adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ার অর্থায়নে উত্তরায় ৮, ৪০০ ফ্ল্যাট বানাবে সরকার

apartment-1425396473ডেস্ক রিপোর্ট : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন ‘উত্তরা অ্যাপার্টমেন্ট’ প্রকল্পে ১৮ নং সেক্টরে ‘বি’ ও ‘সি’ ব্লকে ১৬ তলা বিশিষ্ট ১০০টি অ্যাপার্টমেন্ট প্রায় ৮ হাজার ৪০০টি ফ্ল্যাট বানাবে সরকার। 
মালয়েশিয়ার আর্থিক ও কারিগরী সহায়তায় সরকারি পর্যায়ে চুক্তির মাধ্যমে ফ্ল্যাটগুলো নির্মাণ করা হবে। এজন্য মোট ব্যয় হবে ৫ হাজার ২৮৫ কোটি ৫৫ লাখ টাকা। মালয়েশিয়া সরকারের বিনিয়োগ করা এ অর্থ  ৪২ মাসে ৪ কিস্তিতে পরিশোধ করতে হবে। 
আগামীকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 
সূত্র জানায়, পরিকল্পিত নগরায়নের মাধ্যমে ঢাকা মহানগরীর আবাসন সমস্যা লাঘবে রাজধানি উন্নয়ন কর্তপক্ষ (রাজউক) নিজস্ব অর্থায়নে অ্যাপার্টমেন্ট নির্মাণের উদ্যোগ নেয়। ৯ হাজার ৩১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১১ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের জুন মেয়াদে এ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করা হয়। এ জন্য ‘ঢাকার উত্তরায় ১৮ নং সেক্টরে নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠির জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ’ শীর্ষক প্রকল্পের ডিপিপি ২০১১ সালের নভেম্বরে একনেকে অনুমোদন দেওয়া হয়। 
সূত্র জানায়, এর আগে উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ‘এ’ ব্লকের ভবন নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে করা চুক্তি বাতিল হয়ে যাচ্ছে। কারণ, প্রতিষ্ঠানগুলো চুক্তি অনুযাযী কাজ করতে পারেনি। সরকারি দলের দুই সাংসদ এনামুল হক ও নসরুল হামিদের প্রতিষ্ঠানের সঙ্গে রাজউক ওই চুক্তি করেছিল। সাংসদের সঙ্গে সরকারের ব্যবসা করা আইনে নিষিদ্ধ হলেও এ ক্ষেত্রে তা মানা হয়নি। 
সূত্র জানায়, ২০১১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বাংলাদেশের আবাসন ও অবকাঠামো উন্নয়ন খাতে কয়েকটি প্রকল্প জি টু জি চুক্তির ভিত্তিতে বাস্তবায়নের আগ্রহের কথা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিলে তাতে নীতিগত সম্মতি জানানো হয়। এরই পরিপ্রেক্ষিতে উত্তরায় ‘বি’ ও ‘সি’ ব্লকের ভবন নির্মাণে মালয়েশিয়ার সঙ্গে চুক্তি হয়। ওই চুক্তির আলোকেই ফ্ল্যাটগুলো নির্মাণ করা হবে। 


নিম্ন ও মধ্য আয়ের লোকদের নামে প্রকল্পগুলো হাতে নেওয়া হলেও ফ্ল্যাটের প্রতি বর্গফুটের যে দাম পড়বে তাতে ওই দুই শ্রেণীর মানুষদের পক্ষে ফ্ল্যাট কেনা সম্ভব হবে না। সব মিলিয়ে প্রতি বর্গফুটের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৪৩৫ টাকা। 
এ হিসেবে ১২৫০ বর্গফুটের ফ্ল্যাটের দাম পড়বে ৪২ লাখ ৯৪ হাজার টাকা, ১০৫০ বর্গফুটের ফ্ল্যাটের দাম পড়বে ৩৬ লাখ ৬৭ হাজার টাকা, ২৯ লাখ ২০ হাজার টাকা। এই দামে নিম্ন ও মধ্য আয়ের মানুষদের পক্ষে ফ্ল্যাট কেনা সম্ভব হবে কিনা সন্দেহ। ফলে এসব ফ্ল্যাট উচ্চ বিত্তের মানুষদের হাতেই চলে যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া