adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিইসিকে মন্ত্রী – ‘আগুনে ঘি ঢালছেন কেনো’

cec-400x221আসাদুজ্জামান সম্রাট : মধ্যবর্তী নির্বাচনসহ যেকোন সময় যেকোন ধরনের নির্বাচনের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছেন বলে মন্তব্য করায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদের বক্তব্যে ক্ষুব্ধ হয়েছেন সরকার। তার এই বক্তব্য আগুনে ঘি ঢালার মতো ঘটনা বলে মনে করছেন সরকার। সরকারের এ ক্ষোভের বিষয়ে সিইসির সঙ্গে কথা বলেছেন সরকারের একজন মন্ত্রী।
নির্ভরযোগ্য সূত্র জানিয়েছেন, ওই মন্ত্রী তাকে সরকারের অবস্থান সিইসিকে জানিয়ে ভবিষ্যতে কথা-বার্তার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। কাজী রকিব উদ্দিন আহমেদ তার চাকুরি জীবনে ওই মন্ত্রীর অধীনে কাজ করেছেন। আর এ কারণে সম্পর্কও ভালো। সরকারের পক্ষ থেকে তাকেই এ বিষয়ে সিইসির সঙ্গে কথা বলতে দায়িত্ব দেয়া হয়।
কথোপকথনের এক পর্যায়ে মন্ত্রী রসিকতা করেই সিইসিকে বলেন, ‘আগুনে ঘি ঢালছেন কেনো’। তিনি দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়েও তার সঙ্গে কথা বলেন। মন্ত্রী বলেন, টানা অবরোধের কারণে দেশে নানা ধরনের গুজব রয়েছে। এসব গুজবের ডাল-পালা বিস্তৃতির জন্য সিইসির এমন বক্তব্য ভূমিকা রাখবে। তিনি পরামর্শ দিয়ে বলেন, সাংবিধানিক পদে থেকে এমন কথা বলবেন না, যাতে সরকার বিব্রত হয়।

জবাবে সিইসি কাজী রকিব উদ্দিন আহমেদ তাকে ভুল না বোঝার অনুরোধ জানিয়ে বলেন, আমি সাংবাদিকদের একটি প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনের অবস্থান ব্যাখ্যা করেছি মাত্র। এ ক্ষেত্রে আমার সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই সেটিই আমি মনে করিয়ে দিয়েছি। আর নির্বাচন কমিশনের প্রধান হিসেবে আমি এর দায়িত্ব, কর্তব্য ও পস্তুতি সম্পর্কে বলেছি। এটা নিয়ে ভুল ব্যাখ্যা দেয়া হলে আমার প্রতি অন্যায় করা হবে।

প্রসঙ্গত, গত বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা শীর্ষক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি কাজী রকিব উদ্দিন আহমেদ। সেখানে মধ্যবর্তী নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘রাজনৈতিক সিদ্ধান্ত রাজনীতিবিদরাই নেবেন। ইসিকে সব সময় প্রস্তুত থাকতে হয়। যেমন- ঢাকা সিটি কর্পোরেশনের (ডিসিসি) সীমানা নির্ধারণের গেজেট যদি কাল পাই, তবে একটি নির্দিষ্ট সময় নিয়েই নির্বাচন করে ফেলবো। তিনি বলেন, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা নিরসনে নির্বাচন কমিশনের (ইসি) কিছু করণীয় নেই। তবে আমরা সবধরনের নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া