adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেতারা আত্মগোপনে – আন্দোলন চালিয়ে যাবেন খালেদা জিয়া

dddddddddddddddddddddddddddডেস্ক রিপোর্ট : টানা অবরোধের পাশাপাশি হরতালে ২০ দলীয় জোটের নেতাকর্মীরা আত্মগোপনে রয়েছেন। কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যেতে অনড় রয়েছেন ২০ দলীয় জোটনেত্রী বেগম খালেদা জিয়া। এবিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল অব. মাহবুবুর রহমান বলেন, সরকার আন্দোলন দমাতে ২০ দলীয় জোটের নেতাকর্মীকে বন্ধুক যুদ্ধের নামে ক্রসফায়ার করছে। মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। নেতাদের বাসায় তল্লাশী চালাচ্ছে। এ ভয়ে কিছু নেতা আত্মগোপনে রয়েছে। তবে তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
 জানা গেছে, চলমান আন্দোলন দীর্ঘমেয়াদী হওয়ায় জনগণও অতিষ্ঠ হয়ে উঠেছে। রাজধানী ঢাকার জীবনযাপন প্রায় স্বাভাবিক হয়ে উঠেছে। সরকারি ও সাপ্তাহিক ছুটির বাইরে রাজধানীর অধিকাংশ সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম চলছে স্বাভাবিক গতিতে। ব্যবসা মন্দা হলেও ফুটপাতের ক্ষুুদ্র ব্যবসাসহ সকল প্রকার ব্যবসা-প্রতিষ্ঠানও খোলা রাখা হচ্ছে। হরতালে শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়া ছাড়া প্রায় সব কাযর্ক্রমই স্বাভাবিকভাবে চলছে। রাজধানীর নিয়ন্ত্রণ হাতে রাখতে পেরে সরকারও কিছুটা স্বস্তির মধ্যে রয়েছে। সে কারণে সংলাপ ও সমঝোতা না করার পক্ষে নিজেদের অবস্থানে এখনো অনড় ক্ষমতাসীন দলটি।
 বিভিন্ন মহল থেকে বিএনপির সঙ্গে আলোচনা বা সংলাপের আহ্বান থাকলেও আগ্রহ প্রকাশ করেনি আওয়ামী লীগ। বরং আরও ‘দমনপীড়ন’ চালিয়ে আন্দোলন ‘নস্যাত’ করার পরিকল্পনায় রয়েছে দলটি। তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা বিএনপির গায়ে ‘জঙ্গিবাদে’র তকমা এঁটে দেওয়ার চেষ্টাও করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ পরি¯ি’তিতে বিএনপি কীভাবে আন্দোলন এগিয়ে নেবে সেটাই বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।
জানা গেছে, পরিস্থিতি বিবেচনায় নিয়ে আন্দোলনের কৌশল বদলেছে দলটি। এরই অংশ হিসেবে আত্মগোপনে থেকে দলের শীর্ষ নেতারা দিকনির্দেশনা দিচ্ছেন তৃণমূলের নেতাকর্মীদের। তৃণমূল পর্যায়ে বিএনপির একাধিক নেতার সঙ্গে আলাপ করে এ সব তথ্য পাওয়া গেছে।
৫ জানুয়ারি আওয়ামী লীগের নেত্ত্বৃাধীন সরকারের বছরপূর্তিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের ঘোষণা দেয় বিএনপি। কিন্তু পুলিশের অনুমতি না পাওয়ায় ওই কর্মসূচি পালন করতে পারেনি দলটি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া