adv
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ক্রিকেটের বিশ্বমঞ্চে ভারত – পাকিস্তান যুদ্ধ

india3-e1423905458400ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ক্রিকেটে আগামীকাল বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় জম্পেশ লড়াইয়ে মুখোমুখি উপমহাদেশের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। দুই দলের এদিন চলতি আসরের প্রথম ম্যাচ। বিশ্বকাপের শুভ সূচনা করতে যার পরনাই লড়বে দ’দলের সেনারা। বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের পরাজয়ের গ্লাণি ছাড়া কোনো সুখস্মৃতি নেই। সে জন্যই এবার জয়ের স্বপ্ন নিয়ে আটঘাট বেধেই মাঠে নামছে পাকিস্তান। দলের সাবেকরা এই ম্যাচ নিয়ে অনেক কথাই বলেছেন। কিংবদন্তী ইমরান খান, ওয়াসিম আকরাম আর মঈন খান বলেছেন, এবারের বিশ্বকাপে ভারতকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করবে পাকিস্তান। মন্তব্য করতে পিছিয়ে ছিলেন না শচীন আর সৌরভ গাঙ্গুলি। তারা বলেছেন, ভারতকে দুর্বল ভাবার কোনো যৌক্তিক কারণ নেই। বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে জয়ের ধারা অব্যাহত থাকবে ভারতের।
তবে এ কথা সত্যি, ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানে পরতে পরতে উত্তেজনা। সেই উত্তেজনার ঢেউ আছড়ে পড়ে দুই দেশের সাধারণ মানুষের মাঝেও। সমর্থকরা ক্রিকেটারদের কাছে যে কোনো মূল্যে জয় চান। আর এই চাওয়াটা বাড়তি চাপ হয়ে দেখা দেয় ক্রিকেটারদের মাঝে। পাক-ভারত ম্যাচ মূলত চাপ সামলানোর ম্যাচ। বিশ্বকাপে বরাবরই এই চাপটা ভালোভাবেই সামলে আসছে ভারত। বিশ্বকাপে যতবার ভারত-পাকিস্তান মুখোমুখি হয়েছে ততবারই পরাজিত দলের কাতারে পড়েছে পাকিস্তান। কি এক রহস্যর কারণে বিশ্বকাপে ভারতের সঙ্গে জিততে পারে না পাকিস্তান।
আজ রোববার অ্যাডিলেড ওভালে সেই গেঁরো কি খুলতে পারবে পাকিস্তান? এই প্রশ্নের উত্তর জানতে ক্রিকেট বিশ্ব উম্মুখ হয়ে াাছে। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় খেলাটি শুরু হবে।
পাকিস্তানের জন্য অুনপ্রেরণা হয়ে আছে বিরানব্বই। সেবারও বিশ্বকাপ হয়েছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে। ইমরান খান কী অসাধারণভাবেই না চ্যাম্পিয়ন করেছিল পাকিস্তানকে! ২৩ বছর পর আবারো মহাযজ্ঞ বিশ্বকাপের সেই দু দেশেই। পুরো দস্তুর রাজনীতির মাঠে ঢুকে পড়ায় ক্রিকেট নিয়ে আর কথাই বলতে চান না ইমরান। বিশ্বকাপে আসার আগে মিসবাহ-উল-হকদের নিশ্চয় কোন টোটকা দিয়েছেন কিংবদন্তি এই অলরাউন্ডার। এদিকে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে মিসবাহ-উল-হক সরাসরি বলে দিয়েছেন তিনি ম্যাচটি জিততে চান,‘আমরা এখানে জিততে চাই। ভারত-পাকিস্তান ম্যাচের চাপ অন্যরকম। আমরা এটা সবাই মেনে নিয়েছি। তাই জানাতে চাই ওই বিশেষ চাপটা নেওয়ার ক্ষমতা আমাদের আছে। আগের পাকিস্তান হয়তো এতটা চাপ নিতে পারেনি সেজন্য জিততে পারেনি। কেন এত বছর ধরে বিশ্বকাপে ভারত অপরাজেয় রয়েছে এখন ময়নাতদন্ত করার সময় নয়।’
টিম ইন্ডিয়ার ডিরেক্টর রবি শাস্ত্রী পাকিস্তানকে হারানোর সব পরিকল্পনা ক্রিকেটারদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন। ওদিকে পাকিস্তানের প্রধান নির্বাচক মঈন খান ছেলেদের বলে দিচ্ছেন, ‘ভারতকে হারাও। পাকিস্তানের জনগণ তোমাদের মাথায় তুলে রাখবে। জীবনের শেষ বিশ্বকাপ খেলতে নামছেন ইউনিস খান। তিনি বলেন, ‘এটাই আমার শেষ বিশ্বকাপ। শুরুতেই ভারত-পাকিস্তান ম্যাচ। আমরা জিতে দুর্দান্ত শুরু করতে চাই। ভারত খুব ভালো ফর্মে নেই, এটাই আমাদের জন্য বাড়তি সুবিধা।

 

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া