adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদক-পাচারকারীদের বাঁচাতে মরিয়া অস্ট্রেলিয়া

indonesian-bali-nine-membersআন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় বুধবার দুই অস্ট্রেলীয় নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করার কথা ছিল। এ উদ্দেশ্যে বালির কারাগার থেকে বের করে তাদের কেরোবোকান দ্বীপে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে সকল বন্দিদের জড়ো করে তাদের ফাঁসি কার্যকর করার কথা ছিল। কিন্তু তা আপাতত স্থগিত আছে।
বন্দিদের ফাঁসি না দিয়ে অস্ট্রেলিয়ার হাতে হস্তান্তরের জন্যে অনেক অনুরোধ করেছে অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত টনি অ্যাবট ইন্দোনেশিয়াকে সুনামিকালীন সহায়তার কথা মনে করিয়ে দিয়েও বন্দিদের মুক্তি চেয়েছেন। তাতে সম্পর্কের আরও অবনতি ঘটেছে। এ অবস্থায় অকস্মাৎ বন্দি বিনিময়ের প্রস্তাব দিয়েছে অস্ট্রেলিয়া।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদিকে এ প্রস্তাব দেন। এখনও ইন্দোনেশিয়ার পক্ষ থেকে কোনো সাড়া আসেনি। তবে জুলি বিশপ যথেষ্ট আশাবাদী। অপরদিকে মৃত্যুর খড়গ ঘাড়ে নিয়ে অপেক্ষা করে আছেন অ্যান্ড্রু চ্যান ও মুয়ুরান সুকুমারান।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ইন্দোনেশিয়ার নব-নির্বাচিত রাষ্ট্রপতি জোকো উইদোদোর সঙ্গে কথা বলছেন। ফলাফল জানা যায়নি। বৃহস্পতিবার এ বিষয়ে আরও তৎপর হবে অস্ট্রেলিয়া। বালি নাইনের মতো কুখ্যাতত অপরাধীচক্রের দুই সদস্যকে বিনিময় করার জন্যে অস্ট্রেলিয়া তাদের সংগ্রহ থেকে কাদের উপস্থিত করতে যাচ্ছে ইন্দোনেশিয়ার সামনে সেটিই এখন দেখার বিষয়। অস্ট্রেলিয়ার নাগরিক চ্যান ও সুকুমারান ২০০৫ সালে দেশটিতে হেরোইন চোরাচালন-সংক্রান্ত একটি মামলায় দোষী-প্রমাণিত হয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া