adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক সহিংসতায় ঢাকা ছাড়ছে মানুষ -খালি পড়ে আছে হাজারো বাড়ি

fr01476-400x266জাফর আহমদ : গাবতলী বাস টার্মিনালে বাসের অপেক্ষায় আছেন মাহাবুবুর রহমান। সাথে তার স্ত্রী ও সন্তান। জিজ্ঞাসা করতেই জানালেন স্ত্রী-সন্তানকে গ্রামের বাড়িতে পাঠানোর জন্য এখানে এসেছেন। মাহাবুব মিরপুরের একটি গার্মেন্টস কারখানায় অপারেটর। বেতন,ওভার টাইমের টাকা মিলে সে মাসে প্রায় ১০ হাজার টাকা বেতন পান। রাজনৈতিক সহিংসতা শুরু হওয়ার  পর থেকে তার আর ওভারটাইম হচ্ছে না। আয় কমে গেছে আড়াই হাজার টাকা। এ টাকা দিয়ে সংসার চলছে না। তার অফিস থেকে জানিয়ে দেয়া হয়েছে হরতাল-অবরোধ না থামলে ওভার টাইম হওয়ার সম্ভাবনা নেই। তাই  মাহাবুব বাসা ছেড়ে  মেসে উঠবে।
হরতাল অবরোধের কারণে ঢাকা ছাড়ছেন দিন এনে দিন খাওয়া শ্রমজীবি মানুষ। বিশেষ করে নির্মাণ শ্রমিক, দোকান কর্মচারি ও ছোট্ট কারখানার শ্রমিকরা। অনেকেই মাসাধিককাল কাজ না পেয়ে  খরচ মেটাতে না পেরে আগেই ঢাকা ছেড়েছেন। কথা হয় ফকিরাপুলের র“বেলের সাথে। তারা এক সাথে ৯ জন কাজ করেন। হরতাল অবরোধের কারণে কাজ কমে গেছে। ১০ দিন আগেই চলে গেছে দুই জন। বাকি যারা ছিল তারা চলে যাবে। ইতোমধ্যে মেস মালিককে বলে দিয়েছে সামনের মাস থেকে আর তারা থাকবে না।  রুবেল জানান, গ্রামে কিছু একটা করবে।

ভাল নেই মধ্য আয়ের চাকুরিজীবি মানুষ। রফিকুল ইসলাম তাদের একজন। তিনি চাকুরি করেন ফার্নিচার কোম্পানিতে। থাকেন মিরপুরে  ১৫ হাজার ভাড়ার একটি বাসাতে। তার বাসায় রুম আছে তিনটি। অবরোধে খরচ বেড়ে গেছে, অন্যদিকে কমেছে তার ‘উপরি’ আয়। এ জন্য একটি রুম সাব-লেট দিতে চান। একই অব¯’া মুগদার আনিসুল ইসলামের। তার দুই রুমের বাসার ভাড়া ১০ হাজার টাকা। খরচ বেড়ে যাওয়ায় আর কুলাতে পারছেন না। একটি রুম সাব-লেট দিতে চান। এ অবস্থা প্রায় ঢাকা শহরের নিম্ন ও নিম্ন মধ্য আয়ের সকল মানুষের। কেউ বাসা ভাড়া কমিয়ে, কেউ পরিবার পরিজন গ্রামে পাঠিয়ে বাড়তি খরচ সামাল দিতে চান। আবার বা বাড়তি খরচের ধকল সামাল দিতে না পারার কারণে ঢাকা ছাড়ছেন। হরতাল অবরোধের কারণে উদ্ভুত পরি¯ি’তি সামাল দিতে এ সব পথ অবলম্বন করতে চান।
৪ জানুয়ারি থেকে দেশে চলছে টানা হরতাল অবরোধ। হরতাল অবরোধে টান পড়েছে মানুষের ব্যবসা-বাণিজ্য, আয়-উপার্জন। ব্যবসায়ীরা কোনভাবে তাদের ব্যবসা চালিয়ে নিলেও তাদের খরচ বেড়েছে। এ কারণে কোন রকমে টিকে থাকার মত কাজ চালিয়ে নিচ্ছে। চাহিদা ও উৎপাদনেও এর প্রভাব পড়ছে। এর প্রভাবে বিপর্যস্ত খেটে খাওয়া ও চাকুরিজীবি মানুষ। তাদের উপরি আয় কমে গেছে। কিন্তু ঠিকই অফিসসহ প্রয়োজনে-অপ্রয়োজেন বাইরে যেতে হচ্ছে। এ জন্য বাসের বদলে রিকসায় অফিসে যাওয়া লাগছে। একই ভাবে বেড়ে গেছে নিত্যদিনের খরচ। আগে ৩০ টাকার সবজি এখন কিনতে হচ্ছে ৩৫ বা ৪০ টাকায়, কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে সব ধরনের চালের দাম, বাজার ভেদে ৩০ থেকে ৫০ টাকা বেড়েছে গরুর মাংসে। একই ভাবে বেড়েছে মাছসহ সকল পণ্যের দাম। আর এই অতিরিক্ত খরচ বাচাতে সম্ভাব্য সকল পথ অবলম্বন করছে কম নিম্ন ও নিম্ন মধ্য আয়ের সাধারণ মানুষ।
নতুন বছরে বাসার ভাড়া বৃদ্ধি করেনি ফকিরাপুলের নকিব উদ্দিন। তারপরও তার বাসাতে লোক থাকতে চাচ্ছে না। দুটি রুম তার খালি হয়ে গেছে। নতুন ভাড়াটিয়াও আসছে না। এভাবে সমস্যায় আছে  বাড়িওয়ালারা। নকিব উদ্দিন জানান, আগে মাঝে মাঝে রুম খালি হওয়ার সাথে সাথে আরেকটি ভাড়াটে এসে হাজির হতো। এখন চিত্র উল্টো। বরং ভাড়াটের জন্য অপেক্ষা করা লাগছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া