adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডুবে যাওয়া লঞ্চ থেকে ৪৫ লাশ উদ্ধার

00000_2ডেস্ক রিপোর্ট : পদ্মায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে দেড় শতাধিক যাত্রী নিয়ে ডুবে গেছে এমভি মোস্তফা নামের একটি লঞ্চ। সারবাহী একটি কার্গোর ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৪৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত লাশের মধ্যে ২৫ জন পুরুষ, ১১ জন নারী এবং ৯টি শিশু রয়েছে। নিহতদের নাম-পরিচয় এখনো জানা যায়নি। এ দুর্ঘটনায় এখনো বহু যাত্রী নিখোঁজ রয়েছে।
পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি নুরুজ্জামান এ খবর নিশ্চিত করেছেন। তিনি আরো জানিয়েছেন, ঢাকা থেকে নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান সন্ধ্যা পৌনে ছয়টার দিকে পাটুরিয়া পৌঁছান। এর পর তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শন করতে যান। সেখান থেকে ফিরে নৌমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এ ঘটনার জন্য চালকদের অদক্ষতা এবং অসুস্থ মানসিকতা দায়ী।’
ওই রুটের অপর এক লঞ্চের সারেং জানান, রোববার দুপুর ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। পাটুরিয়া ঘাট শাখার বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক মো. শাহজাহান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
দৌলতদিয়া শাখার বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানায়, পাটুরিয়া থেকে দৌলতদিয়ার উদ্দেশে ছেড়ে আসা এমভি মোস্তফা নামের একটি যাত্রীবাহী লঞ্চকে দুপুর ১২টার দিকে ধাক্কা দেয় বিপরীত দিক থেকে আসা একটি সারবাহী কার্গো। এতে লঞ্চটি ডুবে যায়। পাটুরিয়া লঞ্চ ঘাটের সুপার ভাইজার জুয়েল রানা জানান, লঞ্চটির মালিক শিবালয় উপজেলা প্রাক্তন চেয়ারম্যান রহিম খান। দুর্ঘটনার সময় লঞ্চে কত জন যাত্রী ছিল, তা তিনি নিশ্চিত করে বলতে পারেননি।
তবে ডুবে যাওয়া লঞ্চ থেকে বেঁচে ফেরা কয়েকজন যাত্রী জানান, লঞ্চটিতে কমপক্ষে দেড়শ যাত্রী ছিল। এদের একজন ফরিদপুরের হায়দার আলী। তিনি জানান, লঞ্চের সঙ্গে প্রচণ্ড জোরে কার্গোটির ধাক্কা লাগে। ধাক্কা লাগার সঙ্গে সঙ্গে লঞ্চটি উল্টে যায়। এ সময় লঞ্চের দোতলায় প্রায় ৭০ থেকে ৮০ জন যাত্রী ছিল। নিচ তলাতেও প্রায় একই সংখ্যক যাত্রী ছিল। দোতলার যাত্রীরা সাঁতরে উঠতে পারলেও নিচ তলার যাত্রীদের অধিকাংশই নিখোঁজ রয়েছে জানান তিনি।
এদিকে, দুর্ঘটনার পরপরই স্থানীয় জনগণ আশপাশের লঞ্চ নিয়ে ডুবে যাওয়া যাত্রীদের উদ্ধারের জোর চেষ্টা চালায়। তারা ৭০-৮০ জন যাত্রীকে উদ্ধারে সমর্থ হয়।  পরে ডুবুরি ও ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে ডুবে যাওয়া লঞ্চের যাত্রীদের উদ্ধাদের চেষ্টা চালান।  লঞ্চডুবির ঘটনায় দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে স্ব স্ব জেলা প্রশাসকের উদ্যোগে দুটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া