adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএসআইএল’র সেই জল্লাদকে সিরিয়ায় যেতে দিলো ব্রিটেন

d73c240099a5854523fd56ea5edb979f_XLআন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ গোয়েন্দাদের নজরদারিতে থাকা অবস্থাতেই ব্রিটেন থেকে সিরিয়ায় গিয়ে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলে যোগ দিয়েছিল কুখ্যাত জল্লাদ 'জিহাদি জন'। ব্রিটিশ সাপ্তাহিকী ‘দ্য অবজারভার' এ তথ্য ফাঁস করে দিয়েছে। এ ঘটনা ফাঁস হওয়ার পর মারাত্মক অস্বস্তিতে পড়েছে ব্রিটেনের অন্যতম গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভ।
২০০৫ সালের ২১ জুলাইয়ে লন্ডনে ব্যর্থ সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত ছিল ‘জিহাদি জন’ ছদ্মনামধারী মোহাম্মদ এমওয়াজি। ওই ঘটনার তিন বছর পর ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভ মোহাম্মদ এমওয়াজিকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করতে সক্ষম হয়। এরপর থেকে এমওয়াজি’র তৎপরতা নজরদারি করছিল গোয়েন্দারা।
কঠোর নজরদারি মধ্যে মোহাম্মাদ এমওয়াজি কীভাবে সিরিয়ায় গিয়ে জল্লাদ ‘জিহাদি জন’-এ পরিণত হলো, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের সদুত্তর দিতে পারেননি এমআই-ফাইভ’র গোয়েন্দা কর্মকর্তারা।
 
কুয়েতে জন্মগ্রহণকারী এমওয়াজি ৬ বছর বয়সে স্বপরিবারে লন্ডনে যায় এবং কম্পিউটার প্রোগ্রামিং’র উপর গ্রাজুয়েশন করে। এরপর ২০১৩ সালে সিরিয়ায় গিয়ে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলে যোগ দেয়। সেই এমওয়াজি-ই এখন আইএসআইএল’র কুখ্যাত জল্লাদ ‘জিহাদি জন’ বলে ধারণা করা হচ্ছে। এমওয়াজি-ই ২ মার্কিন সাংবাদিক ও এক ব্রিটিশ সাহায্যকর্মীর শিরোশ্ছেদ করেছে বলে পাশ্চাত্যের গোয়েন্দারা দাবি করছে। এসব শিরোশ্ছেদের ঘটনা ভিডিও করে ইন্টারনেটে প্রচার করেছে হিংস্র আইএসআইএল গোষ্ঠী।
ব্রিটিশ পত্রিকায় আইএসআইএল’র জল্লাদকে সিরিয়ায় যেতে দেয়ার খবর প্রচারের পর অনেকেই বলেছেন- দীর্ঘ দিন ধরে বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছিল যে, আইএসআইএলকে মদদ দিচ্ছে আমেরিকা ও ব্রিটেনসহ তাদের কিছু মিত্র দেশ। আইএসআইএলের প্রতি সমর্থন ও সহযোগিতার অংশ হিসেবেই কি তাহলে কুখ্যাত ওই জল্লাদকে সিরিয়ায় পাঠিয়েছিল ব্রিটিশ গোয়েন্দারা? 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া