adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদা জিয়া অং সান সুচি হতে যাচ্ছেন!

20130106-khaleda-4602-400x234ডেস্ক রিপোর্ট : মিয়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অং সান সুচি হতে চান বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। বিএনপির থিঙ্কটাঙ্ক শফিক রেহমানের পরামর্শেই তিনি গুলশান কার্যালয়ে স্বো গৃহবন্দী হয়ে রয়েছেন। সামরিক জান্তা অং সান সুচিকে দীর্ঘ ১৫ বছর গৃহবন্দী করে রেখেছিল। খালেদা জিয়া ‘স্বেচ্ছা গৃহবন্দী’ থেকে গণতন্ত্রের সংগ্রাম করে জয়ী হতে চান।
২০১৪ সালের ৫ জানুয়ারি একতরফা নির্বাচনের বর্ষপুর্তিতে সরকারের পদত্যাগসহ ৭ দফা দাবিতে সমাবেশ করার ঘোষণা দিয়েছিলেন খালেদা জিয়া। নাশকতার আশঙ্কায় সরকার ওই সমাবেশ করতে না দেয়ায় দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণা করেন তিনবারের প্রধানমন্ত্রী এই জোট নেত্রী। সরকার বিএনপির প্রতিষ্ঠাতা সামরিক শাসক জিয়াউর রহমানের জš§বার্ষিকীকে কেন্দ্র করে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয় থেকে পুলিশের ব্যারিকেড তুলে নিলেও খালেদা জিয়া আর বের হননি। স্বামীর কবরে ফুল দিতে যাননি, একইভাবে যাননি একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।
বিএনপি চেয়ারপার্সনের সঙ্গে এ সময়ে দলের বুদ্ধিজীবি ও পরামর্শদাতাদের সঙ্গে দফায় দফায় কথা হয়েছে। কথা বলেছেন দেশের বিশিষ্ট সাংবাদিক ও খালেদা জিয়ার অন্যতম বক্তব্য লেখক শফিক রেহমানের সঙ্গেও। তিনিই বিএনপি নেত্রীকে পরামর্শ দিয়েছেন, সরকার পদত্যাগ করে নির্বাচন না দেয়া পর্যন্ত বিএনপি চেয়ারপার্সনের অফিস থেকে বের না হতে। তিনি বলেছেন, এভাবে যদি তিনি দেশকে নির্বাচনের দিকে নিয়ে যেতে পারেন তাহলে তিনি হবেন বিশ্বের দ্বিতীয় অং সান সু চি। তার এই ত্যাগের জন্য দেশবাসির যেমন সহানুভুতি তিনি এবং তার দল পাবেন, তেমনি আন্তর্জাতিক মহলেরও দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে।
ওই সূত্র জানিয়েছে, এরই মধ্যে দীর্ঘদিন পরে কূটনৈতিক সাফল্য পেয়েছেন বেগম জিয়া। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার গুলশানে তার কার্যালয়ে বৈঠক করেছেন। তিনি বাংলাদেশের গণতন্ত্র নিয়ে কঠোরভাষায় কথা বলেছেন। সরকারের এমন মনোভাবের পরিণতি নিয়েও মন্তব্য করেছেন। একইভাবে গত মঙ্গলবার ইইউ পার্লামেন্টের মানবাধিকার উপ-কমিটির ভাইস চেয়ারম্যান ক্রিশ্চিয়ান দি প্রেদার নেতৃত্বে ইউরোপী ইউনিয়নের ৬ সদস্যের প্রতিনিধি দল দেখা করেন তার সঙ্গে। তারা চলমান রাজনৈতিক পরি¯ি’তি নিয়ে কথা বলেছেন। জাতিসংঘের মহাসচিব বান কি মুনও এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এর আগে দীর্ঘদিন আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণে ব্যর্থ হয়েছিল বিএনপি।
সূত্রমতে, বিএনপির থিঙ্কট্যাঙ্করা খালেদা জিয়াকে বোঝাতে সক্ষম হয়েছেন তিনি যদি তার অবস্থানে অনড় থাকেন তাহলে সরকারকে কোন না কোনভাবে ছাড় দিতেই হবে। আর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন যেহেতু প্রশ্নবিদ্ধ সেহেতু এ আন্দোলনে নৈতিক বিজয় হবেই। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বার্ণিকাট এদেশে এসেই পরিস্কারভাবে বলেছেন, আপনারা তো জানেনই ওই নির্বাচন নিয়ে আমাদের মনোভাব কী? তার কথায় অনেকটা হালে পানি পাওয়ার মতো নতুন করে মাঠে নামছে বিএনপির আন্তর্জাতিক লবি। এজন্য আন্তর্জাতিকভাবে কানেকডেট বাংলাদেশি সুশীল সমাজের ব্যক্তিদেরও একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে কাজে লাগানোর চেষ্টা করা হচ্ছে।
বলা হচ্ছে, সরকার পদত্যাগ না করলেও আগামীতে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সরকার সংলাপে রাজি হলেই খালেদা জিয়ার বিজয় হবে। সংলাপ প্রশ্নে আন্তর্জাতিকভাবেই সরকারের উপর চাপ সৃষ্টি হচ্ছে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য দাতা দেশ ও সংস্থা সংলাপে বসার জন্য জোর তাগিদ দিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া