adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আমি এখানে বসেছি একজন মুক্তিযোদ্ধা হিসেবে’

kader-siddiqi-নিজস্ব প্রতিবেদক : ‘সাদা মানুষের অপিনিয়নে কী হবে? এখন অনেক আলোচনা হয়। অবস্থানে থেকে আর ক্রিয়া দিতে চাই না। অবস্থান ছাড়লে দেখা যাবে’।
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ফাঁস হওয়া ফোনালাপ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে বাংলাদেশ কৃষক শ্রমিক লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর প্রতীক এসব বলেন।
ওই প্রসঙ্গে তিনি আরও বলেন, মূলত আমি এখানে কাজের জন্যই বসেছি। এখন টেলিফোনালাপ, সব জানা যায় সব বোঝা যায়। আমরা নিরীহ মানুষ। যুদ্ধ করেছিলাম। যুদ্ধ করে বেকাররা। দেশের স্বাধীনতায় অংশগ্রহণ করতে পারছি সেটাই সৌভাগ্য।
সোমবার ভরদুপুরে তার অবস্থান কর্মসূচির ২৬তম দিনে মতিঝিলে দলীয় কার্যালয়ে প্রায় ২০মিনিট কথা হয় আমাদের সময় ডটকমের।
কর্মসূচি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার এই অব¯’ানটা নিজেই একটা সংবাদ। আমি কিছু করতে চাই না। আমরা দেশে একটু শান্তি চাই, আর কিছুই চাই না। মাননীয় প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে নামাতে চাই না, খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী বানাতে চাই না। এখন দেশ জ্বলছে পুড়ছে, মানুষের সহ্যের সীমা পার হয়ে গেছে। এখন শান্তির জন্য উদ্যোগ চাই।’
কাদের সিদ্দিকী তার একটি লেখার উদ্ধৃতি দিয়ে বলেন, আমি আমার একটি লেখায় উল্লেখ করেছি, আজকে মানুষের প্রতি কেন আপনাদের (প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া) এতো রাগ? মাননীয় বিরোধী দলীয় নেত্রী (খালেদা জিয়া) আপনার স্বামীকে তো এদেশের মানুষ মারে নাই। মারছে মানুষরূপী কতিপয় জল্লাদ। মাননীয় প্রধানমন্ত্রী আপনারই বা এতো রাগ কেন? আপনার (শেখ হাসিনা) বাবা-মাকে, ভাই-ভাবিকে এদেশের কোনো মানুষ মারে নাই। মেরেছে মানুষরূপী কিছু জল্লাদ।
সরকারের উদ্দেশে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে শান্তির জন্যে কত আলোচনা করলেন। যশোরে, শৈলকূপায় উগ্রপন্থীদের স্বপথে আনার জন্যে ওখানকার কমিউনিস্টরা মোহাম্মদ নাসিমের প্রচেষ্টায়। তাদেরকে কী আনা গেল?
বিডিআর বিদ্রোহের প্রসঙ্গ তুলে কাদের সিদ্দিকী বলেন, বিডিআর হত্যাকাণ্ড, এতো বড় একটা হত্যাযজ্ঞ সরকারের গাড়ি দিয়ে। মাননীয় প্রধানমন্ত্রী সরকারের বাসভবনে প্রত্যক্ষ হত্যার সঙ্গে যারা জড়িত তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে শান্তি স্থাপনের চেষ্টা করেছেন। যে যতো সমালোচনাই করুক, বিডিআর বিদ্রোহ দমনে সে সময় মাননীয় প্রধানমন্ত্রীর পদক্ষেপকে আমি ১০০ ভাগ সমর্থন করি। সেটাই ছিল রাজনৈতিক নেতৃত্বের যোগ্যতম বহিঃপ্রক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া