adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মা তোর বদনখানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি

Mamunমাহমুদুল আলম : শুক্রবার রাতে খামার বাড়ি এলাকায় যখন পেট্রোল বোমা ছোঁড়া হল, এর আনুমানিক ২০ সেকেন্ড আগে ওই জায়গাটি ক্রস করলাম। সংবাদটি ‘আমাদেরসময়ডটকম’- এ ব্রেকিং নিউজ দিলাম। কিন্তু বোমা ২০ সেকেন্ড আগে ছুঁড়লে হয়ত নিজেই নিউজ হয়ে যেতাম। ভাগ্যিস কােন জান-মালের ক্ষতি হয়নি ওই বোমায়।
ওই জায়গাটিতে সব সময়ই পুলিশ অবস্থান করে। ঘটনার সময়ও ছিল। অনুমান করি পুলিশকে লক্ষ্য করেই বোমা নিক্ষেপ করা হয়েছিল। আজ সকালে ঘটনাস্থলের পাশের ভবনে কর্তব্যরত এক নিরাপত্তা কর্মকর্তা (সাবেক সেনা সদস্য) তার ধারণা থেকে বললেন, ঘটনা¯’লে ফ্ল্যাগ স্ট্যান্ডওয়ালা একটি সাদা গাড়ি ছিল। সম্ভবত ওই সরকারি গাড়িটিকে লক্ষ্য করেই বোমা ছোঁড়া হয়েছিল। ঘটনার সময়্ও এই সাবেক সেনা সদস্য উপস্থিত ছিলেন।
ঘটনার পর পরই দুর্বৃত্তদের ধরতে অল্প সময়ের জন্য একটা অভিযান চালিয়েছিল পুলিশ। শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অভিযান শেষে বললেন, দুর্বৃত্তরা সাধারণ মানুষের সাথে মিশে গেছে। তাই ধরতে পারলাম না।
পুলিশের বক্তব্য জানার পর ফোনে অফিসে যখন নিউজটি দি”িছলাম, তখন দেখলাম আমার পূর্ব পরিচিত এক বড় ভাই ওই ¯’ানটি ক্রস করছেন। তিনি ঢাকার দুইটি বিদ্যুত কোম্পানির কোন একটির ব্যব¯’াপনা পরিচালক। তবে কোন কোম্পানির তা ঠিক মনে নাই। উনার সাথে আমি এমবিএ পড়েছি। তাঁর সাথে আরও লোক ছিল বলে থামাইনি। তাছাড়া এমন অ¯ি’র পরি¯ি’তিতে পুলিশ, সাংবাদিক আর বোমা ছঁোড়া দুর্বৃত্তরা থাকবে- এটাই স্বাভাবিক। সাধারণ মানুষ নয়। ঘটনা আরও মিনিট বিশেক পরে ঘটলে তিনিও ভুক্তভূগী হতে পারতেন।
অফিস থেকে বাসায় ফিরছিলাম সহকর্মী তোফাজ্জল হোসেনের মটর সাইকেলে সওয়ার হয়ে। মঙ্গলবার ফার্মগেটের ইন্দিরা রোডে নেমে পড়লাম। ব্যাটে-বলে হলে অর্থাত একসাথে অফিস থেকে বের হলে মাঝেমধ্যে তার সঙ্গে মটর সাইকেলে এসে খামারবাড়ি নামি। কখনো দুই জনে কিছু সময় এখানে অবস্থান করে খোশগল্পও করি। তেমন কিছু হলে বা ঘটনাস্থল একটু এদিক-ওদিক হলে তিনিও ভুক্তভূগী হতে পারতেন।
বাসায় ফিরে দেখি বউ মাছ ভাজছে। খালা (গৃহকর্মী) আসেননি, তাই বাইরের কাজ সেরে ঘরের কাজও বউকে সামলাতে হল। তার মাছ ভাজার মতো আমিও যদি বোমার আগুনে ভাজা হয়ে যেতাম, তাহলে টের পেতে হয়ত বেশ সময় লাগত। সাধারণত, বাসায় ফিরতে দেরি হলে রাত ১১টা বাজার কয়েক মিনিট আগে বউ বা আমার ছোট ভাই ফোন করে। কারণ ঠিক এগারটায় বাড়ির গেটে তালা দেন বাড়িওয়ালা। গতরাতে অবশ্য কেবল আমরা দুজনে (আমি আর বউ) বাসায় ছিলাম। তার মানে বোমায় ঝলসে গেলে মাছ ভাজা থাকত হাড়িতে, আমি থাকতাম বার্ণ ইউনিটে। আর বউ থাকত দৌঁড়াদৌঁড়িতে।
হয়তবা নিকটস্ত হাসপাতালের ঘোষণার পর আর বার্ণ ইউনিটে নেয়ার দরকার হত না। অর্থাত শেষ ঠিকানায়। এগারটার কয়েক মিনিট আগে ফোন দিয়ে বউ হয়ত ঘটনা জানত। তারপর না খেয়েই দৌঁড়-ঝাপ। আর ফোনও যদি অচল হয়ে যেত, তাহলে হয়ত আত্মীয়-স্বজনের বাসায় বা অফিসে ফোন দিত। দুজনে একই হাউজে সাংবাদিকতা করায় বা আরও সাংবাদিক আত্মীয়-স্বজন থাকায় খবর হয়ত একটু তাড়াতাড়িই পেয়ে যেত। কারণ সাংবাদিক হওয়ায় খবরটা হয়ত একটু তাড়াতাড়িই ছড়াত। সেই সুবাদে বউও একটু তাড়াতাড়ি জানত। অথবা ঘটনা অন্য রকম অন্য কিছুও হতে পারত।
শুধু নিজে কেন? এই বোমায় হতাহত বা সম্পদের কোন ক্ষয়-ক্ষতি হয়নি বলে রক্ষা। না হয় আজ সংবাদ পত্রে যুক্ত হত আরেকটি শিরোনাম। তা হতে পারত “পেট্রোল বোমায় দগ্ধ হয়ে এবার ‘পুলিশ’ / ‘সাংবাদিক’ / ‘সাবেক সেনা সদস্য’ / ‘সরকারি কর্মকতা’ / ‘বিদ্যুত কোম্পাপনি  এমডি’ / ‘পথচারি’ নিহত”। আবার বোমা নিক্ষপের পর পুলিশের অভিযান সফল হলেও সংবাদ শিরোনাম হতে পারত “আবার ‘ক্রসফায়ারে’ / ‘বন্দুকযুদ্ধে’ / ‘গাড়ির নিচে চাপা পড়ে’ ‘কর্মী’ / ‘দুর্বৃত্ত’ নিহত”।
পুলিশ, সাংবাদিক, রাজনৈতিক কর্মী বা দুর্বৃত্ত অথবা সাধারণ মানুষ। সবই দ্বিতীয় পরিচয়। প্রথম পরিচয় সবাই বাংলা মায়ের সন্তান। এমনকি মায়ের বখে যাওয়া সন্তানটিও। রাজনীতি বা ধর্মের অপব্যাখ্যার কারণে যে বোমা ছুঁড়ে মারছে বাংলা মায়ের অপর সন্তানকে। আবার যারা ধর্মের দোহাই দিয়ে বােমাবাজি করে ‘শান্তির’ ধর্মকে ‘জঙ্গীর’ ধর্ম হিসেবে প্রমাণে অবদান রেখে যাচ্ছে বিশ্বব্যাপী। তবু তারা বাংলা মায়েরই সন্তান। বখে যাওয়া সন্তানকে শুধরাতে বা শাস্তি নিশ্চিত করেত চাইবে মা। কিন্তু মায়ের কোন সন্তানেরই অকাল মৃত্যু বা অপমৃত্যু চায় না সে। বাংলার আকাশে আবার কালো মেঘের ঘনঘটা। আবার বাংলা মায়ের মুখ মলিন।
মা তোর বদনখানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি –

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া