adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফিরে দেখা – বিশ্বকাপে বাংলাদেশ

bangladesh_1834682cহুমায়ুন সম্রাট : ২০১১ সালের  ১৯ফেব্র“য়ারি থেকে শুরু হয় ১০ম আইসিসি বিশ্বকাপ ক্রিকেট। চলে ২এপ্রিল পর্যন্ত। ১০ম বিশ্বকাপ ক্রিকেট আসর অনুষ্ঠিত হয় বাংলাদেশ, শ্রীলংকা ও ভারতে। আর এই আয়োজনের মধ্য দিয়ে প্রথম বারেরমত বিশ্বকাপ ক্রিকেট আয়োজকের খাতায় নাম লেখায় বাংলাদেশ। ১০ম বিশ্বকাপ ক্রিকেট আসরে দুটি গ্র“পে বিভক্ত হয়ে মোট ১৪টি দল অংশ গ্রহন করে। মিরপুর স্টেডিয়ামে ১৯তারিখে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় ১০ম বিশ্বকাপ ক্রিকেটের লড়াই।   
গ্র“পিং : 
গ্র“প-এ : পাকিস্তান, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, কানাডা ও কেনিয়া। 
গ্র“প-বি : বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ভারত, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। 

১০ম বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), আব্দুর রাজ্জাক, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকী, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিম, নাঈম ইসলাম, নাজমূল হোসেন, রকিবুল হাসান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, শাহরিয়ার নাফিজ ও সোহরাওয়ারদী শুভ। 

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ৯ম বিশ্বকাপ ক্রিকেট আসরে বাংলাদেশ দল সুপার এইটে উঠলেও পরের আসরে নিজ দেশে অনুষ্ঠিত ১০বিশ্বকাপে সুপার এইটে উঠতে ব্যর্থ হয়। বাংলাদেশ দল গ্র“প পর্বে মোট ৬ম্যাচের মধ্যে জয় পায় ৩টিতে। পরাজয় ৩টিতে। 

১ম ম্যাচ বাংলাদেশ-ভারত : ১৯ফেব্র“য়ারি মিরপুর স্টেডিয়ামে ১০ম বিশ্বকাপ ক্রিকেট আসরের উদ্বোধনী খেলায় বাংলাদেশ গ্র“প পর্বে নিজেদের প্রথম খেলায় মুখোমুখি হয় ভারতের বিপক্ষে। গত ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে বাংলাদেশের কাছে ৫উইকেটে হারের  জ্বালাটা বেশ ভালো ভাবেই মনে ছিলো ধোনীর দলের। তা মিটিয়ে নেয় এই আসরে। টস হেরে ভারত প্রথমে ব্যাট করে ৪উইকেটে ৩৭০রানের বড় ইনিংস গড়ে। জবাবে বাংলাদেশ ৯উইকেটে করে ২৮৩রান।  তামিম করেন সর্বোচ্চ ৭০ রান। ৫৫আসে সাকিবের ব্যাট থেকে। 
ফলাফল : বাংলাদেশ নিজেদের প্রথম খেলায় ভারতের কাছে হারে ৮৭রানে। 

২য় ম্যাচ বাংলাদেশ-আয়ারল্যান্ড : ২৫ফেব্র“য়ারি মিরপুরে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় খেলায় মাঠে নামে আয়ারল্যান্ডের বিপক্ষে। ৯ম বিশ্বকাপে এই আয়ারল্যান্ডের কাছে ৭৪ রানে হেরেছিলো বাংলাদেশ। এবার প্রতিশোধের পালা। হলোও তাই। টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে করে ২০৫রান। জবাবে আয়ারল্যান্ড অলআউট হয় ১৭৮রানে। শফিউল ২১রানে পান ৪টি উইকেট। 
ফলাফল : আয়ারল্যান্ডকে ২৭রানে হারায় বাংলাদেশ। 
৩য় ম্যাচ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ : ৪মার্চ বাংলাদেশ ক্রিকেটের জন্য লজ্জার দিন। এদিন বাংলাদেশ নিজেদের ৩য় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে সর্বনিম্ন ৫৮রানে অলআউট হয়! জুনায়েদ সিদ্দিকী করেন সর্বোচ্চ ২৫রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ১২ওভার দুই বলে মাত্র ৪৪মিনিটে খেলে এক উইকেট হারিয়ে লক্ষে পৌছে যায় অতি সহজেই। 
ফলাফল : বাংলাদেশ লজ্জার সাথে ওয়েস্ট ইন্ডিজের কাছে কারে ৯উইকেটে। 
৪র্থ ম্যাচ বাংলাদেশ-ইংল্যান্ড : ১১মার্চ লাকি গাউন্ড চিটাগং জহুর আহম্মেদ চেীধুরী স্টেডিয়ামে বাংলাদেশ গ্র“প পর্বে নিজেদের ৪র্থ ম্যাচে মাঠে নামে ইংল্যান্ডের বিপক্ষে। টস জিতে বাংলাদেশ প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ইংল্যান্ড সবকটি উইকেট হারিয়ে করে ২২৫রান। সাবিক, নাঈম ও রাজ্জাক প্রত্যেকে পান ২টি করে উইকেট। জবাবে বাংলাদেশ ৪৯ওভারে ৮উইকেট হারিয়ে পৌছে যায় জয়ের বন্দরে। ইমরুল কায়েস করেন ৬০রান এবং তামিম ৩৮রান। 
ফলাফল : ইংল্যান্ডকে ২উইকেটে হারায় বাংলাদেশ। 
৫ম ম্যাচ বাংলাদেশ-নেদারল্যান্ডস : দুইদিন পর ১৪মার্চ আবারও সেই লাকি গাউন্ডে বাংলাদেশ নিজেদের ৫ম খেলায় মাঠে নামে নেদারল্যান্ডস এর বিপক্ষে। এ ম্যাচেও জয় পায় বাংলাদেশ টাইগাররা। নেদারল্যান্ডস টস জিতে প্রথমে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৬০রান। রাজ্জাক ২৯রানে পান ৩টি উইকেট। বাংলাদেশ ৪উইকেট হারিয়ে সহজেই পৌছে যায় লক্ষে। ইমরুল কায়েস করেন ম্যাচ সেরা অপরাজিত ৭৩রান। 
ফলাফল: নেদারল্যান্ডসকে সহজেই ৬উইকেটে পরাজিত করে বাংলাদেশ। 

৬ষ্ঠ ম্যাচ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা : চট্টগ্রাম থেকে পর পর দুই ম্যাচ জিতে ফুরফুরে মেজাজে ঢাকায় ফেরে বাংলাদেশ দল। ১৯মার্চ বাংলাদেশ গ্র“প পর্বে নিজেদের ৬ষ্ঠ ও শেষ খেলায় মিরপুর স্টেডিয়ামে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকার। তখনও কেউ কি জানতো যে চলমান বিশ্বকাপে আরেকটি লজ্জাকর স্কোর অপেক্ষা করছে বাংলাদেশী খেলোয়াড় ও সমর্থকদের জন্য। টস জিতে ৮উইকেটে আফ্রিকার করা ২৮৪রানের জবাবে বাংলাদেশ ২৮ওভারে অলআউট হয় মাত্র ৭৮রানে! সাকিব করেন সর্বোচ্চ ৩০রান। এছাড়া বাংলাদেশের কোন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌছাতে পারেননি। 
ফলাফল: দক্ষিণ আফ্রিকার কাছে বাংলাদেশ পরাজিত হয় ২০৬রানে। 

উল্লেখ্য ২এপ্রিল মুম্বাইয়ে ভারত ৬উইকেটে শ্রীলংকাকে হারিয়ে ১৯৮৩ সালের পর দ্বিতীয় বারেরমত বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জয় করে।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া