adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে ভুল চিকিতসায় প্রসূতির মৃত্যু

330px-WWD_Ch11_Page_242-1জামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজারের চকরিয়া উপজেলার  এশিয়ান হাসপাতালে ডাক্তারের ভুল অপারেশনের কারণে অতিরিক্ত রক্তক্ষরণে ইয়াছমিন আক্তার (৩০) নামের এক গর্ভবতী মহিলা রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। 
গত মঙ্গলবার দুপুরে প্রসূতি ওই মহিলা রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়। রাত সাড়ে ৭টার দিকে হাসপাতালের কেবিনে অচেতন করে ওই রোগীকে অপারেশন করা হয়। ওই সময় অতিরিক্ত রক্তক্ষরণ হলে অবস্থা বেগতিক দেখে কর্তব্যরত চিকিতসক রাত আড়াইটার দিকে তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। দুইদিন পর বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সেখানে মৃত্যু ঘটে প্রসুতি এ রোগীর। 
নিহত ইয়াছমিন আক্তার পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের নতুনঘোনা গ্রামের আবুল বশরের স্ত্রী। নিহতের স্বজনরা জানান, গত মঙ্গলবার (১০ ফেব্র“য়ারি) দুপুরে প্রচণ্ড প্রসব বেদনা হলে প্রসুতি ইয়াছমিন আক্তারকে চকরিয়া থানা রাস্তার মাথাস্থ বেসরকারি চিকিতসা প্রতিষ্ঠান এশিয়ান হাসপাতালে ভর্তি করা হয়। কয়েকঘন্টা সেখানে চিকিতসা দেয়ার পর রাত সাড়ে ৭টার দিকে গাইনী চিকিতসক ফেরদৌসী আক্তার সুমি প্রসুতি মহিলার অপারেশন করেন। অপারেশনের পর ওই রোগীর প্রচুর রক্তক্ষরণ শুরু হয়। স্বজনরা আরো জানান, অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রাত আনুমানিক আড়াইটার দিকে হাসপাতালের আরএমও ডা.শোভন দত্ত ও গাইনী চিকিতসক সুমি প্রসুতি ইয়াছমিন আক্তারকে চমেক হাসপাতালে রেফার করেন। অতিরিক্ত রক্তক্ষরণের ফলে দুইদিন পর (বৃহস্পতিবার বিকেলে) সেখানে মৃত্যু ঘটে প্রসুতি ইয়াছমিন আক্তারের। শুক্রবার সকালে গ্রামের বাড়িতে ওই গৃহবধুকে দাফন করা হয়েছে। 
জানা গেছে, অপারেশনের আগে ওই প্রসুতি রোগীকে ইনজেকশন পুশ করে অচেতন করেন এশিয়ান হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা.শোভন দত্ত। অভিযোগ উঠেছে, ডা.শোভন দত্ত সার্জারি, হাড়-জোড়া ও বাত এবং ডায়াবেটিস রোগে প্রশিক্ষণ প্রাপ্ত চিকিতসক হলেও আর্থিক সুবিধা নেয়ার জন্য তিনি ওইদিন প্রসুতি রোগীকে এনেস্টেশিয়া (ইনজেকশন পুশ করে অচেতন) করেন। এনেস্টেশিয়া কাজে অভিজ্ঞ না হওয়ার কারণে দীর্ঘক্ষণ চেষ্টা করেও অপারেশনের পর ওই রোগীর জ্ঞান ফেরাতে পারেনি ডা.শোভন দত্ত। প্রায় অচেতন অবস্থায় তাকে চমেক হাসপাতালে নিয়ে যায় স্বজনরা।  
অভিযোগ রয়েছে, ডা.শোভন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে ফাসিয়াখালী ইউনিয়ন স্বাস্থ্য ক্লিনিকে সরকারি বেতনভুক্ত একজন চিকিতসক। কিন্তু তিনি বিষয়টি গোপন রেখে উপজেলা সদরে প্রাইভেট এ হাসপাতালে দীর্ঘদিন ধরে আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) পদে কর্মরত রয়েছেন। এ দিকে নিহতের স্বামী আবুল বশর ও স্বজনরা সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, চমেক হাসপাতালের চিকিতসকরা তাদেরকে জানিয়েছেন, চকরিয়ার এশিয়ান হাসপাতালে ভূল অপারেশনের ফলে প্রসুতির মৃত্যু ঘটেছে। তারা এ ঘটনায় অভিযুক্ত চিকিতসক ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে আইনের আশ্রয় নেবেন। নিহতদের স্বজনরা এব্যাপারে স্বাস্থ্য বিভাগের উধর্বতন কর্তৃপক্ষের কাছে ন্যায় বিচার চেয়ে ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন।
ভুল অপারেশনে প্রসুতি রোগীর মৃত্যুর ব্যাপারে জানতে চকরিয়া এশিয়ান হাসপাতালের গাইনী চিকিতসক ফেরদৌসী আক্তার সুমির সাথে শনিবার রাত সাড়ে ৮টার দিকে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ না করার কারণে তার বক্তব্য জানা সম্ভব হয়নি। অপরদিকে ওই হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা.শোভন দত্তের সাথে একই সময়ে যোগাযোগের চেষ্টা করা হয়।তবে নাম্বার বন্ধ পাওয়া যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া