adv
১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতীয় পররাষ্ট্রসচিব আজ ঢাকা আসছেন

Joysankar_sm_532084811নিজস্ব প্রতিবেদক : আজ সোমবার সকাল সাড়ে ৯টায় ঢাকায় আসছেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর।  পররাষ্ট্র সচিবের দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশে এটাই তার প্রথম সফর।
রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্র জানায়, সোমবার সকাল সাড়ে ৯টায় জয়শঙ্কর ঢাকায় এসে পৌঁছাবেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব শহীদুল হক। এ সময় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণও উপস্থিত থাকবেন। 
সূত্র আরও জানায়, বেলা সোয়া ১১টায় তিনি পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে তার সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মধ্যাহ্নভোজে অংশ নেবেন জয়শঙ্কর। এরপর বিকেল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। 
৩ মার্চ (মঙ্গলবার) ভোরেই তার পাকিস্তানের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে। জানা গেছে, জয়শঙ্করের সফরে ঢাকা-দিল্লি সম্পর্ক উন্নয়ন বিষয়ে আলোচনা হবে।এছাড়া আগামীতে দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয়টি গুরুত্ব পাবে। বহুল আলোচিত তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি সই ও স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নসহ দুই দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।
এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, এরই মধ্যে ভারতের সংসদ অধিবেশন শুরু হয়েছে। যেকোন দিন সীমান্ত চুক্তি বাস্তবায়নে সংবিধান সংশোধনী বিল পাস হতে পারে। সবকিছু ঠিকভাবে চললে সীমান্ত চুক্তির বিল ভারতের পার্লামেন্টে পাসের পর বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপনে যোগ দিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বিষয়ে প্রস্তুতিও নেওয়া হচ্ছে। নরেন্দ্র মোদি বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক-কূটনীতিক সম্পর্ক জোরদার করতে বাণিজ্য ও ট্রানজিট ইস্যুতে সুবিধা চাইতে পারেন বলে জানান এ কর্মকর্তা। 

তিনি বলেন, তিস্তা চুক্তির ক্ষেত্রে কারিগরি সমস্যা থাকার কারণে মোদির সফরের আগে তিস্তা চুক্তি হওয়ার কোনো সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না। 
গত ২৯ জানুয়ারি সুব্রামানিয়াম জয়শঙ্কর ভারতের সদ্যবিদায়ী পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের স্থলাভিষিক্ত হন। সুব্রামিনিয়াম জয়শঙ্কর ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পাওয়ার পর এক অনুষ্ঠানে সার্ক দেশগুলো সৌজন্য সফরের জন্য তাকে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ‘শুভেচ্ছা সফরের’ অংশ হিসেবে ২৪ ঘণ্টার জন্য সোমবার ঢাকায় আসছেন জয়শঙ্কর। 
রোববার (১ মার্চ) তিনি ভুটান সফরের মধ্যে দিয়ে সার্ক শুভেচ্ছা সফর শুরু করেছেন। তিনি ভুটান থেকেই বাংলাদেশে আসবেন। 
এদিকে বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট ও সহিংস পরিস্থিতিতে ভারতের পররাষ্ট্র সচিবের সফরকে গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছেন সংশ্লিষ্টরা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া