adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়ায় বিরোধীদলীয় নেতাকে গুলি করে হত্যা

15-1425097649বিবিসি : রাশিয়ার অন্যতম প্রধান বিরোধীদলীয় নেতা ও প্রাক্তন উপপ্রধানমন্ত্রী বরিস নেম্তসভ রাজধানী মস্কোতে আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। এ হত্যাকাণ্ডে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা নিন্দা জানিয়েছেন।
পুতিনবিরোধী ওই নেতা এক নারীর সঙ্গে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ ক্রেমলিনের দিকে যাওয়ার পথে একটি ব্রিজ পার হওয়ার সময় অজ্ঞাত বন্দুকধারীরা তাকে লক্ষ্য করে চারবার গুলি করে পালিয়ে যায়।
রাশিয়ান বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে একটি সাদা গাড়ি থেকে কয়েকজন নেমে পিস্তল দিয়ে নেম্তসভকে গুলি করে পালিয়ে যায়। তিনি ইউক্রেন যুদ্ধে মস্কোকে জড়ানোর ঘোরবিরোধী। তিনি পুতিনের একজন কড়া সমালোচক বলে পরিচিত।
রাজধানী মস্কোতে রোববার ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে অনুষ্ঠিতব্য একটি বিক্ষোভের সমর্থন দেওয়ার কয়েক ঘণ্টা পর এ ঘটনা ঘটে। পুতিন এ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছেন।
 
সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় পুতিন তাকে হত্যা করতে পারেন বলে আশঙ্কা করেছিলেন নেম্তসভ। ৫৫ বছর বয়সি নেম্তসভ ১৯৯০ সালে প্রেসিডেন্ট বরিস ইয়েলতসিনের শাসনামলে উপপ্রধানমন্ত্রী ছিলেন। রাশিয়ার অন্যতম বড় শহর নিঝনি নোভগোরোড শহরের গভর্নর থাকাকালে অর্থনৈতিক সংস্কারক হিসেবে সুনাম কুড়িয়েছিলেন তিনি।
 এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘটনাকে ‘নশৃংস হত্যাকাণ্ড’ হিসেবে অভিহিত করেছেন। তিনি রুশ সরকারের কাছে এ হত্যাকাণ্ডের দ্রুত, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া