adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীদের জন্য সব ইপিজেডে আবাসন নির্মাণে প্রধানমন্ত্রীর নির্দেশ

PM_sm_1_916575804ডেস্ক রিপোর্ট : দেশের সবগুলো রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে (ইপিজেড) নারী শ্রমিকদের জন্য বহুতল বিশিষ্ট ডরমিটরি ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ (বেপজা)। বিভিন্ন ক্যাটাগরির আবাসন সুবিধা রেখে নারী শ্রমিকদের সামর্থ্য অনুযায়ী আবাসন নিশ্চিত করতে এ ভবনগুলো নির্মিত হবে।
বেপজা’র চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার (০৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী কার্যালয়ে বেপজার পরিচালনা পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি বেপজা’র ৩৩তম সভা। চার বছর পর সভাটি অনুষ্ঠিত হলো। বেপজা’র নির্বাহী সভাপতি মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান সভায় বেপজা’র বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন।
সভায় উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. অতিউর রহমান, বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড. এমএ সামাদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বেপজার ঊর্দ্ধতন কর্মকর্তারা।
সভায় নারী শ্রমিকদের জন্য ডরমিটরি ভবন নির্মাণের সিদ্ধান্ত ছাড়াও যেসব ইপিজেড ইউনিয়ন পরিষদের আওতায় রয়েছে সেগুলোর ইউনিয়ন পরিষদের ট্যাক্সের আওতামুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্য দিয়ে ঢাকার অদূরে সাভার, ইশ্বরদী ও নিলফামারীর ইপিজেড ইউনিয়ন পরিষদের ৫ শতাংশ ট্যাক্স’র আওতামুক্ত হলো।
এছাড়াও আদমজি ইপিজেডে পুরাতন আদমজী পাট কারখানার ২নং মিলের পরিত্যক্ত অংশে আধুনিক পাটজাত পণ্য উৎপাদন করবে এমন বিনিয়োগকারীদের লিজ  দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয়।
বৈঠক শেষ প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের কাছে বিফ্রিংয়ে এসব কথা জানান। এসময় তার সঙ্গে ছিলেন বেপজার মহা ব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর। তারা জানান, দীর্ঘ চার বছর পর এই সভা অনুষ্ঠিত হলেও এরপর নিয়মিতভাবে সভা আয়োজন করার ব্যাপারেও প্রধানমন্ত্রী নির্দেশনা দেন।
বেপজা চেয়ারম্যান এসময় এর কার্যক্রম, অগ্রগতি ও প্রবৃদ্ধির বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, ভিশন-২০২১ এ জিডিপিতে শিল্পখাতের অবদান দ্বিগুন করার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে তা অর্জনে বেপজা কাজ করছে। দেশে ৮টি ইপিজেডে ৪৩৭টি শিল্প প্রতিষ্ঠান রয়েছে জানিয়ে তিনি বলেন, এই সরকারের অধীনে গত ছয় বছরে ইপিজেডে শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা ৪২.৫৭% বেড়েছে। এই সময়ে ১২৯.৫৫% বিনিয়োগ বেড়ে দেশের ইপিজেডগুলোতে ২০১৪ সাল পর্যন্ত মোট ৩৪০১ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। ইপিজেডে গত ছয় বছরে ২ লাখ ১ হাজার ৫৪৫ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান হয়েছে বলেও জানান তিনি।
শামীম চৌধুরী জানান, ইপিজেডে বিদেশি বিনিয়োগকারী ও বিশেষজ্ঞরা আসেন। তাদের জন্য ১৫ শতাংশ প্রতিকী শুল্কে কমিশনারেট সুবিধা দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।

আদমজী এলাকায় ২ হাজার ৬৮৪ একম জমি জুড়ে আটকে পড়া বিহারীদের যে ১৪০০ পরিবার রয়েছে তাদের জন্য কাছাকাছি কোথাও বহুতল আবাসন ভবন তৈরি করে ওই জমি শিল্পকাজে ব্যবহারেরও সিদ্ধান্ত হয় এই সভায়।
প্রধানমন্ত্রী বলেন, এরা ভিনদেশি হলেও তিন পুরুষের বেশি সময় ধরে বাস করছে। আদমজীর শ্রম শক্তির একটি বড় অংশ ছিলো। তাদের উচ্ছেদ বা পাঠিয়ে দেওয়া নয়, আবাসন সুবিধা নিশ্চিত করে দেওয়া জরুরি। বা-নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া