adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়াকে বন্দি করার হুমকি শাজাহান খানের

11_Shahjahan+Khan_Khaleda+Zia’s+Gulshan+office_160215_0013ডেস্ক রিপোর্ট : কার্যালয়ের বিদ্যুত এবং খাবার ঢোকা বন্ধ করে দেওয়ার হুমকির পর এবার খালেদা জিয়াকে বন্দি করার হুমকি দিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান।
সোমবার কয়েক হাজার কর্মী নিয়ে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় ঘেরাও কর্মসূচিতে বক্তব্যে প্রধানমন্ত্রীর প্রতি এই দাবি জানান তিনি। মন্ত্রিসভায় নিয়মিত বৈঠকে অংশ না নিয়ে এই কর্মসূচিতে যোগ দেন শাজাহান খান। খালেদার কার্যালয়মুখী তার মিছিলে গুলশানে হাতবোমা হামলা হয়, এতে অন্তত ১১ জন আহত হন।
লাগাতার অবরোধ ডেকে নিজের কার্যালয়ে অবস্থানরত খালেদা জিয়াকে ঘেরাওয়ে শাজাহান খানের নেতৃত্বে এই কর্মসূচি পালিত হয় শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের ব্যানারে। পুলিশের বাধার মুখে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের সামনে যেতে না পেরে ৮৬ নম্বর সড়কের মুখে সমাবেশে করেন শাজাহান খান।  

ঘণ্টাব্যাপী সমাবেশে বক্তব্যে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের আহ্বায়ক শাজাহান খান বলেন, “আমি স্পষ্টভাষায় খালেদা জিয়াকে বলে দিতে চাই, অবিলম্বে আপনি অবরোধ-হরতাল বন্ধ করুন। অন্যথায় কেউ আপনাকে রক্ষা করতে পারবে না। একই সঙ্গে প্রধানমন্ত্রীকে অনুরোধ জানাব, মানুষ হত্যাকারী দানবকে বন্দি করুন। দেশ ও মানুষকে বাঁচান। খালেদা জিয়াকে গ্রেপ্তার করা না হলে জনগণই তাকে কোলে করে কাশিমপুর কারাগারে নিয়ে যাবে, বলেন মন্ত্রী।
সমাবেশে জাসদ ও শ্রমিক জোটের নেত্রী শিরীন আখতার বলেন, খালেদা জিয়াকে বলতে চাই, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপনি অবরোধ-হরতাল তুলে নিন। নইলে আপনি এই কার্যালয়ে থাকতে পারবেন না। আপনাকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হবে।
এছাড়া আমাদের আর কোনো উপায় থাকবে না, বলেন ক্ষমতাসীন ১৪ দলের এই সংসদ সদস্য। গত ৩ জানুয়ারি পুলিশের বাধায় কার্যালয় থেকে বের হতে না পেরে ৮৬ নম্বর সড়কের ওই ভবনে অবস্থান নেন খালেদা। দুদিন পর ফের বের হতে বাধা পেয়ে লাগাতার অবরোধ ডাকেন তিনি।
২০ দলীয় জোটের ব্যানারে চলমান এই কর্মসূচিতে নাশকতায় প্রায় একশ মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশ মৃত্যু ঘটেছে গাড়িতে আগুন দেওয়া ও পেট্রোল বোমায় অগ্নিদগ্ধ হয়ে। পরিবহন শ্রমিক সংগঠনগুলো অবরোধ প্রত্যাহারের জন্য খালেদার প্রতি দাবি জানিয়ে আসছেন। এর মধ্যে তাদের কর্মসূচিতে শাজহান খান বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ এবং খাবার বন্ধ করে দেওয়ার হুমকি দেন।
তার হুমকির পর দুই সপ্তাহ আগে খালেদার কার্যালয়ের বিদ্যুত সংযোগ ২০ ঘণ্টার জন্য বন্ধ ছিল। গত ছয় দিন ধরে ওই কার্যালয়ে খাবার ঢুকতে বাধা দিচ্ছে পুলিশ। এরপর বিভিন্ন শ্রমিক সংগঠন গত কয়েকদিন ধরে ওই কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করে আসছিল। তার মধ্যেও কর্মসূচি চালিয়ে যেতে অনড় খালেদার কার্যালয় ঘেরাও কর্মসূচিতে সোমবার নিজেই যোগ দেন শাজাহান খান।

মিছিলে হাতবোমা হামলার বিষয়ে তিনি বলেন, “বিএনপি-জঙ্গি-তালেবানরা আজ এক হয়ে দেশে মানুষ হত্যা করছে, পেট্রোল বোমা ছুড়ছে। আজও আমাদের সমাবেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা তারা চালিয়েছে।
দুপুর ১২টা ১০ মিনিটে গুলশান ২ নম্বর গোল চত্বরের দক্ষিণ পাশে ওয়ান্ডারল্যান্ড পার্কের মাঠে সমন্বয় পরিষদের কয়েক হাজার নেতা-কর্মী সমবেত হয়। এরপর শাজাহান খানের নেতৃত্বে শুরু হয় মিছিল।
মিছিলটি গুলশান ২ নম্বর মোড় অতিক্রমের সময়ে পেছন দিকে হাতবোমা বিস্ফোরিত হলে বিক্ষুব্ধ কর্মীরা সড়কের দুই পাশের বেশ কয়েকটি দোকানে ভাংচুর করে। এরপর মিছিল নিয়ে ৮৬ নম্বর সড়কে খালেদা জিয়ার কার্যালয়ের দিকে মিছিল রওনা হন। সড়কের মাথায় পুলিশ ব্যারিকেড দিয়ে রাখলে সেখানে ট্রাকে অস্থায়ী মঞ্চ তৈরি করে বক্তব্য চলে।
কর্মসূচির শেষ দিকে ৯০ নম্বর সড়কের পূর্বপ্রান্তে নির্মাণাধীন একটি ভবনের ওপর থেকে দুটি হাতবোমা ছোড়া হয়। তবে এতে কেউ হতাহত হয়নি। বিক্ষুব্ধ কর্মীরা তখন নির্মাণাধীন ভবনে কর্মরত শ্রমিকদের মারধর করে। গুলশান ২ নম্বর থেকে মিছিল শুরুর আগে সমাবেশে শাজাহান খান বলেন, খালেদা জিয়া কতিপয় জঙ্গি ও তালেবান নিয়ে মানুষ হত্যা করে চলেছেন। পাকিস্তানি আইএসআই এজেন্টরা দেশে বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্র করছে। আমরা বলে দিতে চাই, মুক্তিযোদ্ধাদের জীবন বেঁচে থাকতে খালেদা জিয়ার স্বপ্ন বাস্তবায়ন হবে না।

২৪ ঘণ্টার মধ্যে গুলশানের কূটনীতিক পাড়া থেকে খালেদা জিয়ার কার্যালয় সরিয়ে নিতে সরকারের কাছে দাবি জানান তিনি। হরতাল-অবরোধের নামে বিএনপি-জামায়াতের মানুষ হত্যার’ প্রতিবাদে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাবে বলেও ঘোষণা দেন শাজাহান খান।
আগামী ১৮ ফেব্রুয়ারি রাজধানীতে ট্রাকমিছিল এবং ১৯ ফেব্রুয়ারি জাতীয় পতাকা নিয়ে মতিঝিলের শাপলা চত্বর থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত মিছিলের কর্মসূচিও জানান তিনি। নৌমন্ত্রীর এই ঘেরাও কর্মসূচিকে কেন্দ্র করে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় সংলগ্ন সড়কের দুদিকেই ব্যারিকেড দিয়ে রেখেছিল পুলিশ। কার্যালয়ের ভেতরে বিএনপি চেয়ারপারসনের নিরাপত্তার রক্ষীদেরও সর্তক দেখা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া