adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসের আকাশে রহস্যময় ড্রোন : জনমনে আতংক

paris-Eiffel-Towerআন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের আকাশে মঙ্গলবার রাতনাগাদ পাঁচটি ড্রোন বিমান দেখা গেছে, যা নিয়ে অজানা আশঙ্কা চূড়ায় গিয়ে ঠেকেছে প্যারিসবাসীর। চলতি বছরের শুরুতেই দীর্ঘদিন আন্তর্জাতিক সন্ত্রাসবাদিতা থেকে বিচ্ছিন্ন প্যারিসের মানুষ শার্লি এবদোর দপ্তরে হত্যাকাণ্ডে প্রত্যক্ষ করলো, জাতীয় নিরাপত্তা আজ অনেকটাই হুমকির সম্মুখীন। তার রেশ কাটতে না কাটতেই এখন প্যারিসের আকাশে দেখা যাচ্ছে অজ্ঞাত ড্রোন। রহস্যময় তাদের গতিবিধি, উদ্দেশ্য অজ্ঞাত।
ফরাসী পুলিশ বুধবার প্যারিসের বোয়া দ্য বুলোনি এলাকা থেকে জড়িত সন্দেহে তিন ব্যক্তিতে গ্রেপ্তার করেছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার সাংবাদিক হিসেবে পরিচয় মিলেছে ঐ তিন ব্যক্তির। এদিকে ফরাসী কৌসুলিদের একজন মুখপাত্রের কথায় রহস্যের জট খুলতে গিয়ে থেমে গেল। তিনি বলছেন, আল জাজিরার সাংবাদিক আটকের সঙ্গে রহস্যময় উডুক্কু ড্রোনের কোনো সম্পর্ক নেই। এর বিস্তারিত কিছু না বললেও, পরে আল জাজিরার ভাষ্য থেকে তা কিছুটা পরিষ্কার হয়। সাংবাদিকদের গ্রেপ্তারের পর আল জাজিরার দপ্তর থেকে ত্বরিত সাড়া আসে। তারা জানায়, ‘সাংবাদিকেরা ড্রোন সম্পর্কিত খবরের খণ্ডচলচ্চিত্র তৈরি করছিলেন মাত্র, আর কিছু নয়। মূল ড্রোন রহস্যের সঙ্গে তাদের কোনো যোগাযোগ নেই, থাকার কোনো সম্ভাবনাও নেই।’ ফরাসী পুলিশ বা আল জাজিরা কেউই আটক সাংবাদিকদের পরিচয় ও নাগরিকত্ব প্রকাশ করেনি। বিচারবিভাগীয় একটি সূত্র ফরাসী বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘আটক তিন ব্যক্তির একজন ড্রোন চালাচ্ছিল, অপরজন তার চিত্র ধারণ করছিল, অবশিষ্টজন তা দেখছিল।’
বিচারবিভাগীয় সূত্র থেকে এমন মন্তব্যের পর ঐ কৌসুলির বক্তব্য কিছুটা সূত্র প্রদান করছে বটে। তাতে হাওয়া লাগাতে পারছে আলজাজিরার সাফাই। আল জাজিরার ভাষ্যমতে প্রকৃতই সাংবাদিকেরা যদি নিছক খবরের ভিডিও তৈরির খাতিরেই পরবর্তীতে ড্রোন উড়িয়ে থাকে, তাহলে মূল ড্রোন রহস্যের সঙ্গে তাদের যোগাযোগ নেই বলে মনে করছেন সংশ্লিষ্ট তদন্তকারীরা। তবে দেশটির অপরাধমূলক আইন থেকে তাই বলে নিষ্ক্রান্ত হতে পারেন না তারা। ফ্রান্সের আইন অনুসারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আকাশে কোনো ড্রোন ওড়ানো যাবে না। সাংবাদিকত্রয়ের সে অনুমতি ছিল না।
ফ্রান্সে এ ধরনের অপরাধের শাস্তি হতে পারে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড এবং অন্তত ৭৫,০০০ ইউরো জরিমানা। দেশটির নিয়ম অনুযায়ী রাজধানী প্যারিসে কোন যন্ত্রযান যদি কেউ ওড়াতে চায় তবে অনুমতি পাওয়ার পরও তাকে ভূমি হতে অন্তত ৬০০০ মিটার ওপর দিয়ে উড়িয়ে নিতে হবে। ড্রোনগুলো বেশ নিচু এলাকা দিয়ে উড়ে যায়। জানা যায়, সোম ও মঙ্গলবার দুই রাতে মোট পাঁচটি ড্রোনকে উড়তে দেখেছে পুলিশ এবং নগরবাসী। একটি ড্রোন আইফেল টাওয়ারও প্রদক্ষিণ করে।
ফরাসী রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা এর তদন্তে বিশেষ দল গঠন করেছে। এ সংক্রান্ত সরকারী মুখপাত্র স্তেপান লা ফোল গণমাধ্যমে বলেছেন, ‘প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। মানুষের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া