adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনে ক্ষমতায় বিদ্রোহীরা – জাতিসংঘের হুঁশিয়ারি

ueamen-1423289337আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের হুথি শিয়া মিলিশিয়া বিদ্রোহীরা শুক্রবার পার্লামেন্ট ভেঙে দিয়ে দেশ চালাতে একটি প্রেসিডেন্সিয়াল কাউন্সিল গঠন করেছে।
এ ঘটনার পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। দেশটির সংকট সমাধানে আলোচনার টেবিলে না ফিরলে কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ার দিয়েছে সংগঠনটি। বিদ্রোহীরা ইয়েমেনের ক্ষমতা নেওয়ার পর বিশ্ব সম্প্রদায়ের কাছ থেকে জোরালো প্রতিক্রিয়ার দাবি জানায় আরব দেশগুলো। ওই দাবির পর শুক্রবার ওই হুঁশিয়ারি দিল জাতিসংঘ।
ইয়েমেনের মিলিশিয়া বিদ্রোহীরা জানায়, বর্তমান আইনসভার স্থানে তারা ৫৫১ সদস্যের একটি জাতীয় পরিষদ গঠন করবে। এক ‘সাংবিধানিক ঘোষণা’ অনুষ্ঠানে বলা হয়, পাঁচ সদস্যের প্রেসিডেন্সিয়াল কাউন্সিল দুই বছর দেশ চালাতে অন্তর্র্বতী সরকার গঠন করবে। উপজাতীয় ও সামরিক নেতা ছাড়াও বিদায়ী স্বরাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী এ সময় উপস্থিত ছিলেন।
আরো বেশি ক্ষমতার ভাগ চাওয়া হুথিরা গত সেপ্টেম্বরে উত্তরের শক্ত গেরিলা ঘাঁটি থেকে রাজধানীতে এসে চড়াও হয়। গত মাসে প্রেসিডেন্ট প্রাসাদ, প্রধানমন্ত্রী কার্যালয় ও ভবনসহ বিভিন্ন সরকারি দফতর দখল করে নেয় তারা।
এ ঘটনায় শুক্রবার গভীর উদ্বিগ্ন জানায় নিউ ইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জাতিসংঘের মধ্যস্থতায় সব দলকে আলোচনায় ফিরে আসারও আহ্বান জানায় তারা। ইয়েমেনের গৃহবন্দি প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের সদস্যদের অতি দ্রুত মুক্তি দিতে হুথিদের প্রতি আহ্বানও জানানো হয়।
এদিকে, হুথিরা সরকার গঠনের যে ঘোষণা দিয়েছে, তাতে ইয়েমেনের রাজনৈতিক সহিংসতা মিটমাটের জন্য এটি কোনো গ্রহণযোগ্য উপায় নয় বলে জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।
অন্যদিকে, ইয়েমেনকে অস্থিতিশীল করতে শিয়া দেশ ইরান হুথি বিদ্রোহীদের অর্থ ও সামরিক সহায়তা দিচ্ছে বলে অভিযোগ করেছে উপসাগরীয় আরব দেশ- বাহারাইন, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। এ ব্যাপারে শক্ত পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানায় তারা। তথ্যসূত্র : বিবিসি, এএফপি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া