adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকে এক নিয়োগে দু’বার অনিয়ম!

image_97406_0.gif-e1403782094951নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকে চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে (এমএলএসএস) অনিয়মের অভিযোগে একবার স্থগিত করা হয়েছিল। এবার একই কায়দায় এ নিয়োগ প্রক্রিয়া ফের চালু করার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তার বিরুদ্ধে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, ২০১৩ সালের ১৮ সেপ্টেম্বর ৩ জন এমএলএসএস (খিদমতগার) নিয়োগের একটি বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকের একটি গ্র“প ৩ জনের বাইরেও নিজেদের ও কিছু লোককে টাকার বিনিময়ে চাকরিতে স্থায়ী করার চেষ্টা করেন। পছন্দের ১১ জন এমএলএসএস নিয়ে একটি প্যানেলও তৈরি করা হয় সেসময়।
কিন্তু দীর্ঘদিন ওরনেট হিসেবে কাজ করার পরও অনেকে সেসময় আবেদন জমা দিতে গেলে বাধার মুখে পড়েন। তাদের আবেদন গ্রহণ করা হয়নি। বিষয়টি জানাজানি হয়ে গেলে সেসময় বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাসান জামান এ অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ জানান। তার প্রতিবাদের কারণে পছন্দের লোক নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হয়।
সেই সার্কুলারের আলোকে চলতি বছরের ২২ ফেব্র“য়ারি আবার নিয়োগের কথা জানানো হয়। আগ্রহীরা এবারও সেখানে আবেদন করতে গেলে বাধার মুখে পড়েন। তাদেরকে বলা হয়- দরখাস্ত করে কোনো লাভ নেই। যাদের নেয়া হবে তাদের প্যানেল তৈরি করাই আছে।
ভোক্তভোগীরা নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, সার্কুলারের তিনটি পদ আগেই পূরণ করা হয়েছে। সেখানে যখন আমরা দরখাস্ত করতে গিয়েছি তখন আমাদের ফিরিয়ে দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এইচআর-১ বিভাগের ডিজিএম মো. ওসমান গনি মোল্লা তার নিজের আত্মীয় ও টাকার নিয়ে ১১ জনের একটি প্যানেল তৈরি করেছে। যাদের চাকরিতে স্থায়ী করার প্রক্রিয়া চলছে।
তারা জানান, আমরা আনেক এমএলএসএস আছি যারা ৮-১০ বছর ধরে ওরনেট (অস্থায়ী/থার্ড পার্টির হয়ে) হিসেবে বাংলাদেশ ব্যাংকে চাকরি করছি। আমরা কেন আবেদন করতে পারবো না? আবেদন করার পর যোগ্যতা না থাকলে আমাদের বাদ দেয়া হোক, তাহলে কোনো সমস্যা নেই। কিন্তু কেন স্বজনপ্রীতি ও টাকার বিনিময়ে চাকরি দেয়া হবে?
বাংলাদেশ ব্যাংকের এইচআর সূত্রে জানা যায়, প্যানেল তৈরি করে লোক নিলে অনেক খরচ সাশ্রয় হয়। তাই অনেক সময় পরীক্ষা না নিয়ে প্যানেল করে নিয়োগ দেয়া হয় চতুর্থ শ্রেণীর কর্মচারীদের। তাই বাংলাদেশ ব্যাংক এ প্রক্রিয়ার মাধ্যমে এমএলএসদের বিভিন্ন সময় স্থায়ী করে থাকে।
অভিযোগের বিষয়ে ওসমান গনি মোল্লার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘সত্যি কথা বলছি, এ ধরনের অনিয়মের মধ্যে আমি নাই। এই প্যানেলে আমার কোনও ধরনের আতœীয় স্বজন নেই।’
তিনি বলেন, ‘অনেকে আছে যারা দীর্ঘদিন ধরে এখানে কাজ করছে। এভাবে আমরা সারা বছরই কিছু কিছু লোক নিয়ে থাকি।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া