adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আসছে ২০ দলীয় জোটের অসহযোগ ও ঢাকা ঘেরাও কর্মসুচি

logনিজস্ব প্রতিবেদক : চলমান আন্দোলনকে সরকার পতনের আন্দোলনে রূপ দিতে এবার অবরোধে পাশাপাশি আসছে অসহযোগ ও ঢাকা ঘেরাও কর্মসুচি। এজন্য চলমান আন্দোলনে কৌশলেও পরিবর্তন আনা হচ্ছে। অসহযোগ ও ঢাকা ঘেরাও কর্মসুচিতে যাওয়ার আগে ২০ দলীয় জোট অবরোধ-হরতালের পাশাপাশি সারাদেশে মিছিল সমাবেশ করার পরিকল্পনা করেছে। জোটের একাধীক সুত্রে এসব তথ্য জানা গেছে।
এই পরিকল্পনার অংশ হিসেবে ইতোমধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ বিবৃতির মাধ্যমে আগামীতে অসহযোগ আন্দোলনসহ কঠোর কর্মসুচি ঘোষণা ইঙ্গিত দিয়েছেন।
সুত্র জানায়, রাজধানীতে আন্দোলনকে গতিশীল করতে ঢাকার বিভিন্ন জায়গায় কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে চলমান কর্মসুচি সফল করতে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে। এসব কর্মসুচিতে সরকার যদি বাধা দেয় তাহলে অচিরেই সরকার পতনের আন্দোলন ঘোষণা করা হবে। তখন সরকারের সঙ্গে আর কোনো সংলাপে বসবে না বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। সরকার পতন আন্দোলনে যাওয়ার ব্যাপারে তৃণমুলের নেতাকর্মীদের চাপ রয়েছে কেন্দ্রের ওপর। তৃণমুলের দাবি সরকারের সঙ্গে সংলাপের জন্য অপেক্ষা করে আন্দোলন দীর্ঘায়িত করলে তার ফল ঘরে আসবে না। তারা মনে করেন সরকার ইচ্ছে করে সংলাপের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না। দীর্ঘদিন ্এক ইসুতে আন্দোলন চলতে থাকলে আন্দোলনের গতি হারাবে তখন সরকার বিরোধী জোটের নেতাকর্মীদের ওপর আরো কঠোর হবে। তাই সরকারকে ্আর সময়  না দিয়ে এখনই সরকার পতনের এক দফার আন্দোলন ঘোষণা করা উচিত বলে মনে করে তৃণমুলের নেতারা। চলমানআন্দোলনে তৃণমুল সক্রিয় থাকলেও বিগত দিনের মত ঢাকা আবারো ব্যর্থ হচ্ছে। তাই ঢাকাতে আন্দোলন জোরদার করার জন্য তৃণমুলের নেতাকর্মীরা চাপ দিচ্ছে কেন্দ্রকে।
এসব কারণে বিএনপি নেতৃত্বাধীন জোট এবার ঢাকা টার্গেট করে কর্মসুচি দিচ্ছে যাতে করে ঢাকায় আন্দোলনে গতি আনা যায়। শিগগিরই সরকারের পক্ষ থেকে সংলাপের মাধ্যমে সমঝোতার উদ্যোগ নেয়া না হলে সারাদেশের পাশাপাশি ঢাকায়ও কঠোর কর্মসুচি ঘোষণা করা হবে।
বিএনপি ও ২০ দলীয় জোট নেতার মনে করেন চলমান অবরোধ ও হরতালের লাভবান হ”েছ জোট। কারণ সরকারের ওপর ইতোমধ্যে দেশী বিদেশী চাপ তৈরি করতে পেরেছে তারা।
জোটের এক শীর্ষ নেতা জানান, বর্তমান অবস্থায় সাধারণ মানুষের পাশাপাশি দেশের ব্যবসায়ীরাও আন্দোলনে নেমেছে। তারা ঘোষণা দিয়েছেন সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত ব্যবসায়ীরা বিদ্যুত বিল দেবেন না। এছাড়া তারা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। আন্দোলন এমন একটি অবস্থায় এসে দাঁড়িয়েছে যার ফলে সরকারের পক্ষ থেকে ঘোষণা দিয়ে পরিবহন বন্ধ রাখতে হচ্ছে।
বিএনপির নীতি ফোরামের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এবার  আন্দোলনের ফসল ঘরে তুলতে চায় ২০ দলীয় জোট। এজন্য জোটের পক্ষ থেকে আরো কঠোর কর্মসুচি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত রয়েছে। তিনি বলেন, ক্ষমতাসীনরা মনে করেছিলো বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ রাখতে পারলে জনগণের আন্দোলন বন্ধ হয়ে যাবে। কিš‘ তা হয়নি। দিন যত এগো”েছ আন্দোলনের গতিও বাড়ছে। টানা অবরোধের পাশাপাশি হরতালও পালিত হ”েছ। সরকার পতনের লক্ষ্যেআন্দোলনে চুড়ান্ত পর্যায়ে অসহযোগ ও ঢাকা ঘেরাও কর্মসুচি দেওয়া হবে । কারণ এখন আমরা যেখানে পৌছেছি সেখান থেকে সফল না হয়ে ফেরার কোনো সুযোগ নেই।
আন্দোলন সফল করতে এবার দেশি-বিদেশি সব পক্ষের সঙ্গেই যোগাযোগ করা হ”েছ। বিশেষ করে বিএনপির পক্ষ থেকে বিদেশি কূটনীতিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। ২০ দলীয় জোট ছাড়াও দেশে অন্যান্য রাজনৈতিক দলগুলোকে আন্দোলনে সহযোগী করতে কাজ করছে বিএনপি।
দলের সুত্র জানায়, খালেদা জিয়াকে অঘোষিত ভাবে কার্যালয়ে বন্দী করে রেখেছে। এরপরও যদি সরকার তাকে গ্রেফতার করে তাহলে অবরোধের পাশাপাশি অসহযোগ ও ঢাকা ঘেরাওয়ের মতো কঠোর কর্মসুচি দেয়ার সিদ্ধান্ত হয়ে আছে। খালেদা জিয়া, দল ও জোটের শীর্ষ বা সিনিয়র নেতাদের গ্রেফতার করা হলে আন্দোলনে যাতে কোনো প্রভাব না পড়ে বা থেমে না যায় সেজন্য পরবর্তী কয়েকটি স্তরে নেতৃত্ব সাজানো হয়েছে।
বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে জনতার ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত চলমান গণআন্দোলন দুর্বার গতিতে এগিয়ে যাবে। আগামীতে আরো কঠোর কর্মসুচির মাধ্যমে সরকারের পতন নিশ্চিত করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া