adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিত্রনায়ক দেবকে ফারুকী – কলকাতায় গিয়ে আন্দোলনে নামুন

64834_f5ডেস্ক রিপোর্ট : দুই বাংলাকে এক করতে পশ্চিমবঙ্গের জনপ্রিয় নায়ক দেবের আহ্বানে তৈরি হয়েছে তোলপাড়। কলকাতায় ফিরে গিয়ে বাংলাদেশের সঙ্গে যোগ দেয়ার ব্যাপারে আন্দোলনে নামতে তাকে পরামর্শ দিয়েছেন বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তিনি ফেসবুকে লিখেছেন- দুই বার্লিন এক হতে পারলে দুই বাংলা নয় কেন? আশা করছি কলকাতা ফিরে তারা বাংলাদেশের সঙ্গে যোগ দেয়ার দাবিতে আন্দোলন শুরু করবে। আমরা আপনাদের পাশে থাকবো। মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরকে কেন্দ্র করে বাংলাদেশে বেশ উতসাহ দেখা গেছে। বাংলাদেশে এসে আমাদের পিঠ চাপড়ে, বাংলা আমার মা জাতীয় কথা বলাকে যারা সন্দেহের চোখে দেখছেন তাদের ভুল প্রমাণ করার জন্য কলকাতা ফিরে উদ্যোগ নেয়ার জন্য মমতা আপাকে আহ্বান জানাই।
এ প্রসঙ্গে গতরাতে মোস্তফা সরয়ার ফার“কী বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলাদেশ সফরের আগে এক ধরনের মিডিয়া হাইপ তৈরি করা হয়েছে। তার সফরে তিস্তা, সীমান্ত চুক্তি নিয়ে আশাবাদ সৃষ্টি করা হয়েছে। বাস্তবিক অর্থে এসব ব্যাপারে তার কোন ক্ষমতাই নেই। এগুলো একান্তই ভারতের কেন্দ্রীয় সরকারের এখতিয়ার। এখন দেখা যাচ্ছে মমতার এ সফর মূলত আমাদের এখানে কলকাতার সিনেমার বাজার সৃষ্টি করা। আমি এর আগেই বলেছি, দক্ষিণ এশিয়ার সব দেশের মধ্যেই সিনেমার আদান-প্রদান হতে পারে। তবে এক্ষেত্রে পলিসি নির্ধারণ করতে হবে। পলিসিতে তিনটি বিষয়কে গুরুত্ব দিতে হবে। প্রথমত, স্থানীয় সিনেমাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। দ্বিতীয়ত, অগ্রাধিকার পাবে সমালোচকদের দৃষ্টিতে আলোচিত সিনেমা। যেসব সিনেমা ফিল্ম ফেস্টিভ্যালগুলোতে এ এবং বি লিস্টে প্রদর্শিত হয়। তৃতীয় অগ্রাধিকার পাবে বাণিজ্যিক ধারার সিনেমা।
শুক্রবার ঢাকার হোটেল সোনারগাঁওয়ে দুই বাংলাকে এক করে দেয়ার জন্য দুই দেশের সরকারের কাছে আহ্বান জানান চিত্রনায়ক ও ভারতের লোকসভার সদস্য দেব। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বদের এ মতবিনিময় সভার আয়োজন করে ঢাকার ভারতীয় হাইকমিশন, যার নাম দেয়া হয়েছিল ‘বৈঠকি বাংলা’। অনুষ্ঠানে আবেগাপ্লুত দেব বলেন, আমাদের ভাষাটা (বাংলা) পৃথিবীতে পঞ্চম ¯’ানে। আমি জানি, আমরা কেউ এটা আমাদের জন্য করছি না। আমাদের জীবনটা খুব ভাল কেটেছে বা কেটেও যাবে। কিš‘ সমাজে আমরা যে স্থানটাতে আছি, এটা আমাদের দায়িত্ব, এ ভাষাটাকে নিয়ে আমাদের কিছু বলা উচিত। সে কারণে হয়তো আমরা এখানে এসেছি। আমাদের স্বপ্ন এক, আমাদের ই”েছটাও। সবকিছুই যখন এক, তাহলে আমরা দুই সরকারকে বলি যে প্লিজ, এপার বাংলা, ওপার বাংলাকে এক বাংলা করে দাও।
দেবের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ফারুকী ফেসবুকে আরও লিখেছেন, আশা করি বাংলাদেশের প্রতি এই প্রেম কলকাতায় ফিরেও অব্যাহত রাখবেন। আর যে নিন্দুকেরা ভাবছেন এই প্রেম কেবল বাংলাদেশের সিনেমা হল দখলে নিয়ে কলকাতার ‘ইনকিউবিটরে’ থাকা ইন্ডাস্ট্রিকে বাঁচাতে, তাদের মুখ বন্ধ করার জন্য দুই দেশের সরকার একটা দারুণ নীতি করবে। কারণ ভারত আর বাংলাদেশের মধ্যে সিনেমা খাতে কার্যকর সহযোগিতা খুব দরকার, দুই দেশের জন্যই। কেবল কলকাতার সঙ্গে না, পুরো ভারতের সঙ্গে। কিন্তু এ নীতি করার জন্য বাংলাদেশ থেকে কারা কাজ করছে, তাদের পরিচয় কি, ভূমিকা কি, লক্ষ্য কি, যোগ্যতা কি, নতুন সময়ের চ্যালেঞ্জ সম্পর্কে কতটুকু সজাগ তারা- এগুলো আমরা জানতে চাই। ওই দিন আর সম্ভবত নাই যে আপনারা কয়েকজন সাংস্কৃতিক হুজুরকে হাত করে যেনতেন একটা পলিসি করবেন। বাংলাদেশের হাজার হাজার তর“ণ আপনাদের পর্যবেক্ষণ করছে। এরা গুরু মারা বিদ্যায় পারদর্শী। এদের চোখ পরিষ্কার, অঙ্ক করার মাথাও পরিষ্কার। মিষ্টি কথায় বিগলিত হওয়ার প্রজন্ম এটা না। চৌধুরী সাহেব, মনে রাখবেন এ প্রজন্মের সালাম পেতে পারেন, অন্ধ আনুগত্য নয়। সূত্র -এম জে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া