adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রণক্ষেত্র তিকরিত : ঘর ছেড়ে পালিয়েছে ২৮ হাজার মানুষ

tirkit-1425606571আন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেটের (আইএস) দখল থেকে তিকরিত শহর মুক্ত করতে ব্যাপক অভিযান চালাচ্ছে ইরাকের সেনাবাহিনী। তাদের সঙ্গে যোগ দিয়েছে স্বঘোষিত ইরাকি সুন্নি যোদ্ধারা। পাল্টা প্রতিরোধ গড়েছে আইএস। 
এই অবস্থায় তিকরিত এখন এক যুদ্ধের শহর। কামান, গোলা, বোমা-বন্দুকের গর্জন চারপাশে। শহরের সাধারণ মানুষ কে, কখন এসবের শিকার হচ্ছে, তা বলা মুশকিল। ফলে প্রাণ বাঁচাতে ঘর ছেড়ে পালাতে হচ্ছে সেখানকার বাসিন্দাদের। 
বৃহস্পতিবার জাতিসংঘ জানিয়েছে, গত চার দিনের অভিযানের সময় প্রাণ বাঁচাতে তিকরিত ছেড়েছে ২৮ হাজার মানুষ। আর যারা এখনো নিজ ভিটেমাটিতে আছে, তাদের পড়তে হচ্ছে জীবননাশের হুমকির মুখে। ঘরছাড়া এসব মানুষ ছুটছে পাশের শহর সামারায়। এই শহর সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু আশ্রয়প্রার্থী এসব মানুষকে পদে পদে হয়রানির শিকার হতে হচ্ছে। পথে বসানো তল্লাশি চৌকিতে আটকে দেওয়া হচ্ছে অনেককে। 

এদিকে ইরাকের ৩০ হাজার সেনা এবং সুন্নি যোদ্ধারা তিকরিত শহর চারপাশ দিয়ে ঘিরে ফেলার দাবি করলেও তারা সহজে অগ্রসর হতে পারছে না। রাস্তার পাশে জঙ্গিদের পুঁতে রাখা বোমা  এবং আত্মঘাতী হামলার আশঙ্কায় অভিযানের গতিতে স্থবিরতা এসেছে। 
ইরাকের যুদ্ধবিমান এবং হেলিকপ্টার স্থলসেনাদের সাহায্য করছে। কিন্তু যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএসবিরোধী যৌথ আকাশ হামলা এই অভিযানে অংশ নেয়নি। অন্যদিকে, ইরাকি সেনাদের প্রতিরোধে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে আইএস জঙ্গিরা। সেনাদের বিভ্রান্ত করতে তেলক্ষেত্রে বোমা ফাঁটিয়ে ধোয়ারকুণ্ডলী সৃষ্টি করছে তারা। ফলে সহজেই তাদের অবস্থান সঠিকভাবে শনাক্ত করতে পারছে না সেনারা। 
এই অবস্থায় জীবন বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে তিকরিতের মানুষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া