adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জি-৭ স্টেকহোল্ডার সম্মেলনে যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী

TOFILLLL-1425821827ডেস্ক রিপোর্ট : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জার্মানিতে অনুষ্ঠিতব্য দু’দিনের জি-৭ স্টেকহোল্ডার সম্মেলনে যোগ দিতে সোমবার (৯ মার্চ) জার্মানি যাচ্ছেন। জার্মানির ফেডারেল মিনিষ্টার ফর লেবার অ্যান্ড ওয়েলফেয়ার আনদ্রে নাহলেজ এবং ফেডারেল মিনিষ্টার ফর ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভেলপমেন্ট ড. গার্ড মুলারের আমন্ত্রনে মন্ত্রী এ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন।
 বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, আগামী ১০-১১ মার্চ জার্মানির বার্লিনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বাণিজ্যমন্ত্রীর যোগদানের ফলে জি-৭ ভুক্ত দেশ সমুহের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্র আরও সম্প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। 
সূত্র জানায়, জার্মানি বর্তমানে জি-৭-এর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছে। জার্মানি গ্লোবাল এনফোর্সমেন্ট অফ সোস্যাল এন্ড এনভায়রনমেন্টাল স্ট্যান্ডার্ড বিষয়ে কাজ করতে গ্রাউন্ড ওয়ার্ক করার জন্য এ স্টেকহোল্ডার কনফারেন্সের আয়োজন করেছে। এক্ষেত্রে বাংলাদেশের অংশগ্রহণ জরুরি। যাতে করে তৈরি পোশাক শিল্পসহ রপ্তানি ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়। জি-৭ এর বর্তমান সদস্য দেশগুলো হলো ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, যুক্তরাজ্য, যক্তরাষ্ট্র ও কানাডা। এছাড়াও ইউরোপিয় ইউনিয়ন এ জোটভুক্ত। 

এই সম্মেলনে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা, সামাজিক ক্ষেত্রে প্রশংসনীয় উন্নয়ন, মাথাপিছু আয়বৃদ্ধি, রপ্তানি, রেমিটেন্স ও রিজার্ভ বৃদ্ধি ইত্যাদি বিষয় তুলে ধরবেন। 
বাংলাদেশ এখন পৃথিবীর মধ্যে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। বাংলাদেশের রপ্তানি আয়ের প্রায় ৮০ ভাগ আসে তৈরি পোষাক রপ্তানি থেকে। প্রায় চার মিলিয়ন নারী পুরুষ এ শিল্পে কাজ করছে। তৈরি পোশাকসহ বিভিন্ন শিল্পে শ্রমিকদের মজুরি, অধিকার নিশ্চিতকরণ, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটিসহ কর্মবান্ধব ও নিরাপদ কর্মপরিবেশ উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরবেন। এতে ইউরোপিয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও ক্রেতাগোষ্ঠিকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দেওয়া সম্ভব হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ পবিত্র ওমরা হজ পালন শেষে আগামী ১৬ মার্চ দেশে ফিরবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া