adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের ভেতর লাভ ক্ষতির হিসাব চলছে খালেদাকে গ্রেপ্তার করা নিয়ে

141108154538_67374নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করা নিয়ে সরকারের ভেতরে লাভ ক্ষতির হিসাব চলছে। সরকারের নীতি নির্ধারকদের মধ্যে খালেদাকে গ্রেপ্তার করা না করা নিয়ে দ্বিমত তৈরি হয়েছে। একটি পক্ষ বলছে তাকে বৃহস্পতিবারই গ্রেপ্তার করতে হবে। আর অন্যপক্ষ বলছে এখনই না। গ্রেপ্তার করার পক্ষে যারা তাদের যুক্তি এই ভাবে দিনের পর দিন চলতে পারে না। তিনি যেভাবে অবরোধ, হরতাল ও ধর্মঘট করছেন তাতে করে ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে। সরকার সব রকম চেষ্টাও করেও ও আইনশৃঙ্খলা বাহিনীকে কাজে লাগিয়েও সহিংসতা বন্ধ করতে পারছে না। এতে করে সরকার ৪২ দিনে পরি¯ি’তি নিয়ন্ত্রণ না করতে পারায় জনমনে যে প্রশ্ন উঠেছে তা দূর করতে ও বিএনপির আন্দোলন থামিয়ে দিয়ে তাকে গ্রেপ্তার করতে হবে বলে মনে করছেন।
সরকারের এই মতের একজন নীতি নির্ধারক বলেন, তিনি বাসা ছেড়ে অফিসে এসে রয়েছেন। সেখানে অফিসকে বাসা বানিয়ে বসেছেন। দেশের জনগণের জানমালের নিরাপত্তা বিঘœ করছেন। তিনি একের পর এক আন্দোলণ কর্মসূচি ঘোষণা করছেন। দেশের ক্ষতি করছেন। মানুষের প্রাণ নি”েছন। এই ভাবেতো দিনের পর দিন চলতে পারে না। এটা নিয়ন্ত্রণ করতে হবে। বিএনপির কোনো আন্দোলন চলতে দেওয়া হবে। তিনি বলেন, তাকে গ্রেপ্তার করা হলে সাময়িকভাবে কিছুটা আন্দোলন বাড়লেও সরকার পুরো পরি¯ি’তি নিয়ন্ত্রণে নিয়ে নিবে। এই জন্য তাকে বৃহস্পতিবারও গ্রেপ্তার করা হতে পারেও ওই সূত্র বলছে। বিশ্বস্ত সূত্র জানায়, বেগম খালেদা জিয়াকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হলে তারা শুক্রবার ও শনিবার হরতালের কর্মসূচি দিতে পারবে না। বিক্ষোভ কর্মসূচি দিতে পারে। কিš‘ কঠোরভাবে তা রুখে দিতে হবে।
এদিকে সরকারের আর একটি পক্ষ রয়েছেন তারা বলছেন, এখনই খালেদা জিয়াকে গ্রেপ্তার করা যাবে না। তাকে এখন গ্রেপ্তার করা হলে বিএনপির আন্দোলন ব্যাপক আকার ধারণ করবে। এতে করে বিএনপির আন্দোলন নিয়ন্ত্রণ করতেও সরকারের জন্য কঠিন হতে পারে। তারা মনে করছেন, খালেদাকে গ্রেপ্তার করে বিএপির আন্দোলন না বাড়িয়ে তাকে বরং যে কোনোভাবেই তার বাসায় পাঠানো দরকার। সেখানে নেওয়া হলে আন্দোলন যেভাবে চলছে সেটা করতে পারবেন না। তারা অবশ্য বেগম খালেদা জিয়ার সঙ্গে ওই কার্যালয়ে যারা আছেন তাদেরকে গ্রেপ্তার করে নিলেও বেগম খালেদা জিয়া একা করে দেওয়ার পক্ষে। তাদের মতে, তাকে একা করে দিলে আন্দোলনের জন্য নেতাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না। তাকে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিলেই আন্দোলন নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।
সূত্র জানায়, বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। সব দিক বিবেচনা করে ও জানমালের নিরাপত্তার কথা বিবেচনা করেই সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা নিবে।
সূত্র আরো জানায়, বেগম খালেদা জিয়াকে সরকার যে কোনো সময়ে গ্রেপ্তার করতে পারে। সেই জন্য সব ধরনের প্রস্তুতিও রয়েছে। এখন কেবল সময়ের অপেক্ষা। এতদিন গুলশান থানার অধিন এলাকায় ছিলেন সেখানে কোনো মামলা ছিল না। কিš‘ এখন সেই পরিস্থিতিও তৈরি হয়েছে। গুলশান থানায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সোমবার রাতে মামলা করা হয়েছে। মামলাটি করেন ঢাকা জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাচ্চু। মামলায় খালেদা জিয়াসহ ১৪ জনকে আসামি করা হয়েছে। মামলা নং ২৫।
ওই মামলায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, হরতাল ও অবরোধে সহিংসতা বন্ধে খালেদা জিয়ার কার্যালয় অবরোধ করতে যায় শ্রমিক লীগের নেতাকর্মীরা। তখন তাদের মিছিলে বোমা হামলা করা হয়। এতে ১১ জন আহত হয়। আহতদের মধ্যে চারজনের অব¯’া আশঙ্কাজনক। তারা পুরো ঘটনার বিবরণ তুলে ধরেন। ওই মামলায় খালেদা জিয়া ছাড়াও আরো যাদের আসামি করা হয় তারা হলেন, সেলিমা রহমান, সালাহউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, হাফিজ উদ্দিন, হুমায়ুন কবির, এম এ কাইয়ুম, দেওয়ান সালাউদ্দিন, শিরিন সুলতানা, শামসুর রহমান শিমুল বিশ্বাস, মারুফ কামাল খান সোহেল, মোস্তফা, মামুন ও মানিক। গুলশান থানা পুলিশও এই মামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে নৌমন্ত্রী শাহজাহান খানের নেতৃত্বে প্রতিবাদ সমাবেশ করার পর তিনিও বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করার কথা বলেছেন। সংসদেও এর আগে তাকে গ্রেপ্তারের ব্যাপারে সংসদ সদস্যরা ও প্রধানমন্ত্রীও কথা বলেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া