adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বহিষ্কৃতরা আ.লীগে ফিরছেন

imagesনিজস্ব প্রতিবেদক : বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের লাগাতার হরতাল-অবরোধে রাজধানীতে নগর আওয়ামী লীগ মাঠে থাকলেও উল্টো চিত্র তৃণমূলে। বিরোধীজোটের কর্মসূচি মোকাবেলায় জোরালো ভূমিকায় দেখা যাচ্ছে না তৃণমূলের নেতাকর্মীদের। বিষয়টি স্পষ্ট হওয়ার পর তৃণমূল আওয়ামী লীগকে সক্রিয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগের অংশ হিসেবে সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনে বিদ্রোহ করার অপরাধে বিভিন্ন সময়ে আওয়ামী লীগ থেকে বহিস্কৃতদের দলে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছেন দলটির নীতিনির্ধারকরা।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম আলাপকালে এই প্রতিবেদককে জানান, দলের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক বহিস্কৃতরা সভানেত্রীর কাছে আবেদন করলে যাচাই-বাছাই করে শাস্তি তুলে নেয়া হবে।
আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচনে সারাদেশে কমপক্ষে ৩ শতাধিক নেতাকর্মীকে বহিস্কার করা হয়েছিল। যাদের অধিকাংশই জেলা-উপজেলার বা দলের সহযোগী সংগঠনের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে ছিলেন। এসব নেতাদের অনেকেরই ছিলো অনুগত কর্মীবাহিনী। বহিস্কার হওয়ায় তারা গত এক বছর ধরে অনেকটাই স্বেচ্ছায় নিস্ক্রিয় রয়েছেন।
সূত্রমতে, দলীয় শৃঙ্খলাভঙের অভিযোগে বহিষ্কার হওয়ার পরও তৃণমূল আওয়ামী লীগের যেসব নেতাকর্মী পরবর্তীতে দলবিরোধী কোনও কর্মকাণ্ডে সংশ্লিষ্ট হননি কিংবা কোনও নতুন বিতর্কে জড়াননি, তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের বিষয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সর্বশেষ বৈঠকে এ বিষয়ে আলোচনা উঠলে প্রধানমন্ত্রী বহিষ্কারাদেশ প্রত্যাহারের বিষয়টি বিবেচনায় নিয়ে কাজ করতে দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দেন। দায়িত্বপ্রাপ্তরা সংশ্লিষ্ট জেলাগুলোতে সমন্বয়ন করে যেসব জেলা-উপজেলায় সম্মেলন হয়নি সেখানে আগের পদে বহাল এবং যেখানে সম্মেলন হয়েছে, কমিটি এখনো পুরোপুরি গঠন করা হয়নি, সেখানে যোগ্যতা অনুসারে গুরুত্বপূর্ণ পদে বহিস্কৃতদের বসানোর পরামর্শ দেন।
আওয়ামী লীগের এক সাংগঠনিক সম্পাদক এ প্রতিবেদককে বলেন, যাদেরকে বহিস্কৃতরা নিয়ম মেনে আবেদন করলে তা যাচাই-বাছাই করে স্বপদে ফেরানো হবে। ইতোমধ্যেই বহিস্কারাদেশ প্রত্যহারের আবেদন দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে জমা পড়তে শুরু করেছে বলেও জানান এই নেতা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া