নুরু এবং মজিদ সরকারী বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার্থে বুলগেরিয়ার রাজধানী সোফিয়া পৌঁছাই। এয়ারপোর্টে আমাদেরকে স্বাগতম জানালেন আমাদের সিনিয়র ভাই আবদুল আওয়াল ও আবদুল আজিজ। ওরা ওখানে ডাক্তারি পড়তেন।  

তখন শরতের শেষ।দুই দিনের বিমান ভ্রমনে আমরা সবাই ক্লান্ত।রাস্তার দুই পাশে গাছগুলো তখন হরিদাভ।খুব সুন্দর লাগছিল। আওয়াল ভাই ও আজিজ ভাই বিদেশি ছাত্রদের হোস্টেল চেতভারতি কিলোমিতার(জায়গার নাম) এর একটি রুমে আমাদেরকে নিয়ে আসেন। পরিচয় করিয়ে দেন ছোটখাট এক তরুনের সাথে।তার নাম খন্দকার আবুল আহসান, আমাদের প্রানপ্রিয় খন্দকার ভাই যাকে নিয়ে আজ আমার এই সৃতি-চারন, এই বেয়াল্লিশ বছরের পরিচয়ে,  হাসি-ঠাট্টা আর প্রানের উচ্ছলতার হঠাৎ যার ছন্দপতন হোল, সারাজীবনের তরে চলে গেলেন যিনি না ফেরার দেশে।

সোফিয়ায় খন্দকার, আওয়াল ও আজিজ ভাই এক রুমে থাকতেন।

বাঙালি ছাত্রদের মিলন মেলা হতো ছুটির দিনে, নববর্ষে অথবা মে দিবসে।হৈ-হুল্লুর আর হাসি ঠাট্টার মধ্যমনি ছিলেন খন্দকার ভাই। ওরা তিনজন রান্না করে খেতেন।  অসময়ে এলেও মজার মজার খাবার পাওয়া যেতো তাঁদের রুমে। এমন আনন্দঘন পরিবেশে হঠাৎ বিপর্যয় নেমে এলো খন্দকারের জীবনে।পা দু’টোতে দুর্বলতা  অনুভব করতে লাগলেন। এটা একটা প্রোগ্রেসিভ রোগ।তাঁকে হাত ধরে ধরে মেডিকেল একাডেমীতে নিতে হতো।এ কাজ করতেন তাঁর দুই রুমমেট আওয়াল ও আজিজ ভাই। এই দুই তরুন দৃঢ়-প্রত্যয়ে বরফের মাঝেও খন্দকারকে একাডেমীতে নিয়ে যেতেন। চিকিৎসা অযোগ্য এই রোগ তাঁকে  পোস্ট-গ্রাজুয়েশন করতে দেয়নি। আওয়াল ভাই ও আজিজ ভাইয়ের কোন কাজ থাকলে আমি অথবা বন্ধু রহমান খন্দকারকে নিয়ে যেতাম।সব চাইতে বড় সমস্যা হতো সিঁড়ি দিয়ে তুলতে।

বাধ্য হয়ে তিনি দেশে ফিরে এলেন।তার কর্মস্থান হলো বারডেম হাসপাতাল। আর এই হাসপাতালেই তাঁর শেষ কর্ম দিনে পৃথিবীর সব মায়া ত্যাগ করে চলে গেলেন।   পৃথিবীর  যে কোন প্রান্ত থেকে যে কোনো বুলগার(বুলগেরিয়ায় যারা লেখাপড়া করেছেন)আসুক না কেন অবধারিত ভাবে তারা খন্দকার ভাইয়ের সাথে দেখা করতেন।খন্দকার ভাই বিদেশ ফেরত বুলগারদের যেনো মিলন-কেন্দ্রে পরিনত হয়েছিলেন।

আমার আর খন্দকারের বাংলাদেশের জীবন শুরু সেই ৮৫’ সাল থেকে। সপ্তাহে একাধিকবার কথা হত। প্রতি বছর কক্সবাজার বেড়াতে যেতেন পরিবারের সদস্যদের নিয়ে। ঢাকা ফেরার পথে আমার চট্টগ্রাম শহরের বাসায় তাঁর যাত্রাবিরতি হোতো। এ ভাবে কেটেছে ৩০টি বছর। ডাক্তার কামাল, ডাক্তার ইউনুছ বেয়া্ই‌,  ডাক্তার খন্দকার আর আমি দুই বছর আগে পয়লা বৈশাখে গিয়েছিলাম খন্দকারের গ্রামের বাড়ি পদ্মার পারে। দুপুরে ৭-৮ রকমের মাছ দিয়ে আপ্যায়ন করেছিলেন আমাদের। সব স্মৃতি এখন শুধুই বেদনার পাহাড়। খন্দকারের জীবন নীয়ে অনেক বড় গল্প হতে পারে। গল্প কেউ না লিখলেও ‘খন্দকার তুমি সবার মাঝে বেঁচে থাকবে উজ্জ্বল নক্ষত্র হয়ে’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া