adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হ্যাকিং করে ১০০ মিলিয়ন ডলার চুরি

news_img (2)আন্তর্জাতিক ডেস্ক : কম্পিউটার হ্যাকিংয়ের ১টি চক্র বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংক থেকে ১ বিলিয়ন ডলার ( ৮ হাজার কোটি টাকা)চুরি করেছে। ৩০টি দেশের ১০০টি ব্যাংকে এই চুরির ঘটনা ঘটেছে। সোমবার রাশিয়ার এন্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারিস্কি সিকিউরিটি ল্যাব এ তথ্য জানিয়েছে। খবর নিউজ.কম.এইউ'র। 
হ্যাকাররা ২০১৩ সালের শেষদিকে ৩০টি দেশের ১০০ ব্যাংকের একাউন্টে অবৈধভাবে প্রবেশ করেছিল। হ্যাকাররা ফিশিং স্ক্যাম এবং অন্যান্য পদ্ধতি ব্যাবহার করে ব্যাংকের কম্পিউটারে প্রবেশ করে। এরপর তারা মাসের পর মাস সেখানে বসে থেকে ব্যাংকের কার্যক্রম নজরদারি করে। ব্যাংকের লেনদেন ও অর্থ স্থানান্তরের বিষয়গুলো জানার চেষ্টা করে। ব্যাংক কর্মচারীদের ভিডিও রাখে ও তাদের কাজের বিভিন্ন স্কৃীনশট নিয়ে রাখে। 
পুরো ব্যাংকিং ব্যবস্থাটা তাদের জানা হয়ে গেলে ব্যাংক থেকে অর্থ চুরি করতে থাকে। কারো মনে যাতে সন্দেহ সৃষ্টি না হয় এজন্য তারা এসব করে। তারা এটিএম কার্ডের ওপর পোগ্রামিং করে। পরে তারা ভুয়া একাউন্ট তৈরি করে সেখানে বিভিন্ন সময়ে টাকা স্থানান্তর করে। বিষয়টি ক্যাসপারিস্কি নিরাপত্তা সম্মেলনে বলে। মেক্সিকোর কানকুনে হচ্ছে এই সম্মেলন। 
হ্যাকাররা চুরি করতে গিয়ে টাকার অংককে একটি নিদিষ্ট সীমানা পর্যন্ত রাখে। সেটি ১০ মিলিয়ন মার্কিন ডলার হবে। ১০ মিলিয়ন ডলার চুরি সম্পন্ন হলে তারা নতুন ব্যাংককে হ্যাকিংয়ের জন্য বেছে নেয়। যাতে তাদের চুরি ধরা না যায়। 
এভাবে তারা ১০০ টি ব্যাংকে চুরি করে। ৩০টি দেশ এই চুরির শিকার হয়।যার মধ্যে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, ইউক্রেন রয়েছে। এশিয়ার মধ্যপ্রাচ্যে ও আফ্রিকার কিছু দেশও হ্যাকিংয়ের শিকার হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া