adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডিসিসি নির্বাচনে ফাঁকা মাঠে গোল দিবে সরকার!

manna00ডেস্ক রিপোর্ট : দ্বিধাবিভক্ত ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনের সবধনের অনুকুল পরিবেশ পাচ্ছে সরকার। সরকারের পদত্যাগ ও জাতীয় নির্বাচনের জন্য আন্দোলনরত বিএনপির এ নির্বাচনে আসার সম্ভাবনা নেই। এতোদিন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থী হিসেবে গণসংযোগ করে আসলেও নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নার ভাইবার কথোপকথন ফাঁসের পর তার অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে অনেকটা ফাঁকা মাঠেই গোল দিতে যাচ্ছে সরকার।
এর আগে একযোগে অনুষ্ঠিত খুলনা,রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের ভরাডুবির পরে ভরসা ছিল নবগঠিত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। সে নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগের ভরাডুবির পর নির্বাচনের হিসাব-নিকাশই পাল্টে যায়। আর এ কারণে অনেক আগে মেয়াদ উত্তীর্ণ হলেও নির্বাচনে আগ্রহ দেখায়নি সরকার।
বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০দলীয় জোটের সরকার পতন ও নতুন নির্বাচনের দাবিতে আন্দোলনের মধ্যে সরকার ডিসিসি নির্বাচনের ঘোষণা হয়। এতে এক ঢিলে দু’পাখি শিকার করছে সরকার। নির্বাচনের পরিবেশের মধ্যে আন্দোলন যেমন বাধাগ্রস্ত হবে এবং নৈতিক কারণে এই নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবে না বিএনপি। এমনটিই জানালেন দলটির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহাবুবুর রহমান। তিনি বলেছেন, আমরা একটি অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচনের জন্য আন্দোলন করছি। ¯’ানীয় সরকারের এ নির্বাচন আমাদের লক্ষ্য নয়।
জেনারেল মাহাবুব নির্বাচন অনুষ্ঠানে সরকারের উদ্যোগকে একটি ‘কৌশলী ফাঁদ’ হিসেবে উল্লেখ করে বলেন, এর মাধ্যমে সরকার আন্দোলন বাধাগ্রস্ত করতে চাইছে। আন্দোলন স্থগিত করে আমরা নির্বাচনে যাবো না। তিনি বলেন, আমরা বিশ্বাস করি নির্বাচনে আমরা অংশ নিলে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হতাম। যেমনটি হয়েছি দেশের অন্যান্য সিটি করপোরেশনগুলোতে। কিন্তু তাদের অধীনে নির্বাচনে যাওয়ার মানেই হচেছ, এ সরকারকে বৈধতা দেয়া। একটি অনির্বাচিত সরকারকে বৈধতা আমরা দিতে আমরা নির্বাচনে যাবো না।
যদিও বিএনপির পক্ষ থেকে সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে ব্যবসায়ী ও মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল আউয়াল মিন্টু, মহানগর বিএনপি নেতা আব্দুস সালাম ব্যাপক প্রস্তুতি নিয়েছিলেন। এছাড়া মাঠ পর্যায়ে সাবেক কমিশনার আব্দুল কাইয়ুম, আনোয়ারুজ্জামান আনোয়ার, এখলাস উদ্দিন মোল্লা,সাহাবুদ্দিন আহমেদ, মুন্সী বজলুল বাসিত আঞ্জু প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু বিএনপি নির্বাচনে না আসার তাদের আর নির্বাচনে অংশ নেয়া হচ্ছে না।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এতোদিন নির্বাচনে অংশ নেয়ার জন্য গণসংযোগ করে আসছিলেন। তিনি ডিসিসি উত্তরের প্রার্থী হতে চেয়েছিলেন। ভাইবার কথোপকথনে বিশ্ববিদ্যালয়ে লাশ চাওয়ার ঘটনায় মান্নার নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। মহাজোটের অংশ হওয়ায় জাতীয় পার্টি এ নির্বাচনে প্রার্থী না দেয়ার সম্ভাবনা বেশি। বিএনপি-জামায়াতের সঙ্গে থাকা ২০ দলের কেউ নির্বাচনে আসবে না। অবশিষ্ট রয়েছে বামদলসহ অল্প কয়েকটি দল। যাদের মাঠ পর্যায়ে কোন ভোট নেই।
এমনই একটি সুবিধাজনক অবস্থানে থেকে সরকার নির্বাচনের প্রস্তুতি এগিয়ে নিয়েছে। নির্বাচন কমিশনও উদ্যোগী হয়েছে। আর সরকারি দলের প্রার্থীও অনেকটা চূড়ান্ত করে রাখা হয়েছে। মহানগর দক্ষিণে প্রার্থী হচ্ছেন ঢাকার প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের পুত্র সাঈদ খোকন এবং দক্ষিণে প্রার্থী হচ্ছেন এফবিসিসিআই’র সাবেক সভাপতি আনিসুল হক। এর বাইরে বেশ কয়েকজন নেতা দলীয় মনোনয়নের জন্য দৌড়-ঝাঁপ করলেও প্রার্থী তালিকা পরিবর্তনের কোন সম্ভাবনা নেই। সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এমনটিই ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া