adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইইউ প্রতিনিধিদলকে খালেদা জিয়া – আন্দোলন চলবে

babul------------------2_119433_0নিজস্ব প্রতিবেদক :  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, সংলাপ-সমঝোতার মাধ্যমেই হোক কিংবা সংলাপ না করেই হোক, নির্বাচনকালীন সরকারের কাঠামো পরিবর্তন করে ক্ষমতাসীন সরকার মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা না দেওয়া পর্যন্ত ২০দলীয় জোটের আন্দোলন চলবে।
মঙ্গলবার সন্ধ্যায় গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ইইউ প্রতিনিধিদল সঙ্গে বৈঠকে বাংলাদেশের চলমান সংকট নিরসনের বিষয়ে আলাপকালে খালেদা জিয়া তার এসব মতামত তুলে ধরেন। বৈঠকে উপস্থিত বিএনপির দুই নেতা এ তথ্য জানিয়েছেন।
চলমান আন্দোলনে যেসব সহিংসতা ও নাশকতা হচ্ছে, এর জন্য সরকারকেই অভিযুক্ত করে তিনি জানিয়েছেন, ২০দলীয় জোটের আর পেছনে ফেরার সুযোগ নেই। গণতন্ত্র রক্ষার প্রয়োজনে আন্দোল চালিয়ে যেতেই হবে, যতক্ষণ না পর্যন্ত সরকার দাবি মেনে না নেয়। একইসঙ্গে সরকার সংকট নিরসনে সংলাপের উদ্যোগ নিলে তাতেও ২০দলীয় জোট সাড়া দেবে। প্রতিনিধিদল রাত ৭টা ৩৩ মিনিটে গুলশান কার্যালয় থেকে বের হয়ে যান। তবে বৈঠক শেষে কোনো পক্ষই গণমাধ্যমের সামনে কিছু বলেননি।
বৈঠকে উপস্থিত থাকা বিএনপির দু’জন নেতা এই প্রতিবেদককে জানান, খালেদা জিয়া বৈঠকে বর্তমান সরকারের বিগত ৭ বছরের বিভিন্ন সহিংস কর্মকা-সহ সাম্প্রতিক সময়ে সরকারের নানা অপকর্মের সচিত্র প্রতিবেদনসহ ভিডিও ফুটেজ ও দালিলিক তথ্য উপাত্ত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলের কাছে উপস্থাপন ও হস্তান্তর করেছেন। প্রতিনিধি দলকে খালেদা জিয়া বলেন, চলমান পরি¯ি’তির জন্য দায়ী ক্ষমতাসীন অবৈধ সরকার। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য সংলাপের দাবি করা হয়েছে। কিন্তু সরকার বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের এ দাবি মেনে নেয়নি। উল্টো বিরোধীমত দমনে আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করছে।
খালেদা জিয়া আরও বলেন, ৫ জানুয়ারি সমাবেশের অনুমতি দেয়নি সরকার। তারা আমাকে ৩ জানুয়ারি রাত থেকে এই কার্যালয়ে অবরুদ্ধ করে রেখেছেন। আমার সন্তান কোকোর মৃত্যু নিয়েও নোংরা রাজনীতি করেছে। এই সরকার আমার কার্যালয়ে বিদ্যুত ডিস ইন্টারনেট ও ফোন সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। সরকার আমাকে অন্ধকারে রেখেছিল। কিন্তু দেশবাসীর কথা চিন্তা করেই কর্মসূচি চালিয়ে যাচ্ছি।
তিনি অভিযোগ করে বলেন, সরকার আমাকে হত্যার ষড়যন্ত্র করেছে। এই ষড়যন্ত্রেও অংশ হিসেবে আমার কার্যালয়ে খাবার আনতে বাধা দেওয়া হচ্ছে। ৭ দিন ধরে সবাই শুকনো খাবার খেয়ে আছে। অনেকেই অসুস্থ্য হয়েছে।
খালেদা জিয়ার এ অভিযোগগুলো ইউরোপীয় পার্লামেন্টের ছয় সদস্যের প্রতিনিধিদল মনোযোগ দিয়ে শোনেন। তারা সংকট নিরসনে সংলাপের বিকল্প কিছু হতে পারে না বলেও মত দেন বৈঠকে। একইসঙ্গে আন্দোলনকালে সহিংসতা ও নাশকতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। এ সময় খালেদা জিয়া তাদের জানান, দেশের কোথাও নাশকতার সঙ্গে ২০দলীয় জোট জড়িত নয়। সরকারি দলের লোকরাই এসব করছে। পেট্রলবোমাসহ অনেক স্থানে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে।
বৈঠকে ইউরোপীয় পার্লামেন্টের ৬ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন- ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপ-কমিটির উপ-প্রধান ক্রিশ্চিয়ান দান প্রেদার। প্রতিনিধি দলের অন্যরা হলেন- জোসেফ ওয়েডেনহোলজার, মারচিন গ্যাসিউক, লেভেন্তে সাজি, কারোল করসকি ও ব্রিজিত বাটাইলি। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ছাড়াও দলের ¯’ায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা এম এ কাইয়ুম, সাবিহ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া