adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫১ একর থেকে স্থাপনা উচ্ছেদে উচ্চ আদালতের নির্দেশ

TulipProjesct6জামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজার শহরের কলাতলীতে সরকারী কর্মচারীদের জন্য বরাদ্দকৃত আলোচিত ৫১ একর এলাকায় গড়ে তোলা সকল স্থাপনা উচ্ছেদ করতে নির্দেশ দিয়েছেন সুপ্রীম কোর্টের আপীল বিভাগ। সোমবার আদালতের নির্দেশনায় বলা হয়েছে- নতুন করে ওই এলাকায় আর কোন ধরনের স্থাপনা নির্মাণ করা যাবে না। জানা গেছে, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা একটি মামলায় হাইকোর্ট বিগত ২০১১ সালের ৮ জুন ৫১ একরের বরাদ্দ বাতিল, পাহাড় বা পাহাড়ের কোন অংশ কর্তন না করা, রক্ষিত বন এলাকায় সকল ধরনের স্থাপনা উচ্ছেদ এবং বন ধ্বংস না করতে আদেশ দিয়ে রায় প্রদান করেন। পরে আদালতের এ নির্দেশনার স্থগিতাদেশ চেয়ে আদালতে আবেদন করেন কক্সবাজারের জেলা প্রশাসক। 
সোমবার জেলা প্রশাসকের এ আবেদনটি খারিজ করে দিয়ে আদালতের আগের নির্দেশনাটি বহাল রাখে সুপ্রীম কোর্টের আপিল বিভাগ। দুই দিনের শুনানী শেষে ওই দিন প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট আপিল বিভাগ ওই রায় ঘোষণা করেন। সাংবাদিকদের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদী, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও সুপ্রীম কোর্টের আইনজীবি ইকবাল কবির লিটন। আপিল বিভাগে দুই দিনের শুনাণীতে সরকার পক্ষে এডভোকেট কামরুল ইসলাম সিদ্দিকী অংশ নেন। বাদী এডভোকেট ইকবাল কবির লিটন নিজে বাদী পক্ষে শুনাণী করেন। 
জানা যায়, কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা মৌজার আরএস ৮০০১ নং দাগের মোট ১২৪.৩৫ একর রক্ষিত বন ও ঘোষিত পরিবেশগত সংকটাপন্ন এলাকার ৫১ একর বনভূমি কক্সবাজার জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক প্রকল্প গড়ে তোলার উদ্দেশ্যে বরাদ্দ প্রদান করে জেলা প্রশাসন। ওই বরাদ্দ বাতিল, পাহাড় ও বনজ সম্পদ ধ্বংসযজ্ঞ বন্ধে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) হাইকোর্টে ১১২১০/০৬ নং রীট মোকদ্দমা দায়ের করে। মামলার প্রেক্ষিতে হাইকোর্ট ২০১১ সালের ৮ জুন বরাদ্দ বাতিল, পাহাড় বা পাহাড়ের কোন অংশ কর্তন না করা, রক্ষিত বন এলাকায় সকল ধরনের স্থাপনা উচ্ছেদ করার এবং বন ধ্বংস না করতে আদেশ দিয়ে রায় প্রদান করেন। জানা যায়, আদালতের আদেশ লঙ্ঘন করে আবাসন প্রকল্পের কাজ পুণরায় শুরু করার অভিযোগ তুলে ১২ জন সরকারী কর্মকর্তার বিরুদ্ধে বেলা আদালত অবমাননার মামলা দায়ের করে। পরবর্তীতে আদালত কক্সবাজারের জেলা প্রশাসককে ব্যক্তিগতভাবে হাজির হওয়ার নির্দেশ প্রদান করে। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর জেলা প্রশাসক আদালতে হাজির হয়ে আদালতের আদেশ বাস্তবায়নের জন্য সময় প্রার্থনা করলে আদালত সময় মঞ্জুর করেন। 
এ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আ্ইনজীবি ইকবাল কবির লিটন সাংবাদিকদের বলেন, ‘আপিল বিভাগের এ রায়ের ফলে কক্সবাজার জেলা প্রশাসনের সরকারী কর্মচারীদের জন্য বরাদ্দকৃত আলোচিত ৫১ একর আবাসন প্রকল্পটি চুড়ান্ত ভাবে বাতিল হয়ে গেছে। সেই সাথে বন বিভাগের ৫১ একর এ জমিতে কোন ধরণের স্থাপনা নির্মাণ করা যাবেনা। ইতিপুর্বে যে কয়টি স্থাপনা নির্মাণ করা হয়েছে তাও উচ্ছেদ করতে হবে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া