adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুবু আমারে বাঁচাও, ৫ লাখ টাকা না দিলে আমারে মাইরা ফালাইব – বুবু আমারে বাঁচা

0555ডেস্ক রিপোর্ট : ‘বুবু আমারে বাঁচাও। পাঁচ লাখ টাকা না দিলে আমারে মাইরা ফালাইব। বুবু আমারে বাঁচা।’-এই আর্তনাদ ২৩ বছরের যুবক নাহিদের। রাজধানীর মিরপুরের বাসিন্দা নাহিদ প্রাণে বাঁচতে পুলিশি বেষ্টনীর ভিতর থেকে আকুতি জানিয়েছিল তার বোন শিলার কাছে। কিন্তু নাহিদকে বাঁচাতে সেই পাঁচ লাখ টাকা জোগাড় করতে পারেনি শিলা। ৫০ হাজার টাকা নিয়ে হাজির হয়েছিল পুলিশের কাছে। কিন্তু সেই টাকা মুখের ওপর ছুড়ে মেরে পুলিশ বলে, হবে না। এক দাম পাঁচ লাখ! এক টাকা কম হলেও চলবে না। চার দিন পর নাহিদকে খুঁজে পাওয়া যায়। কিন্তু জীবিত নয়। গুলিবিদ্ধ লাশ হয়ে পড়েছিল ঢাকা মেডিকেল কলেজ মর্গে।
 
খোদ রাজধানীতেই পুলিশের বিরুদ্ধে ক্রসফায়ারের নামে বাণিজ্যের অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে, তালিকা ধরে ধরে গ্রেফতার করা হচ্ছে। টাকা পাওয়া গেলে তাদের মুক্তি মিলে, অন্যথায় ক্রসফায়ার। পল্লবী থানা পুলিশের বিরুদ্ধে এমনই ভয়ঙ্কর অভিযোগ পাওয়া গেছে। টাকা না দেওয়ায় নিরীহ নাহিদকে গুলি করে ভাসানটেক এলাকায় ফেলে রাখে। নাহিদ কি বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন, নাকি তাকে হত্যা করা হয়েছে, এমন প্রশ্ন সংশ্লিষ্ট মহলে।
 নাহিদের বোন শিলা আক্তার জানান, ‘আমার ভাইরে পল্লবী থানা পুলিশ গাড়িতে তুইলা চোখের সামনে দিয়া ঘুরলো। পরে মিললো ভাইয়ের গুলিবিদ্ধ লাশ।’ এখন তারা বলে, নাহিদকে তারা চেনেন না। নাহিদের বৃদ্ধ বাবার প্রশ্ন, কী অপরাধ ছিল আমার নিরীহ ছেলের। কেন এভাবে গুলি করে হত্যা করা হলো। নাহিদের বিরুদ্ধে কোনো মামলাও ছিল না। পুলিশের কাছে ধরনা দিতে দিতে শেষমেশ পেলাম ছেলের লাশ। আমি পুলিশকে বলেছিলাম, বাড়ি বিক্রি করে হলেও পাঁচ লাখ টাকা দিব। তবুও আমার ছেলেকে ফেরত দেন। কিন্তু ওরা ছেলেরে দিল না। সোমবার বিকালে রাজধানীর মিরপুর ১১ নম্বর সেকশনের পল্লবীর ৬ নম্বর লাইনের ৪ নম্বর বাসায় বসে কথা হয় নাহিদের পরিবারের সঙ্গে। নাহিদের বড় বোন শিলা আক্তার কথা বলছিলেন আর কাঁদছিলেন। পাশেই বসা ছিলেন তার অসুস্থ বাবা গাজী মো. সাঈদ। অনবরত চোখ দিয়ে পানি ঝরছিল তার। একমাত্র ছেলেকে হারিয়ে বারবার মূর্ছা যাচ্ছিলেন তিনি। জ্ঞান ফেরার একপর্যায়ে তিনি চিতকার করে বলে উঠলেন, টাকা না দেওয়ায় পুলিশ আমার ছেলেরে মাইরা ফালাইছে। এখন পুলিশ বলছে আমার ছেলে নাকি সন্ত্রাসী ছিল। তার আর্তচিতকারে আশপাশের পরিবেশ ভারী হয়ে ওঠে। তবে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে নাহিদকে গ্রেফতার করা হয়নি। অন্য কোনোভাবে তার মৃত্যু হয়েছে। গত ২ ফেব্র“য়ারি রাজধানীর মিরপুরে প্রশিকা ভবনের সামনে থেকে নিখোঁজ হয়েছিলেন মো. নাহিদ (২৩)। ৫ ফেব্র“য়ারি ভোরে ভাসানটেক এলাকা থেকে নাহিদের গুলিবিদ্ধ লাশ ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠানো হয়।
 
সর্বশেষ গত রবিবার নাহিদের স্বজনেরা মর্গে গিয়ে তার লাশ শনাক্ত করেন। নিহতের শরীরে পাঁচটি গুলির চিহ্ন ছিল। এর আগে কয়েক দফায় পুলিশ ভুক্তভোগী পরিবারের কাছে পাঁচ লাখ টাকা দাবি করেছিল বলে অভিযোগ উঠেছে। খোঁজ নিয়ে জানা গেছে, গত ২ ফেব্র“য়ারি নিখোঁজ হওয়ার পর সম্ভাব্য কোথাও নাহিদের সন্ধান না পেয়ে পল্লবী থানায় গিয়েছিলেন নাহিদের পরিবারের সদস্যরা। সেখানে থানার সোর্স তারেকের মাধ্যমেই নাহিদের অবস্থান জানতে পারেন তারা। পরবর্তীতে বিভিন্ন মুঠোফোন নম্বর থেকে নাহিদের সঙ্গে কয়েক দফা কথাও হয়েছিল তাদের। একই সঙ্গে পল্লবী থানার এসআই তৌহিদুল ইসলাম আরেফিন এবং এএসআই শুব্রতের সঙ্গেও তারা কয়েক দফা কথা বলেছিলেন। তবে তাদের সবার দাবি ছিল ৫ লাখ টাকা বলে জানিয়েছেন নিহত নাহিদের বড় বোন শিলা। তিনি বলেন, পুলিশের সোর্স তারেকের মোবাইলে আমার ভাই নাহিদের লগে ৪ তারিখ বিকাল থাইক্যা তিনবার কথা হইছিল। পরের দিনও থানার দুজন পুলিশের লগে কথা হইছে আমার। রাইত ১০টা থাইক্যা রাইত সাড়ে ১২টা পর্যন্ত পুলিশ গাড়িতে কইরা আমাগো সামনে আমার ভাইরে ঘুরাইছিল।’ শিলা বলেন, গত ২ ফেব্র“য়ারি ০১৭০৩৪৯৮৮২২ মুঠোফোন নম্বর থেকে আমার মুঠোফোন নম্বরে ফোন করে জানায়, আপনার বাবাকে পল্লবী থানার সামনে পাঠান। আবার বাবা থানার সামনে গেলে তারেক ওই নম্বর থেকে কল করে থানার পিছনে ৯ নম্বর রোডে নিয়ে যায়। সেখানে সিভিল টিম ঢাকা মেট্রো চ-১৩-৪৭৬৮ নম্বর গাড়িতে নিয়ে বসায়। আমার বাবা ওই গাড়িতে নাহিদকে দেখতে পান। তারা দাবি করেছিল ৫ লাখ টাকা দিলে নাহিদকে ছেড়ে দেওয়া হবে। রাত ১০টার দিকে থানার সামনে ২০ হাজার টাকা জোগাড় করে এসআই তৌহিদের কাছে গেলে ওই টাকায় হবে না বলে আমার বাবাকে তাড়িয়ে দেয়। তবে ০১৫৩৪২২৭৮০৯, ০১৯৪৭৮২০৬৬৮, ০১৭৬৪৩৫১৪০৬ নম্বরগুলোর মাধ্যমে কয়েক দফা যোগাযোগ হয় তাদের সঙ্গে। শিলা আরও জানান, পরদিন ৩ ফেব্র“য়রি বিকাল ৪টার দিকে সোর্স তারেক ফোন করে এক লাখ টাকা দেওয়ার প্রস্তাব দেয়। ওইদিনই সন্ধ্যা ৬টার দিকে ০১৯৪৭ নম্বর থেকে কল করে টাকা নিয়ে থানার সামনে যেতে বলে। ৫০ হাজার টাকা নিয়ে থানার সামনে গিয়ে নাহিদকে ওই গাড়িতেই বসা দেখতে পাই। এসআই তৌহিদুলের সঙ্গে কথা বলে তারেক আমাদের জানিয়ে দেয় এক লাখ টাকা না দিলে তাকে ছাড়া হবে না। এ ঘটনায় শিলা গত ৫ ফেব্র“য়ারি মিরপুর বিভাগের উপকমিশনার নেসারুল আরিফের দফতরে একটি আবেদন করেছিলেন শিলা। ওই আবেদনটি রিসিভও করা হয়। আবেদনপত্রে ঘটনার শুরু থেকে সোর্সের সঙ্গে এবং থানার দুই পুলিশ সদস্যের ব্যাপারে সবিস্তারে বর্ণনা করেছিলেন শিলা। এ ব্যাপারে জানতে চাইলে মিরপুর বিভাগের উপকমিশনার নেসারুল আরেফিন এ প্রতিবেদককে বলেন, পুরো ঘটনাটি তদন্তের জন্য পল্লবী জোনের জ্যেষ্ঠ সহকারী কমিশনারকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে যে নম্বর থেকে ভুক্তভোগী পরিবারকে ফোন করা হয়েছিল সেগুলো আমার কোনো পুলিশ সদস্যের নয় বলে আমি জেনেছি। পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউজ্জামান বলেন, নাহিদের নামে থানায় কয়েকটি মামলা রয়েছে। তাকে গ্রেফতার করা হয়নি। তার পরিবারের সব অভিযোগ ভিত্তিহীন। বা-প্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া