adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বিনা খরচে কাতার যাবে বাংলাদেশের শ্রমিকরা

mosarreff17-300x300ডেস্ক রিপোর্ট : সৌদি আরবের পর এবার বিনা খরচে কাতার যেতে পারবে বাংলাদেশের শ্রমিকরা। বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ প্রস্তুতিতে বিভিন্ন কাজে কাতার সরকার চলতি বছরে বিনা খরচে বাংলাদেশ থেকে বেসরকারিভাবে দেড় লক্ষাধিক শ্রমিক নেবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।
সোমবার দুপুরে রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে এক সংবাদ সšে§লনে একথা জানান তিনি। মন্ত্রী জানান, এরই মধ্যে কাতার সরকার ৫০ হাজার শ্রমিকের চাহিদাপত্র ও ভিসার অনুমোদন দিয়েছে। এসব কর্মী আগামী ২-৩ মাসের মধ্যে কাতারে যাবে। এছাড়াও চলতি বছরে আরো লক্ষাধিক শ্রমিক কাতারে যেতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।
গত ২৩-২৭ ফেব্র“য়ারি মন্ত্রীর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল কাতার সফর করেন। সফরের সময় তিনি কাতারের শ্রম মন্ত্রী ড. আব্দুল্লাহ সালেহ মুবারক আল খুলাইফিসহ দেশটির সরকারি-বেসরকারি পর্যায়ে জনশক্তি আমদানি খাতের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সফরের সফলতা তুলে ধরতে সোমবার এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন প্রবাসীকল্যাণমন্ত্রী। মন্ত্রী বলেন, এসব শ্রমিকের কাতার যেতে কোনো খরচ লাগবে না। কর্মীদের কাতার যাওয়া, ভিসা ও অন্যান্য খরচ বহন করবে দেশটির জনশক্তি আমদানিকারকরা। তবে পাসপোর্ট ও অন্যান্য বাবদ ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হবে বাংলাদেশি কর্মীদের।
রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী পাঠানো হবে জানিয়ে খন্দকার মোশাররফ বলেন, সাধারণত কাতারের রিক্রটিং এজেন্সি আমাদের রিক্রুটিং এজেন্সির মাধ্যমে লোক নিত। একজন কর্মীর কাতারে যেতে ৩-৪ লাখ টাকা খরচ হতো। এখন তা হবে না। কাতারের শ্রমমন্ত্রী বলেছেন, কর্মী নেওয়ার ক্ষেত্রে কোনো মধ্যস্থতাকারী থাকবে না। কাতারের রিক্রুটিং এজেন্সি দূতবাসের মাধ্যমে আমাদের ডিমান্ড লেটার পাঠাবে, আমরা তা এজেন্সিগুলোকে (বায়রা) দিয়ে দেব। এতে ভিসা ট্রেডিংয়ের সুযোগ থাকবে না। আমাদের ডাটাবেজ থেকে ডিমান্ড লেটারের তিনগুণ কর্মীর তালিকা রিক্রুটিং এজেন্সিকে দেওয়া হবে। সেখান থেকে তারা কর্মী বাছাই করে কাতারে পাঠাবে। আগে কাতার সরকার কর্মী নেওয়ার ক্ষেত্রে নেপাল, ভারত, ফিলিপাইনকে গুরুত্ব দিত। সে দেশের শ্রমমন্ত্রীর সঙ্গে আমরা বৈঠক করার পর তিনি বলেছেন, এখন থেকে কর্মী নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশকে গুরুত্ব দেবে।
জানা যায়, ২০২২ সালে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। এ উপলক্ষে নয়টি নতুন আন্তর্জাতিকমানের ব্যয়বহুল স্টেডিয়াম নির্মাণ করছে দেশটি। ছয়টি শহরকে নতুন করে গড়ে তোলা হবে। এতে ব্যয় হবে ১৩৪ বিলিয়ন ডলার। কাতারের আয়তন মাত্র ১১ হাজার ৫৭১ বর্গকিলোমিটার। জনসংখ্যা মাত্র ২১ লাখ। দেশটিতে মোট জনসংখ্যার প্রায় অর্ধেক ১০ লাখ বিদেশি শ্রমিক কাজ করেন।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার ইফতেখার হায়দার, জনশক্তি রপ্তানি উন্নয়ন ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক বেগম শামসুন নাহার প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া