adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পুতিনকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করছে ওয়াশিংটন’

a905a7014833fc4644bb1a703ef066fa_XLআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন সরকার রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন রুশ নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই প্যাট্রোশেভ। তিনি বলেছেন, সরকার বিরোধীদের অর্থ সাহায্য দেয়ার পাশাপাশি পুতিনের বিরুদ্ধে বড় ধরণের বিক্ষোভ-মিছিল বের করতেও ওয়াশিংটন উস্কানি দিচ্ছে। সিভিল সোসাইটির উন্নয়নের নামে রাশিয়ার বিভিন্ন রাজনৈতিক দলকে বিপুল অংকের অর্থ সাহায্য দিচ্ছে ওয়াশিংটন।
 সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রজাতন্ত্রগুলোর মতো রাশিয়ার অভ্যন্তরেও ওয়াশিংটন ‘কালার রিভ্যুলেশন’ ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে বলে তিনি অভিযোগ করেন।
তিনি আরো বলেন, রাশিয়ার অর্থনীতির ওপর চাপ সৃষ্টি করে মানুষের মধ্যে অসন্তোষ ছড়িয়ে দিতে চাইছে আমেরিকা। এ লক্ষ্যে তারা ‘ইউক্রেন ইস্যুকে’ অজুহাত করে  মস্কোর ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে ।   
 কয়েক দশকের ‘কালার রিভ্যুলেশন’ প্রতিহত করার অভিজ্ঞতার কথা উল্লেখ করে তিনি বলেন, মস্কো এ ধরণের চাপ মোকাবেলা করে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সক্ষম।    
 রাশিয়ার সরকার-বিরোধী নেতা নিহত হওয়ার এক সপ্তাহ পর তিনি এই মন্তব্য করলেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই হত্যাকাণ্ডকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে মন্তব্য করেছেন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া