adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস বলে, এমন পরিস্থিতিতে আসে বিকৃত একটি সমাধান

khaleda-2-e1407262358590

যায়নুদ্দিন সানী : বর্তমান অচলাবস্থার ইতি কিভাবে হবে এ নিয়ে পরিচিত যে কজনের কাছেই জানতে চেয়েছি, একটি উত্তরই পেয়েছি ‘এমন কিছু যেখানে কেউই জিতবে না’। অর্থাৎ যে সমাধানে একজনের পরাজয়, সেই সমাধান সম্ভব নয়। সরকারের পক্ষে যদি বন্দুকযুদ্ধের মাধ্যমে জেতা সম্ভব হতো তবে এতদিনে তারা জয় ছিনিয়ে নিতো। আর অবরোধ কিংবা হরতাল দিয়ে যে জয় আসবে না, তা সম্ভবত বিরোধী দলও জানে। তবে কেউই যেটা জানে না, তা হচ্ছে ‘উইন উইন ফর্মুলা’ কোনটা।
পত্রিকার পাতা খুললেই চোখে পড়ছে অজস্র কলাম। মজার ব্যাপার হচ্ছে, ঘুরে-ফিরে সবার বক্তব্য একটাই ‘সংলাপ’ কিংবা ‘আলোচনা’। বিভিন্ন যুক্তি উত্থাপন করে এই দুই নেত্রীকে বোঝানো হচ্ছে, সংলাপ না করলে, দেশের জন্য কি সমূহ বিপদ অপেক্ষা করছে। তাদের দেয়া বক্তব্যে রয়েছে রাশি রাশি যুক্তি কেন তার দেয়া এই উপদেশ দুই দলের নেত্রীরই মেনে নেয়া উচিত। মজার ব্যাপার হচ্ছে যারা এমন দাবি করছেন, তাদের কটাক্ষ করে আবার কলাম লেখা হচ্ছে, ‘১/১১র কুশীলব’ বলে। বোঝানো হচ্ছে, এরা নিরপেক্ষ হওয়ার ভান ধরলেও, আসলে এরা নিরপেক্ষ নন, ইনাদের আসল ধান্ধা, ‘তত্ত্বাবধায়কের সময় পদ পাওয়া’। সবাই যে সংলাপ বা আলোচনায় বসতে বলছেন এমনটা না। অনেকেই আছেন এই সুযোগে কোনো না কোনো দলের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করছেন। প্রায় প্রত্যেক দলেরই কিছু না কিছু ভাড়াটে ‘দলীয় বুদ্ধিজীবী’ আছেন। তাদের প্রধান কাজ হলো নিজের দল যে সঠিক কাজটি করছেন তার পক্ষে যুক্তি উপস্থাপন করা। মজার ব্যাপার হচ্ছে এরা যুক্তি আমদানি করেও ফেলেন। এরা গণতন্ত্র হত্যারও যেমন যুক্তি পান, মানুষ পোড়ানোরও তেমন যুক্তি পান। বন্দুকযুদ্ধকেও সঠিক বলেন আবার হরতালের ভাঙচুরকেও ন্যায়সঙ্গত বলেন। কেউ এর প্রতিদান সঙ্গে সঙ্গে পেয়ে যান আবার কেউ অপেক্ষায় থাকেন তার পক্ষের সরকার ক্ষমতায় আসার।
বুদ্ধিজীবীদের মধ্যে যারা আওয়ামী ভাবধারার, তাদের কেউ কেউ সরাসরি সরকারি চাটুকারিতা শুরু করেছেন। বর্তমানে ঘটা সব ধরনের নাশকতামূলক ঘটনার জন্য বিরোধী দলকে দায়ী করছেন। আবার কেউ কেউ বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বোঝাচ্ছেন, আওয়ামী লীগ মন্দের ভালো। বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের এমনিতেই বেশ আকাল। যাও আছেন তারাও আছেন ভয়ে। বিএনপি আদৌ ক্ষমতায় আসতে পারবে কিনাÑ সে ব্যাপারে তারা নিজেরাও যেহেতু খুব নিশ্চিত না, তাই খুব জোরেশোরে চিতকার করছেন না। টকশোর ঝগড়া জমানোর জন্য যদিও এখনও তাদের কদর আছে, তারপরও আইসিটি আইনের কবলে পড়ার ভয়ে তাদের বেশিরভাগই খুব বেশি উচ্চবাচ্য করছেন না।
এত বকবক করার উদ্দেশ্য একটাই এসব কলাম কোনো কাজে দেবে না। সংলাপ যে এই সমস্যা থেকে উত্তরণের একটা উপায়, তা দুই নেত্রীই জানেন। আবার এও জানেন, সংলাপ মানেই ছাড় দেয়া। আর এই মুহূর্তে কারো পক্ষে ছাড় দেয়া সম্ভব না। তত্ত্বাবধায়ক সরকার কিংবা পদত্যাগ দুটোর কোনোটাই মেনে নেয়া আওয়ামী নেত্রীর পক্ষে সম্ভব না। আবার ২০১৯-এ নির্বাচন কিংবা আওয়ামী নেত্রীকে সরকারের নেতৃত্বে রেখে নির্বাচন কোনোটাই বিএনপি মানবে না। যে সমাধান সবাই আশা করছেন বা ধারণা করছেন দুই দলই একটু ছাড় দিলে হতে পারে, তা হচ্ছে, মধ্যবর্তী নির্বাচন কিন্তু আওয়ামী নেত্রীকে সরকারপ্রধান রেখে। একটু ঠাণ্ডা মাথায় ভাবলেই বুঝবেন, এই সমাধান সম্ভব না।

যে সমাধান আওয়ামীদের পক্ষে মেনে নেয়া সম্ভব, তা হচ্ছে আওয়ামীরা যাবে কিন্তু বিএনপি ক্ষমতায় আসবে না। বিএনপির পক্ষেও মেনে নেয়া সম্ভব, আওয়ামীরা ক্ষমতা থেকে সরছে এবং অন্য কেউ এসেছে। দুপক্ষই ঢোল পিটিয়ে বেড়াবে, আমরা জিতেছি। সমাধানটা কেমন যেন ১/১১ টাইপ লাগছে? সমস্যা সেখানেই। আরেকটা ১/১১ ঘটানোর মতো সাংবিধানিক সুযোগ বর্তমানে নেই। সংবিধান সংশোধনের অন্যতম কারণ ছিল, ১/১১ যেন না ঘটে, তা নিশ্চিত করা। ফলে তেমন কিছু ঘটবে বা ঘটানোর সাহস কেউ দেখাবে এমনটাও মনে হচ্ছে না।
কমবেশি সবাই মেনে নিতে শুরু করেছেন, এভাবেই চলবে। ‘পোড়া মানুষের ছবি’ কিংবা বিএনপি নেতাদের আত্মগোপনের খবর’। অন্যদিকে বহির্বিশ্বের নেতারা দুদিন পর পর ‘দুশ্চিন্তা’ প্রকাশ করে বিবৃতি দেবে। মোদি কি ভাবছে কিংবা মার্কিন রাষ্ট্রদূতের কোন কথার কি তাতপর্য এসব বিশ্লেষণ করেই আপাতত কিছুদিন চলবে। বিএনপিও যে নতুন কোনো আইডিয়া নিয়ে মাঠে নামবে, এমন প্রত্যাশা কেউ করছে না। আওয়ামীরাও যে ঘুরেফিরে ‘জামায়াতকে ছাড়ো’ কিংবা ‘নাশকতা কোনো সমাধান না’ জাতের কথাবার্তা দিয়ে কাজ চালাবে, তাও বোঝা যাচ্ছে।

ফলে এই মুহূর্তে যদিও সব বুদ্ধিজীবীরা উদ্বেগ আর উতকণ্ঠা দেখিয়ে কলাম লিখে কলমের কালি শেষ করছেন, আমার ধারণা পুরোটাই বেকার যাচ্ছে। লেখাগুলো এখন একঘেয়ে লাগছে না বিরক্তিকর লাগছে তা নিয়ে একটা অনলাইন ‘পোল’ হতে পারে। লেখাগুলো পড়ে সবাই যা করছেন তা হচ্ছে, কে বেশি চামচাগিরি করছেন কিংবা কে দল পাল্টানোর ধান্ধা করছেন, তার একটা পর্যালোচনা করছেন। সত্যিকারের যে লেখাগুলোয় সবাই হুমড়ি খেয়ে পড়ছে তা হচ্ছে ‘ভেতরের খবর’জাতীয় রিপোর্ট। সেনাবাহিনী আসবে? কিংবা সেনাবাহিনী বর্তমান অবস্থা নিয়ে কি ভাবছে এমন কোনো খবরের জন্য সবাই উš§ুখ হয়ে আছে।
এই অঞ্চলের সিনেমাগুলোয় একসময় ‘চুমু’র দৃশ্যকে সেন্সর করা হতো। দুটি ফুল দিয়ে কিংবা পর্দা দিয়ে ঢেকে বোঝানো হতো, কিছু একটা ঘটছে। সেন্সর আদৌ করা উচিৎ কিনা সে ব্যাপারে একটা কলাম পড়েছিলাম। লেখক বোঝাতে চেয়েছিলেন, এভাবে অশ্লীলতা বন্ধ করা যাবে না। অশ্লীলতা হোক আর প্রেম হোক, যে কারণেই পরিচালক এমন দৃশ্য দেখাতে চান না কেন, তাকে সেই সুযোগ দিন। সুযোগটা সবাই পেলে তখন দৃশ্যটা নান্দনিকভাবে উপ¯’াপিত হবে। আর তেমনটা হলে, পরিচালক এমন সব দৃশ্যকে নান্দনিকভাবে পরিবেশন করার চেষ্টা করবেন। আর সুযোগ না দিলে, তিনি যা করবেন, তা হচ্ছে ফাঁক-ফোকর খুঁজবেন কিভাবে ‘সেক্স’ ব্যাপারটাকে সিনেমায় আনা যায়। আর তাই, কখনও ‘ভ্যাম্প’এর অশ্লীল নাচ, কখনও অতিরিক্ত আর দীর্ঘক্ষণব্যাপী ‘রেপ’-এর দৃশ্য এসব দিয়ে তিনি এই কাজটি সারবেন। আইনের চোখে ঠিক কিš‘ বিকৃত একটি সমাধান।
দেশে চলমান বর্তমান পরিস্থিতির মতো পরিস্থিতি এদেশে আগেও এসেছে। যেসব সমাধান তখন কার্যকর হয়েছিল, তার অনেকগুলোই এখন আইন করে বন্ধ করা হয়েছে। ইতিহাস বলে, এমন পরিস্থিতিতে আসে বিকৃত একটি সমাধান। দেখা যাক এবার কি হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া