adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঙ্গাকারার টানা ৩ সেঞ্চুরির বিশ্বরেকর্ড

sangakara-1স্পোর্টস ডেস্ক : ব্যাট হাতে একের পর এক কীর্তি গড়েই যাচ্ছেন কুমার সাঙ্গাকারা। তবে রোববার যেই কীর্তি গড়েছেন সেটি এর আগে কেউ করে দেখাতে পারেনি, ভবিষ্যতে কেউ পারবে কী-না সেটা নিয়েও রয়েছে সন্দেহ। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে টানা তিন সেঞ্চুরির রেকর্ড গড়লেন শ্রীলংকার সাবেক এই অধিনায়ক।
সাঙ্গাকারার কৃতিত্বটা আরো বড় হয়ে যাচ্ছে- কারণ হলো এই তিনটি সেঞ্চুরির দুটিতেই তিনি অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। বাংলাদেশের বিপক্ষে হার না মানা ১০৫ রানের ইনিংস খেলার পর ইংল্যান্ডের বিপক্ষে ১১৭ রানের অনবদ্য ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি।
রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের জন্য ৩৭৭ রানের পাহাড় সমান লক্ষ্যের পেছনে ছুটতে গিয়ে দারুণ প্রতিরোধ গড়ে তোলেন কুমার সাঙ্গাকারা। ১০০ বলে তুলে নেন সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাস বিবেচনায় আনলে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করার এটি সপ্তম ঘটনা। এর আগে ৬ জন এই অসাধারণ মাইলফলক স্পর্শ করেন।
১৯৮৩-৮৩ সালে পাকিস্তানের ব্যাটিং কিংবদন্তী জহির আব্বাস প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েন। তারই স্বদেশী সাঈদ আনোয়ার ১৯৯৩ সালে এই কৃতিত্ব দেখান। এরপর হার্শেল গিবস, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক ও রস টেলর এই অসাধারণ কৃতিত্ব অর্জন করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া