adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কের শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদের ছুটি যোগ

034আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় প্রথমবারের মতো মুসলিম নাগরিকদের জন্য ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। বুধবার মেয়র বিল ডি ব্লজিও এ ঘোষণা দেন।
গত নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টির মেয়র প্রার্থী বিল ডি ব্লজিও নির্বাচনে জয়ী হলে দুই ঈদে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এ নিয়ে বাংলাদেশিসহ অন্য মুসলিম অভিবাসীরা ব্যাপক প্রচারে যোগ দেন। বুধবার ডি ব্লজিওর এ ঘোষণার পর নগরের স্কুল চ্যান্সেলর ক্যারম্যান ফারিনা জানান, চলতি বছর থেকেই দুই ঈদের ছুটি কার্যকর হবে। এ ঘোষণার ফলে এখন থেকে নিউইয়র্ক নগরীর সরকারি  স্কুলগুলোয় দুই ঈদে সাধারণ ছুটি থাকবে।
নিউইয়র্কে সরকারি স্কুলগুলোয় আগে থেকে ইহুদি ও খ্রিষ্টধর্মাবলম্বীদের উৎসবে ছুটি ছিল। নিউইয়র্কে মুসলমান অভিবাসীর সংখ্যা দিন দিন বাড়ায় ঈদে স্কুল ছুটি রাখার দাবি জোরালো হয়ে ওঠে।

ডি ব্লজিও বলেন, নগরে মুসলিম আভিবাসীর সংখ্যা বেড়েছে। নগরের উন্নয়নে মুসলমানদের অবদানের স্বীকৃতির জন্যই ঈদের উৎসবে স্কুল ছুটি রাখা হবে।
নিউইয়র্ক নগরের পাবলিক স্কুলে ১০ লাখেরও বেশি শিক্ষার্থী। ২০০৯ সালে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জরিপ থেকে জানা যায়, নিউইয়র্কের পাবলিক স্কুলের ১০ শতাংশ শিক্ষার্থী মুসলিম ধর্মানুসারী। নগরীর পাঁচটি বরোতে বসবাসরত মোট ৮০ লাখ মানুষের মধ্যে ১০ লাখ মুসলমান বলে মনে করা হয়।
কাউন্সিল অব আমেরিকান-ইসলামিক রিলেশনস নামের মুসলমান অধিকার ও পরামর্শক গ্রুপের মুখপাত্র ইব্রাহিম হুপার বলেন, ‘এই ছুটি ঘোষণা মানে আমেরিকায় মুসলমানদের রাজনৈতিক ও সামাজিক দায়িত্ব রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া