adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে গোপন যুদ্ধ চালাচ্ছে আমেরিকা

0011আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে গোপন যুদ্ধে জড়িত রয়েছে আমেরিকা। দেশটিতে যুদ্ধ শেষ করা হয়েছে বলে আনুষ্ঠানিক  ঘোষণা করার পরও এ তৎপরতা অব্যাহত রাখা হয়েছে এ। মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস শুক্রবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদননে বলা হয়, গত অক্টোবরে আফগান ইন্টিলিজেন্স কমান্ডো ও আমেরিকান স্পেশাল অপারেশন ফোর্স পাকিস্তান্ ও আফগান সীমান্তের একটি গ্রামে যৌথ অভিযান চালায়। সেখান থেকে আটক করা হয় আল কায়েদার অন্যতম শীর্ষ নেতা আবু বারা আল কুয়েতিকে। একই সঙ্গে সেখান থেকে আলকায়েদার বিভিন্ন অপারেশনের বিবরন রয়েছে এমন কিছু ফাইল ও ল্যাপটপ কম্পিউটার উদ্ধার করা হয়।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে সন্ত্রাসী হামলার এক মাসেরও কম সময়ের মধ্যে আফগানিস্তানে সামরিক অভিযান চালিয়েছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আর্ন্তজাতিক নিরাপত্তা সহায়তা বাহিনী (আইএসএফ)। ৫০টি দেশের ৪ লাখ সেনা এ যুদ্ধে অংশ নেয়। পরবর্তীতে প্রেসিডেন্ট বারাক ওবামা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। এর অংশ হিসেবে ২০১১ সাল থেকে দেশটি থেকে সেনা প্রত্যাহার শুর“ হয়। তবে যুদ্ধ সমাপ্তি ঘোষণা করলেও দেশটিতে সাড়ে ১২ হাজার সেনা রয়ে গেছে। এরা সরাসরি তালবানের বির“দ্ধে যুদ্ধে অংশ নেবে না। আফগান সেনাদের ‘প্রশিক্ষণ ও সমর্থন কর্মসূচির’ অংশ হিসেবে সেখানে তারা  অব¯’ান করবে।

নাম প্রকাশে অনি”ছুক আমেরিকান এবং আফগান কর্মকর্তা গত বছরের ওই অভিযানের বিষয় সম্পর্কে বলেন, এ জাতীয় অভিযানে উপদেষ্টার ভূমিকা পালন করার বদলে  মার্কিন সেনারা সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করছে।
পুরো যুদ্ধই গোপনে চলছে এ কথা উল্লেখ করে  সাবেক এক আফগান নিরাপত্তা কর্মকর্তা  বলেন, আফগানিস্তানে আমেরিকার আনুষ্ঠানিক যুদ্ধ শেষ হয়েছে। এখন যে যুদ্ধ চলছে তা গোপন যুদ্ধ এবং এটি বেশ কঠোর ভাবেই চলছে।
গোপন যুদ্ধ চালানোর কথা পরোক্ষভাবে স্বীকার করেছেন পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কিরবি। তিনি বলেন, সন্ত্রাসবিরোধী অভিযান চালানো আফগানিস্তানে নিযুক্ত মার্কিন মিশনের অন্যতম দায়িত্ব। এ জাতীয় অভিযান আফগানিস্তানের অংশিদারিত্বে অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া