adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মাননীয় প্রধানমন্ত্রী ফোনে অভিজিতের বাবাকে সমবেদনা জানালেন, কই এসব খবর গণমাধ্যমেতো আসেনি’

1b8b6ded6cdfe1e274dd87a8e1877115-24-400x210পিংকি আক্তার : চলমান সংকটের জন্য বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের হরতাল-অবরোধকে দায়ী করে অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, রাজনীতির নামে যেভাবে সন্ত্রাস হচ্ছ, আগুনে পুড়িয়ে মানুষ মারা হচ্ছে তা মেনে নিয়ে সংলাপ করা যায় না। চলমান সংকট, লেখক ও ব্লগার অভিজিত হত্যা, এসএসসি পরীক্ষার্থীর শিক্ষাজীবন অচল করে দেওয়াসহ এ সময়ের নানা বিষয়ে মঙ্গলবার কথা বলেন তিনি। আলোচনার ফাঁকে নিজেও কিছু প্রশ্ন উত্থাপন করে নিজের মতামত ব্যক্ত করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন।
গণমাধ্যমের উদ্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, মুক্ত চিন্তার লেখক ও ব্লগার নিহত অভিজিত রায়ের বাবা অধ্যাপক অজয় রায়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোনে সান্ত্বনা দিয়েছেন। তাছাড়া তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সশরীরে বাসায় গিয়ে সান্ত্বনা জানিয়েছেন। তিনি পাল্টা প্রশ্ন করে বলেন, কই, এ খবর গণমাধ্যমেতো প্রচার হয়নি?
চলমান হরতাল-অবরোধের মাধ্যমে বিএনপি-জামায়াত জোট সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে বলেও মত দেন এই শিক্ষাবিদ। প্রশ্ন রেখে তিনি বলেনÑ যদি তারা সত্যই মনে-প্রাণে ইসলামের চেতনা পোষণ করতেন তবে কেন বিশ্বইজতেমায় ও ঈদ-ই-মিলাদুন্নবীতেও হরতাল-অবরোধ প্রত্যাহার করলেন না? বিএনপি নেতৃত্বের প্রতি ইঙ্গিত করে অধ্যাপক আনোয়ার বলেন, দেশে ১৫ লাখ পরীক্ষার্থীর শিক্ষাজীবন তারা অচল করে দিয়েছেন অথচ বেগম খালেদা জিয়া নাতনিদের পরীক্ষার জন্য দেশের বাইরে পাঠিয়েছেন।
চলমান হরতাল-অবরোধে ক্ষতি প্রসঙ্গে তিনি বলেন, সবচে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ খেটে খাওয়া মানুষ ও শিক্ষাব্যবস্থা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমেও মারাত্মক ব্যাঘাত ঘটছে। এই প্রতিবেদককে তিনি আরও বলেন, বেগম খালেদা জিয়া ও তারেক জিয়া জামায়াত ও জঙ্গিদের সঙ্গে যুক্ত হয়ে মুক্তিযুদ্ধে লাখ লাখ শহীদের আত্মত্যাগে অর্জিত বাংলাদেশকে ব্যর্থ তালিবানি জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চায়। এক প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন বলেন, মান্না-খোকার ফোনালাপ থেকেই ২০ দলীয় জোটের প্রকৃত উদ্দেশ্য জনগণের কাছে স্পষ্ট। এরা নিজেদের সুশীল বলে দাবি করে এবং টকশোতে গিয়ে আগুনে পোড়া নিহত আহতদের জন্য আহাজারি করেন, কিন্তু সুশীলের আড়ালে যে তারা কতটা ভয়ঙ্কর ও ‘ভণ্ড’ এটা জাতির কাছে আজ উšে§াচিত। দুই নেত্রীর সংলাপে বসার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্বাধীনতার চেতনায় যারা বিশ্বাসী নয় তাদের সঙ্গে সংলাপ করে কোনো সুরাহা হবে বলে আমি মনে করি না। সম্প্রতি অভিজিৎ রায় হত্যার তীব্র নিন্দা জানিয়ে অধ্যাপক আনোয়ার বলেন, ঘাতকরা রাষ্ট্রের ও সমাজ সংগঠনের নানা জায়গায় অনুপ্রবেশ করেছে। কিন্তু সরকারের দায়িত্ব তাদের চিহ্নিত করে শাস্তি দেওয়া। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, অভিজিত হত্যার সময় ঘটনাস্থলে থাকা আইনরক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে এখনও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয় হলেই সব মাফ! এমন মন্তব্য করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সন্ত্রাসীদের অভয়াশ্রম। জঙ্গিরা ঢাকা বিশ্ববিদ্যালয়কেই নিজেদের আশ্রয়স্থল করে নিয়েছেÑ এমন ধারণা করে তিনি আরও বলেন, কারণ তারা জানেন যে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস তাদের জন্য নিরাপদস্থল। নতুবা কেন অভিজিৎ হত্যার পর দুর্বৃত্তদের একজনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকতে দেখা গেল। কেন বিশ্ববিদ্যালয় এলাকায় একের পর এক বোমা, ককটেল ফাটে? প্রশাসনের উচিত বিশ্ববিদ্যালয় এলাকায় লুকিয়ে থাকা ঘাতক-দুষ্কৃতকারিদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে আইন-শৃঙ্খলা বাহিনীকে সর্বাÍক সহায়তা করা। মান্না-খোকার ফোনালাপ ফাঁস হয়ে যাওয়ার পর তা আরও জরুরি হয়ে উঠেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া