adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একই ধরণের টানা কর্মসূচিতে সরকারকে দুর্বল করা যাবে না

KhaledaZia_Reutersমাজহার খন্দকার : টানা ৫৩ দিনের বেশি অবরোধ কর্মসূচির মধ্যে এখন ঢাকা ও ঢাকার বইরের চিত্র অনেকটা স্বাভাবিক হয়ে আসলেও এ কর্মসূচির বিকল্প কোন চিন্তা করছে না বিএনপি। এ অবস্থায় সরকারবিরোধী আন্দোলন ২০ দলীয় জোট আর কতদিন চালিয়ে যেতে পারবে তা নিয়ে রাজনৈতিক বিশ্লেষকদের মাঝে সংশয় রয়েছে। তারা মনে করেন, সরকার বিরোধী আন্দোলনের একটি কর্মসূচি এতো দীর্ঘ না করে মাঝে মধ্যেই কর্মসূচিতে নতুনত্ব আনা দরকার ছিল। তাতে কর্মীদের মনোবল যেমন চাঙ্গা রাখা সম্ভব ছিল তেমনি মানুষের মাঝে তা সাড়া পেত। টানা অবরোধের মাঝে গণমিছিল ও গণসমাবেশের মতো কর্মসূচির ঘোষণা আসলেও সেগুলো কার্যকর হতে দেখা যায়নি। মানুষ তার প্রয়োজনেই কিছুটা ঝুঁকি নিয়েই হরতাল অবরোধের মাঝে রাস্তায় বের হচ্ছে। সরকারের কঠোর মনোভাব এবং ক্রসফায়ার বেড়ে যাওয়ায় অবরোধে সক্রিয় নেতা-কর্মীদের মনোবল অনেকটা ভেঙে গেছে।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবারের আন্দোলনকে বাঁচা-মরার লড়াই হিসেবে দেখছেন। তাই তিনি কোনোভাবেই অবরোধ থেকে সরে আসতে চাইছেন না। বিএনপির মধ্যে যারা অবরোধ স্থগিত করে অন্য কর্মসূচির কথা বলার চেষ্টা করছেন, তাদের সিদ্ধান্তগুলো ভালোভাবে নিচ্ছেন না খালেদা জিয়া। বিএনপির স্থায়ী কমিটির কয়েকজন সদস্য টানা অবরোধের বিপক্ষে থাকলেও চেয়ারপারসনের কঠোর মনোভাবের জন্য ১৯ জানুয়ারির ডাকা স্থায়ী কমিটির বৈঠকে তারা তাদের মনোভাব প্রকাশ করেন নি।
এদিকে যেকোন সময় গ্রেফতার হতে পারেন এমন আশঙ্কা থেকে দলের পরবর্তী নেতৃত্ব ঠিক করে দিয়েছেন বেগম খালেদা জিয়া। এছাড়া বিভিন্ন উপায়ে দলের মাঠ পর্যায়ে যোগাযোগ করে তার কর্মপন্থা জানিয়ে দিচ্ছেন তৃণমূল নেতা কর্মীদের। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনে অনড় থাকবেন বলে জানিয়ে দিয়েছেন তিনি। বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী বেগম খালেদা জিয়া গ্রেফতার হলে চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। আর তারেক রহমানকে সহায়তা করতে দলের গুরুত্বপূর্ণ কয়েকজন নেতাকে নিয়ে ইতিমধ্যে একটি সমন্বয়ক কমিটি গঠনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক আতাউর রহমান বলেন, মানুষের ভোটের অধিকার আদায়ের জন্য বিএনপি যে দাবি করেছে তা গণতন্ত্রের জন্য একটি যৌক্তিক দাবি। ৫ জানুয়ারি একটি বিতর্কিত নির্বাচন হয়েছে। যেখানে দেশের মানুষের রায় বাস্তবায়ন হয়নি। সবার অংশ গ্রহণে একটি নির্বাচন ব্যবস্থা প্রবর্তনের জন্য সরকার আলোচনা শুরু করলে দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। গণতন্ত্রে অপরের মতামতকে গুরুত্ব না দিলে গণতন্ত্র হয় না। ক্ষমতায় থাকার জন্যই যদি রাজনীতি হয় তাহলে সেখানে গণতন্ত্র শব্দ ব্যবহার না করাই উচিত। তবে বিএনপির আন্দোলনের ধরণে পরিবর্তন করা প্রয়োজন ছিল। জীবিকার তাগিদেই মানুষ বাধ্য হয়েই অবরোধ হরতাল প্রত্যাখ্যান করছে। দীর্ঘ সময় ধরে চলা একই কর্মসূচিতে মানুষ মানিয়ে নিয়েছে। সরকারও চাইছে মানুষ বাধ্য হয়েই ঘর থেকে বের হয়ে আসুক।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমেদ আযম খান বলেন, এটা নিশ্চিত যে আন্দোলন যৌক্তিক পরিণতিতে যাওয়ার আগে অবরোধ প্রত্যাহার হচ্ছে না। আর অবরোধের মধ্যেই জেলায় জেলায় হরতাল বা সারা দেশে হরতাল ডাকা আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার একটা কৌশল। তিনি বলেন, ম্যাডাম খালেদা জিয়া তারেক রহমানসহ দলের নির্ভরযোগ্য সিনিয়র নেতাদের সঙ্গেও কথা বলেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত খালেদা জিয়াই নেন। আহমেদ আযম খান বলেন, টানা অবরোধ চালিয়ে নিতে গণমিছিল , গণসমাবেশ অসহযোগের মতো নতুন কর্মসূচি আসতে পারে। তবে তা এখনো চূড়ান্ত হয়নি। আর তা চূড়ান্ত হলেও আগেভাগে জানার কোনো সুযোগ নেই। তবে সময় মতোই জানানো হবে।

তিনি দাবি করেন, এই আন্দোলনের সঙ্গে জনগণ আছে। তার বড় প্রমাণ আরাফাত রহমান কোকোর ঢাকার জানাজায় বিপুল মানুষের উপস্থিতি। তাই আন্দোলনের কৌশল হচ্ছে অবরোধ অব্যাহত রেখে সাধারণ মানুষকে সম্পৃক্ত করার কর্মসূচি ঘোষণা করা। তিনি বলেন, কর্মসূচি ঘোষণায় দলের মধ্যে কোনো সমন্বয়হীনতা নেই, তবে গোপনীয়তা আছে। পরিস্থিতির কারণেই এ কৌশল নিতে হচ্ছে বিএনপিকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া