adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

গরু জবাই নিষিদ্ধ হলো ভারতের মহারাষ্ট্র রাজ্যে

88754cdd54d15f6e23412236eaa1e106_XLআন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্র রাজ্যে গরু জবাই, গরুর গোশত বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রেসিডেন্ট প্রণব মুখার্জি মঙ্গলবার এ সংক্রান্ত বিলে সই করেছেন।
এ আইন অমান্যকারী ব্যক্তি উচ্চমাত্রায় জরিমানা দেয়ার পাশাপাশি সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের মুখোমুখি হবে। ১২০ কোটি জনসংখ্যা অধ্যুষিত ভারতের প্রায় ৮০% অধিবাসী হিন্দু এবং গাভীকে তারা ‘দেবতা’ হিসেবে সম্মান করে। এ কারণে ভারতের অনেক রাজ্যে আইন করে গরু জবাই নিষিদ্ধ করা হয়েছে। সেক্যুলার ভারতের বাকি রাজ্যগুলোতে গরু জবাইয়ের ওপর আইনি নিষেধাজ্ঞা না থাকলেও মুসলমানদের গরু জবাইয়ের ওপর কড়াকড়ি করা হয়। তবে ভারতে বিফ বা ‘লাল মাংস’ হিসেবে যা পাওয়া যায় তা মূলত মহীষের গোশত।
 ১৯৯৫ সালে মহারাষ্ট্র রাজ্যের বিজেপি-শিবসেনা সরকার প্রথম গরু জবাই নিষিদ্ধ করে আইন পাস করেছিল। মহারাষ্ট্র অ্যানিম্যাল প্রিজারভেশন (সংশোধন) বিলটি ১৯৯৬ সালের জানুয়ারি মাসে প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছিল। কিন্তু গত ১৯ বছরে ভারতের কোনো প্রেসিডেন্ট বিলটিতে সই না করায় তা আইনে পরিণত করা সম্ভব হয়নি।
গত বছর মহারাষ্ট্রে আবার ক্ষমতায় ফেরে উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপি। এরপর দলের নেতারা আবার বিলটিকে আইনে পরিণত করার জন্য চেষ্টা চালাতে শুরু করে। গত সপ্তাহে মহারাষ্ট্র বিধানসভার একদল বিজেপি এমপি প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎ করে বিলটিতে সই করার অনুরোধ জানান। মঙ্গলবার বিলটিতে সই করার পর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফ্যাডনাভিস এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট মুখার্জিকে ধন্যবাদ জানান।
মহারাষ্ট্রে গরু জবাই নিষিদ্ধ করে যে আইন হলো তা ভারতের ইতিহাসে এ সংক্রান্ত সবচেয়ে কঠোর আইন। কারণ, এতে গাভীর পাশাপাশি ষাঁড় ও বলদ জবাইকেও নিষিদ্ধ করা হয়েছে। এমনকি অন্য কোথাও জবাই হয়েছে এমন গরুর গোশত সংরক্ষণও নিষিদ্ধ করা হয়েছে।
মহারাষ্ট্রের কষাইরা এ আইনের বিরুদ্ধে তীব্র অসন্তোষ প্রকাশ করে বলেছেন, এর ফলে হাজার হাজার মানুষ বেকার হয়ে পড়বে। সমালোচকরা বলছেন, এ আইনের ফলে এখন কৃষকদেরকে গরু মারা যাওয়া পর্যন্ত এগুলোকে খাবার খাইয়ে বাঁচিয়ে রাখতে হবে। বয়স্ক যেসব গরুকে আর কৃষিকাজে ব্যবহার করা সম্ভব নয় রোগভোগে বা স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত  সেগুলোর পেছনে প্রচুর অর্থ ব্যয় করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া