adv
২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

স্বাধীনতা দিবসের আগেই কামারুজ্জামানের ফাঁসি কার্যকর!

kamarujjaman-1424264486ডেস্ক রিপোর্ট : স্বাধীনতা দিবসের আগেই জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করতে চায় সরকার। একাধিক দায়িত্বশীল সূত্র থেকে সরকারের এমন মনোভাবের কথা জানা গেছে।
সুত্রমতে, সরকার মনে করছে কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের মাধ্যম একদিকে যেমন বিএনপির চলমান অবরোধ-হরতালকে যুদ্ধাপরাধীদের বাঁচানোর আন্দোলন হিসেবে চিহ্নিত করতে পারবে। অন্যদিকে মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে বিএনপি-জামায়াতের সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ করা যাবে।
এদিকে কামারুজ্জামানের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেছেন, রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর মৃত্যু পরোয়ানা জারির জন্য তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হবে।
‘এরপর ট্রাইব্যুনাল কারাগারে মৃত্যু পরোয়ানা পাঠাবে। সেটা ট্রাইব্যুনাল আজও করতে পারে, কালও করতে পারে। ট্রাইব্যুনাল মৃত্যু পরোয়ানা কারাগারে পাঠালে সরকারের পক্ষে মৃত্যুদণ্ড কার্যকরের দিন দিতে কোনো অসুবিধা নাই।’ এর মধ্যে কামারুজ্জামান রিভিউয়ের জন্য আবেদন করলে মৃত্যুদণ্ড কার্যকর প্রক্রিয়া স্থগিত হয়ে যাবে বলেও জানান তিনি। রিভিউ আবেদন মীমাংসা হওয়ার পর সরকার যেকোনো সময় ফাঁসি কার্যকর করতে পারবে। 
সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, আজ থেকে কামারুজ্জামান রিভিউ করার জন্য ১৫ দিন সময় পাবেন। আজ থেকেই ১৫ দিনের হিসাব শুরু হবে বলে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল দুজন একই কথা বলেছেন।
যদি এই সময়ের মধ্যে কামারুজ্জামান রিভিউ করেন, তাহলে রিভিউ নিষ্পত্তি হওয়ার পর রায় কার্যকর করতে পারবে সরকার। রিভিউ আবেদন না করলে ফাঁসি কার্যকর করতে সরকারকে ১৫ দিন অপেক্ষা করতে হবে। এরপর কামারুজ্জামান শেষ সুযোগ হিসেবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সময় পাবেন।
মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াত নেতা কাদের মোল্লার রিভিউ খারিজের  রায়ে এসব কথা উল্লেখ করেছেন আপিল বিভাগ। সকল আইনি প্রক্রিয়া শেষ করতে  ২০-২৫ দিন সময় লাগতে পারে। সেই হিসেবে ফেব্র“য়ারি মাসে যে কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হচ্ছে না তা নিশ্চিত।
গত বছরের ৩ নভেম্বর বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ কামারুজ্জামানের ফাঁসির আদেশ বহাল রেখে চূড়ান্ত রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী। দীর্ঘ সাড়ে তিন মাস অপেক্ষার পর আজ কামারুজ্জামানের ফাঁসির পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া