adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কক্সবাজারে প্রথম যুদ্ধাঅপরাধী গ্রেফতার

2-300x202জামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজার জেলার মহেশখালি দ্বীপে  ১৯৭১ সালে সংঘটিত মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপি নেতা ও মহেশখালীর সাবেক সাংসদ মো. রশিদ [রশিদ মিয়া] ও কক্সবাজারের চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ছালামত উল্লাহ খানকে গ্রেফতার করেছে পুলিশ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আদেশক্রমে অভিযুক্ত এই দুই যুদ্ধাপরাধীকে গতকাল রবিবার জেলা সদর ও মহেশখালীস্থ নিজ নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের ঢাকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ হাজির করার জন্য প্রক্রিয়া চালাচ্ছে পুলিশ। 
এদিকে কক্সবাজারের শীর্ষ দুই যুদ্ধাপরাধীকে গ্রেপ্তার করায় চকরিয়ার যুদ্ধাপরাধীদের মধ্যে গ্রেপ্তার আতঙ্ক বিরাজ করছে। গ্রেপ্তার আতঙ্কে ইতিমধ্যে অনেকেই গা ঢাকা দিয়েছেন বলে একাধিক সূত্র জানিয়েছে। তদন্ত কর্মকর্তা সূত্র জানায়, গ্রেপ্তারকৃত ছালামত উল্লাহ খান (৮০) কক্সবাজার জেলা বিএনপির ততকালীন প্রতিষ্ঠাতা সভাপতি, কনভেনশনাল মুসলিম লীগের মহেশখালী থানার সাবেক সভাপতি ও ৭১ সালে শান্তি কমিটির সভাপতি ছিলেন। তিনি মহেশখালী উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের ফকিরাঘোনার মৃত হামিদ বকসুর ছেলে। তাকে রবিবার দুপুর দেড়টার দিকে কক্সবাজার সদর থানা পুলিশ গ্রেপ্তার করে শহরের হাসপাতাল সড়কের মালেকা মঞ্জিলস্থ নিজ বাসা থেকে। ছালামত উল্লাহ খান কক্সবাজার চেম্বারের বিবদমান এক পক্ষের সভাপতি ছিলেন। গ্রেপ্তারকৃত অন্যজন হলেন রশিদ মিয়া বিএ (৮৩)। তাঁকে গ্রেপ্তার করা হয় মহেশখালী পৌরসভাস্থ মহরীর ডেইলের নিজ বাড়ি থেকে। তিনি ততকালীন কনভেনশন মুসলিম লীগের মহেশখালী থানা শাখার সাবেক সহ-সভাপতি, শান্তি কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি জেলা বিএনপি প্রতিষ্ঠাতা সহ-সভাপতি, জিয়াউর রহমান আমলের বিএনপি দলীয় এমপি এবং মহেশখালী উপজেলার গোরকঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। 
যুদ্ধাপরাধী রশিদ মিয়া মহেশখালী পৌরসভার পুটিবিলা এলাকার মৃত নছরত আলীর ছেলে। তিনি জেলা উন্নয়ন সমন্বয়কারির (ডিডিসি) দায়িত্ব পালন করেছেন। ট্রাইব্যুনাল সূত্র জানায়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে জেলার মহেশখালীতে সংঘটিত মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ছিলেন মর্মে ১৭ জনের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা সংসদ মহেশখালী উপজেলা ইউনিটের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পরবর্তীতে ২০১৪ সালের ১২ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অভিযোগটি তদন্ত করার জন্য প্রেরণ করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কাছে। ট্রাইব্যুনালের রেজিষ্ট্রারে লিপিবদ্ধ হওয়া সিরিয়াল নম্বর-৩৩। অভিযোগটির তদন্ত কার্যক্রম পরিচালনার দায়িত্ব দেওয়া হয় তদন্ত সংস্থার সদস্য সহকারী পুলিশ সুপার মো. নুরুল ইসলামকে। দায়িত্ব পাওয়ার পর সরজমিন মহেশখালীর বিভিন্ন ঘটনাস্থল একাধিকবার পরিদর্শন এবং অসংখ্য মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যসহ বিভিন্ন ব্যক্তিবর্গের স্বাক্ষ্য নেন তদন্তকারী কর্মকর্তা। একইসঙ্গে এরইমধ্যে অভিযুক্ত যুদ্ধাপরাধীদেরও নোটিশ দিয়ে কক্সবাজার সার্কিট হাউসে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছিল। তন্মধ্যে গ্রেপ্তারকৃত এই দুইজনও তদন্তকারী কর্মকর্তার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন। 
অপরদিকে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বৃহত্তর চকরিয়ার ২০জন যুদ্ধাপরাধীর বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগটিরও চুড়ান্ত তদন্ত কার্যক্রম চলমান রয়েছে। কক্সবাজার সদর মডেল থানার ওসি মতিউর রহমান এবং মহেশখালী থানার ওসি মো. আলমগীর হোসেন সাংবাদিকদের জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার আদেশ পেয়ে শীর্ষ এই দুই যুদ্ধাপরাধীকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে জেলার মহেশখালী দ্বীপে হত্যা, ধর্ষণ, বাড়িঘরে অগ্নিসংযোগ, লুন্ঠন এবং জোরপূর্বক ধর্মান্তরিত করণের। গ্রেপ্তারকৃত দুইজনকে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করতে ঢাকায় প্রেরণের প্রস্তুতি চলছে বলেও পুলিশ জানায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া