adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গণধর্ষিতা সৌদি নারীকে ২০০ বেত্রাঘাত ও ৬ মাসের কারাদণ্ড

f0db3b165285d3e83577245e26053acd_XLআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে গণধর্ষণের শিকার এক নারীকে ২০০ বেত্রাঘাত এবং ছয় মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। সংবাদ মাধ্যমের কাছে ধর্ষণের বিষয়ে কথা বলা এবং কথিত অশোভন আচরণের দায়ে হতভাগ্য নারীকে এ শাস্তি দেয়া হয়। 
২০০৬ সালে ১৯ বছর বয়সী এ নারী অন্য এক সতীর্থের সঙ্গে গাড়িতে করে ফিরছিল। সে সময় দুই ব্যক্তি জোর করে গাড়িতে ওঠে এবং একটি নির্জন এলাকায় গাড়িটিতে নিয়ে যায়। সেখানে সাত পাষণ্ড তাকে ধর্ষণ করে।
অনাত্মীয়ের সঙ্গে গাড়িতে চড়ার দায়ে এ নারীকে প্রথমে ৯০টি বেত্রাঘাতের নির্দেশ দিয়েছিল আদালত। সৌদি আইন অনুযায়ী- প্রকাশ্য স্থানে চলাফেরার সময় একজন নারীর সঙ্গে একজন পুরুষ আত্মীয়কে থাকতে হবে। 
অন্যদিকে সৌদি আইনে প্রাণদণ্ডের বিধান থাকা সত্ত্বেও ধর্ষকদের মাত্র ৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। সৌদি দৃষ্টিতে একে হালকা শাস্তি হিসেবে গণ্য করা যেতে পারে। 
আদালতের এ রায়ের বিরুদ্ধে ওই নারীর আইনজীবী আবদুর রহমান আল-লাহেম সৌদি জেনারেল কোর্টে আপিল করেন। কিন্তু এবার হিতে বিপরীত হয় এবং সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার কথিত অপরাধে ধর্ষণের শিকার হতভাগ্য নারীর শাস্তি দ্বিগুণের বেশি করে দেয় আদালত। একই সঙ্গে আইনজীবী আল-লাহেমের বিরুদ্ধে ব্যবস্থা নেয় আদালত এবং তার মামলা পরিচালনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। চলতি মাসের শেষের দিকে শৃঙ্খলা কমিটির সামনে হাজির হওয়ার জন্য তার বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। 
এরই মধ্যে অনেকে রাজনীতিবিদ এবং মানবাধিকার সংস্থা সৌদি আদালতের এ রায়ের বিরুদ্ধে কঠোর সমালোচনা করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া