adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান – আরব আমিরাত কাল লড়াই

207369স্পোর্টস ডেস্ক : পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট বনবাসে চলে যাওয়ার পর থেকেই মিসবাহ-উল-হকদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার হচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দুর্দিনের বন্ধুই এখন বুধবার শত্র“ হয়ে যাচ্ছে পাকিস্তানের। নেপিয়ারে বাংলাদেশ সময় সকাল ৭টায় মরুর দেশটির মুখোমুখি হচ্ছে মিসবাহ-উল হকরা।
শক্তিমত্তায় দু’দলের মধ্যে বিস্তর ফারাক। তারপরও স্বস্তিতে নেই পাকিস্তান শিবির। কারণ পরপর দুই ম্যাচে ভারত-ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় হারের পর জিম্বাবুয়ের সঙ্গে জয় এসেছে অনেক কষ্টে। তাই আমিরাতের সঙ্গে একে তো জিততে হবে, খেয়াল রাখতে হবে নেট রানরেটের দিকেও।
১৯৯৬ সালের পর দ্বিতীয় বিশ্বকাপ খেলতে আসা আরব আমিরাতের হারানোর কিছু নেই। বোনাস হিসেবে প্রাপ্তির খাতা যদি ভারি হয় ক্ষতি কি! শুধু ভারত ম্যাচ বাদ দিলে আয়ারল্যান্ড-জিম্বাবুয়ের সঙ্গে লড়াই করেই হেরেছে আমিরাত। জিম্বাবুয়ের সঙ্গে তারা  স্কোরবোর্ডে তুলেছিল ৭ উইকেট হারিয়ে ২৮৫। হেরেছিল ৪ উইকেটে। আয়ারল্যান্ডের সঙ্গে ২৭৮ রান তুলে আমিরাতকে পরাজয় মানতে হয়েছিল ২ উইকেটে। তার মানে দুই ম্যাচের একটিতেও প্রতিপক্ষ সহজ জয় তুলে নিতে পারেনি।
এই ম্যাচগুলো থেকে ভুলত্রুটি শুধরে নিয়ে শিখেছেন আমিরাতের ‘বহুজাতিক’ এই দলটি। অলরাউন্ডার আমজাদ জাভেদের ভাষায়, ‘প্রতিটি হারই কিছু না কিছু শেখায়। আমরা চাই না পাকিস্তানের বিপক্ষেও ব্যাটিংয়ে ব্যর্থ হই। আপনি যদি আমাদের প্রথম দুটি ম্যাচ দেখেন তাহলে দেখবেন আমরা আয়ারল্যান্ড-জিম্বাবুয়ের সঙ্গে অঘটন ঘটাতেই যাচ্ছিলাম। আমরা এখানে এসেছি কয়েকটি ভাল দলের বিপক্ষে অঘটন ঘটাতে।’
পাকিস্তানের বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে তাদের টপ অর্ডাররা রান পাচ্ছেন না। ওপেনার নাসির জামশেদ দুই ম্যাচে করেছেন যথাক্রমে ০ ও ১। তারপরও মিসবাহ জামশেদের পক্ষেই ব্যাট করে গেলেন, ‘নাসির শুধু দুটি ম্যাচ খেলেছে। এমন নয় যে ও নয়-দশবার ব্যর্থ হয়েছে।’
পাকিস্তান অধিনায়ক ছাতা দাঁড়িয়েছেন অভিজ্ঞ শহীদ আফ্রিদির পাশেও, ‘কয়েকটি ম্যাচে শহীদ জ্বলে উঠতে পারেনি। খুব বেশিদিন আগের কথা নয় যখন মিডল অর্ডারে মূল ভুমিকা রাখতেন তিনি। আমার বিশ্বাস যখন দরকার হবে ঠিকই সে জ্বলে উঠবে।’
আমিরাতের জন্য বাড়তি সুবিধা তাদের কোচ আকিভ জাভেদ। পাকিস্তান ক্রিকেটের হাঁড়ির খবর বেশ ভালোই জানা আছে ১৯৯২ বিশ্বকাপবিজয়ী পাকিস্তান দলের এই সদস্যের। নিশ্চয় ময়দানী লড়াইয়ের আগে আকিভ পাকিস্তান বধের টোটকা বাতলে দেবেন শীর্ষ্যদের। আর সেটা হলে এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় অঘটনই ঘটবে হয়তো!
পাকিস্তান (সম্ভাব্য): নাসির জামশেদ, আহমেদ শেহজাদ, হারিস সোহাইল, মিসবাহ-উল-হক (অধিনায়ক), উমর আকমল, শহীদ আফ্রিদি, শোয়েব মাকসুদ, ওয়াহাব রিয়াজ, সোহেল খান, রাহাত আলী এবং মোহাম্মদ ইরফান।
আরব আমিরাত (সম্ভাব্য): আমজাদ আলী, আন্দ্রি বেরেনগোর, কৃষ্ঞ চন্দন, খুররম খান, স্বপ্নিল পাতিল, সাইমন আনোয়ার, রোহান মুস্তফা/নাজসির আজিজ, আমজাদ জাভেদ, মোহাম্মদ নাভেদ, মোহাম্মদ তৌকির (অধিনায়ক) এবং মানজুলা গুরুগে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া