adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবরোধ আর নাশকতার মধ্যে চলছে এসএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের মধ্যেই কড়া নিরাপত্তায় সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯টায় ৩ হাজার ১১৬টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়।  পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত।
এবার ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছে। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭ লাখ ৩৩ হাজার ২২০ জন ছাত্র এবং ৬ লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী।
 এই পরীক্ষা শুরুর কথা ছিল ২ ফেব্রুয়ারি। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ওই দিন হরতাল ডাকলে তা পিছিয়ে শুক্রবারে নিয়ে আসা হয়। আজ বাংলা প্রথম পত্রের পরীক্ষা  অনুষ্ঠিত হচ্ছে। আগামীকাল শনিবার হবে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা। এই পরীক্ষা গত বুধবার হওয়ার কথা ছিল। সূচি অনুযায়ী রোববারও পরীক্ষা আছে। ওই দিন এসএসসির ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা হওয়ার কথা রয়েছে।
আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে সকালে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে অনুষ্ঠিত হচ্ছে বাংলা-২ (১৯২১) সৃজনশীল এবং বাংলা-২ (৮১২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষা এবং মাদ্রাসা বোর্ডের অধীনে হচ্ছে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা ।


গত ৫ জানুয়ারি থেকে দেশব্যাপী বিএনপির লাগাতার অবরোধের ফাঁকে ফাঁকেই হরতাল থাকছে। শিক্ষা মন্ত্রণালয় অবরোধের মধ্যে পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়ে বলেছে, হরতালের দিন নিরাপত্তার কথা বিবেচনা করে পরীক্ষা নেওয়া হবে না।
লাগাতার অবরোধে এসএসসি ও সমমানের পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে রাজধানীসহ সারাদেশে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রশ্ন ও উত্তরপত্র কেন্দ্র থেকে আনা-নেওয়ার জন্য থাকবে পুলিশ-র‌্যাব ও বিজিবির দবিশেষ স্কোয়াডদ। বিভিন্ন কেন্দ্রের আশপাশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল বাড়ানো হয়েছে। 
 
শিক্ষার্থী ও অভিভাবকদের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। পরীক্ষার কেন্দ্র, আশপাশের সড়ক ও অলিগলিতে পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোটরসাইকেলে টহল দিচ্ছেন। অভিভাবকদের মধ্যে কারও আচরণ সন্দেহজনক হলে তার দেহ তল্লাশি করার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া পরীক্ষার্থীদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাবের পাশাপাশি বিজিবি মাঠে রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া