adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোয়ার্টার ফাইনালে ওঠার যুদ্ধে আজ বাংলাদেশ বনাম ইংল্যান্ড

BD-1425817644স্পোর্টস ডেস্ক : রাত পোহালেই শুরু হচ্ছে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই। 
বিশ্বকাপের শেষ আটের এই টিকিট প্রাপ্তির লড়াইয়ে আজ ৯ মার্চ সোমবার নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ।  টাইগারদের প্রতিপক্ষ টুর্নামেন্টে খাদের কিনারায় দাঁড়িয়ে থাকা ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে দুই দলের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯ টায়।
বাংলাদেশের এবারের বিশ্বকাপের শুরুটাই হয় দুর্দান্ত।  নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১০৫ রানে উড়িয়ে দিয়ে শুভসূচনা করেন টাইগাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় দুই দলের ঝুলিতেই ১ পয়েন্ট করে জমা হয়।
টাইগাররা নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৯২ রানে হেরে যায়। তবে পরের ম্যাচে স্কটল্যান্ডের করা ৩১৮ রান টপকে ৬ উইকেটের অসাধারণ এক জয় তুলে নেয় তারা। আর এতে কোয়ার্টার ফাইনালের সম্ভাবনা আরো উজ্জ্বল হয়। এখন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের বাকি দুই ম্যাচের একটি জিতলেই শেষ আটের টিকিট নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।
সোমবারের ম্যাচে ইংল্যান্ডের চেয়ে বাংলাদেশের খেলোয়াড়রাই মানসিকভাবে বেশি এগিয়ে থাকবেন। কারণ ইংল্যান্ড তাদের প্রথম ৪ ম্যাচের তিনটিতেই হেরে খাদের কিনারায় চলে গেছে। তাদের বাকি দুটি ম্যাচই বাঁচা-মরার লড়াই।

কোয়ার্টার ফাইনালে উঠতে হলে দুই মাচেই জিততে হবে ইংল্যান্ডকে। শুধু এতেই হবে না, বাংলাদেশকে হারতে হবে দুই ম্যাচেই।  যদি ইংল্যান্ড তাদের দুই ম্যাচেই জিতে যায়। আর বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারায়। তাহলে কোয়ার্টার ফাইনালের টিকিট বাংলাদেশই পাবে। কারণ সমান চার ম্যাচে বাংলাদেশের পয়েন্ট এখন ৫, আর ইংল্যান্ডের ২।
ওয়ানডেতে এ পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ইংল্যান্ড। এর মধ্যে ইংল্যান্ড জিতেছে ১৩ ম্যাচে। বাকি দুই ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য, দুই দলের শেষ তিন দেখায় দুটিতেই জিতেছে বাংলাদেশ।

বাংলাদেশ-ইংল্যান্ড সবশেষ মুখোমুখি হয়েছিল বিশ্বকাপেই। গত আসরের সে ম্যাচে ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়েছিল টাইগাররা। সেই সুখস্মৃতি কালকের ম্যাচে অনুপ্রেরণা যোগাবে বাংলাদেশকেই। সে ম্যাচে বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন ইমরুল কায়েস। ইংলিশদের করা ২২৫ রান টপকে বাংলাদেশকে জয় এনে দিতে ৬০ রানের মহামূল্যবান এক ইনিংস খেলেছিলেন এই ওপেনিং ব্যাটসম্যান।

কাকতালীয় হলেও সত্যি, ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগেই বিশ্বকাপে সুযোগ পেয়েছেন ইমরুল! চোটের কারণে আরেক ওপেনার এনামুল হক বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় সুযোগ মিলেছে ইমরুলের। কাল খেলার সম্ভাবনাও রয়েছে তার। এবারও তিনি আরেকটি মহাকাব্যিক ইনিংস খেলে ইংল্যান্ডকে হারিয়ে দেবেন এমন প্রত্যাশা বাংলাদেশের সবার।

শেষ ম্যাচে দারুণ ব্যাটিং করে ছন্দে ফিরেছেন তামিম ইকবাল। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিও তামিমেরই। বিশ্বকাপে ধারাবাহিকভাবে ব্যাট হাতে আলো ছড়াচ্ছেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। তরুণ ব্যাটসম্যান সাব্বির রহমানও ব্যাটিংয়ে বেশ ঝলক দেখাচ্ছেন। নামের প্রতি সুবিচার করছেন মাহমুদউল্লাহ রিয়াল। ইংল্যান্ডের বিপক্ষেও জ্বলে উঠতে পারে তাদের ব্যাট।
অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বাউন্সি উইকেটে বাংলাদেশের পেসাররা অবশ্য খুব একটা সুবিধা করতে পারছেন না। তবে স্কটল্যান্ডের বিপক্ষে ৩ উইকেট তুলে নেন তরুণ পেসার তাসকিন আহমেদ। আর দলকে শুরুতে ‘ব্রেক-থ্রু’ এনে দেওয়ার কাজটি ভালই করছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সঙ্গে স্পিন ঘূর্ণিতে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের দিশেহারা করে দিচ্ছেন বিশ্বসেরা সাকিব। শেষ ম্যাচে পার্টটাইম স্পিনার হিসেবে বল করতে এসে সাফল্য পেয়েছেন নাসির হোসেন।

অপরদিকে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে মঈন আলী, জো রুট, ইয়ান বেলরাও দারুণ ফর্মে আছেন। শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছেন জো রুট। তার আগের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেন মঈন আলী। বাংলাদেশের বিপক্ষেও ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন তারা।
বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন ইংল্যান্ডের পেসাররা। জেমস অ্যান্ডারসন, স্টিফেন ফিন, ক্রিস ওয়াকসের মতো গতিময় পেসাররা বিশ্বকাপে প্রতিপক্ষের ব্যাটসম্যানের সামনে ‘বিধ্বংসী’ হয়ে উঠতে পারেন যেকোনো সময়। ইংলিশদের বোলিংয়ের মূল শক্তিটাও পেস আক্রমণ। সঙ্গে পার্টটাইম স্পিনার হিসেবে পেসারদের সঙ্গ দিতে আছেন মঈন আলী, জো রুট।

ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করতে পারবে বাংলাদেশ? নাকি টাইগারদের হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকবে ইংলিশরা? জবাবটা আজ ম্যাচ শেষেই পাওয়া যাবে!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া