adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদাকে গ্রেফতার করতে কিছুটা বিলম্ব হতে পারে

1420551705ডেস্ক রিপোর্ট : গ্রেফতারি পরোয়ানা জারির পর বিএনপির নেতাকর্মীসহ বিভিন্ন মহলে বহুরৈখিক গুঞ্জন, প্রচারণা ও শঙ্কা থাকলেও ‘দ্রুততম’ সময়ের মধ্যে গ্রেফতার নাও হতে পারেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গ্রেফতার করা হলে দেশে-বিদেশে সম্ভাব্য ক্রিয়া-প্রতিক্রিয়া কী হতে পারে, তা গভীরভাবে ব্যাখ্যা-বিশ্লেষণ করেই বিরোধীজোটের নেত্রীকে গ্রেফতারের চূড়ান্ত সিদ্ধান্ত আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবে সরকারের নীতিনির্ধারকরা। যদিও জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজির না হওয়ায় জামিন বাতিল করে বুধবার (২৫ ফেব্র“য়ারি) খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর ক্ষমতাসীন দলের একাধিক নেতা ‘গ্রেফতার সময়ের ব্যাপার’ বলে প্রকাশ্যে মন্তব্য করেছেন। পরোয়ানার কপি রমনা, গুলশান ও ক্যান্টনমেন্ট থানায় পাঠানোর পর গ্রেফতারের আশঙ্কাকে গুরুত্ব দিচ্ছেন ২০-দলীয় জোটের নেতাকর্মীরাও। কিন্তু সরকারের উচ্চপর্যায়ের একাধিক সূত্রে যতোটুকু আভাস মিলেছে, তাতে বুধবার থেকে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে খালেদা জিয়ার গ্রেফতার হওয়ার সম্ভাবনা অনেকটাই ক্ষীণ।
সূত্রমতে, বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে জাতিসংঘে আলোচনা হওয়ার কথা রয়েছে বৃহস্পতিবার। একইসঙ্গে কয়েকদিন আগে বাংলাদেশ সফর করা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিরা তাদের ‘বাংলাদেশ পর্যাবেক্ষণ’ প্রতিবেদনও ইইউতে উপস্থপান করার কথা। জাতিসংঘের বৈঠকের পর বাংলাদেশ ইসুতে বিবৃতি দিতে পারে তারা। তাদের মনোভাব কী হবে, তাও দেখতে চায় সরকার। ৬ জানুয়ারি থেকে শুরু হওয়া ২০-দলীয় জোটের বিরতিহীন আন্দোলনে যেসব নাশকতা-সহিংসতা হয়েছে এবং এখনও হচ্ছে, জাতিসংঘের বিবৃতিতে এ বিষয়ে তীব্র প্রতিবাদ থাকলে খালেদা জিয়াকে গ্রেফতারের চূড়ান্ত সিদ্ধান্তের পথে হাঁটবে সরকার। এর আগ পর্যন্ত গ্রেফতারি পরোয়ানা থানায় ‘না পৌঁছানোর’ অজুহাতে কিংবা নীরব থেকেই খালেদা জিয়াকে গ্রেফতারের ক্ষেত্রে সময়ক্ষেপন করতে পারে আইনশৃঙ্খলা বাহিনী।
সূত্র আরও জানায়, খালেদা জিয়ার সম্ভাব্য গ্রেফতারের পর দেশি-আন্তর্জাতিক ক্রিয়া-প্রতিক্রিয়া বিষয়ে ইতোমধ্যে সরকারের প্রভাবশালী কয়েকজন মন্ত্রী নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করছেন। সরকারের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমুসহ আওয়ামী লীগের একাধিক প্রভাবশালী নেতা এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। খালেদা জিয়াকে গ্রেফতার করা হলে ২০-দলীয় জোট রাজপথে কী প্রতিক্রিয়া দেখাতে পারে এবং নিস্তেজ হওয়া বিরোধীজোটের আন্দোলন প্রাণ ফিরে পাবে কি-না, নানা মাধ্যমে খবর নিচ্ছেন সংশ্লিষ্টরা। সেক্ষেত্রে ২০-দলীয় জোটের অভ্যন্তরে থাকা আওয়ামী লীগের ‘গোপনমিত্র’ নেতাদের সঙ্গেও কথাবার্তা বলছেন সরকারের একাধিক প্রভাবশালী মন্ত্রী।
এদিকে বিএনপির দায়িত্বশীল সূত্রে জানা গেছে, গ্রেফতার নিয়ে বিচলিত না হলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এ বিষয়ে আইনি লড়াই চালাতে তার আইনজীবীদের নির্দেশ দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার উচ্চ আদালতে জামিন চাইতে পারেন খালেদা জিয়ার আইনজীবীরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া